crimepatrol24
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সন্ধ্যা ৭:০৩ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

ভারী বর্ষণে চকরিয়ার নিন্মাঞ্চল প্লাবিত,পানিবন্দি হওয়ার শঙ্কায় দেড় লক্ষাধিক মানুষ

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জুলাই ২৮, ২০২১ ১০:২৪ অপরাহ্ণ

 

চকরিয়া(কক্সবাজার)প্রতিনিধিঃ সোমবার থেকে শুরু হওয়া টানা ভারী বর্ষণ উজান থেকে আসা ঢলের পানি ও জোয়ারের পানি মাতামুহুরী নদীর বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নদীর তিনকূল উপচিয়ে বিভিন্ন ইউনিয়নের বাঁধ ভেঙে পানি ঢুকতে শুরু করেছে।ফলে পানিবন্দি হওয়ার শঙ্কায় দেড় লক্ষাধিক মানুষ বলে জানিয়েছেন জনপ্রতিনিধিরা।

জনপ্রতিনিধিরা জানান,কয়েকদিনের টানা ভারী বর্ষণ ও স্বাভাবিক জোয়ারের চেয়ে পানি ৩/৪ ফুট বৃদ্ধি হওয়ার ফলে পৌরসভা সহ উপজেলার বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে।এতে দুর্ভোগ পোহাচ্ছে পানিবন্দি এলাকার মানুষ।ইতোমধ্যে পানিতে ডুবে ঘরবাড়ী,গোয়াল ঘর,ক্ষেত-খামার ডুবে ব্যাপক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।যেমনি বৃষ্টি হচ্ছে তেমনি বাতাসের গতিবেগও ক্রমান্বয়ে বাড়ছে।

চকরিয়া পৌরসভার ১,২,৩ ও ৮ নং ওয়ার্ড সহ প্রায় নিচু এলাকাতে পানি ঢুকে ঘরবাড়ীতে বসবাস করা দায় হয়ে দাঁড়িয়েছেন বলে জানান স্হানীয় একজন সংবাদকর্মী।এছাড়াও উপজেলার লক্ষ্যারচর,কৈয়ারবিল,বিএমচর,পূর্ব বড় ভেওলা,চিরিংগা, কোণাখালী,শাহারবিল,সুরাজপুর-মানিকপুর, বরইতলী,হারবাং ও ডুলাহাজারা ইউনিয়নের বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে।

জানতে চাইলে লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা কাইছার বলেন, আমার ইউনিয়নের প্রায় এলাকা পানিতে ভাসছে।এভাবে আর কয়েকদিন বৃষ্টি হলে পুরো ইউনিয়নের দুই তৃতীয়াংশ ডুবে যাবে।ডুবে যাওয়ার কারণ ইউনিয়নটি মাতামূহুরী নদীর তীরবর্তী।ঢলের পানি আর জোয়ারের পানি এভাবে বাড়তে থাকলে বন্যা হওয়ার আশঙ্কা বিদ্যামান।

কৈয়ারবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মক্কি ইকবাল বলেন,আমার ইউনিয়নের ৫টি ওয়ার্ডে মাতামুহুরী নদীর পানিতে ডুবে এলাকা প্লাবিত হয়েছে।

পূর্ব বড় ভেওলা ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ারুল আরিফ দুলাল বলেন,বেড়িবাঁধের ভিতরের আনিসপাড়া,সিকান্দার,মাফিয়াবাপের,মাসুয়াপাড়া এলাকা প্লাবিত হয়েছে। এছাড়াও মাতামূহুরীর নদীতে পানি বৃদ্ধি হওয়ায় বেড়িবাঁধ উপচিয়ে বিভিন্ন এলাকাতে পানি ঢুকছে।

চিরিংগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জসীম উদ্দিন বলেন, আমার এলাকায় মাতামুহুরী নদীর পানি ঢুকে কিছু-কিছু পরিবারের সমস্যা দেখা দিয়েছে।এছাড়া আমার এলাকাজুড়ে মৎস্যঘের রয়েছে।এভাবে টানা বর্ষণ ও জোয়ারের পানি বৃদ্ধি পেলে  মৎসঘের ভেঙে ব্যাপক ক্ষতি সাধিত হবে।

শাহারবিলের ইউনিয়নের চেয়ারম্যান মহসিন বাবুল বলেন,মাতামূহুরী নদীতে ঢলের পানি আর জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ার ফলে আমার এলাকার জলদাশপাড়া, মাস্টার পাড়ার ১৫/২০টি বাড়ী ও শাহে জামে মসজিদ ভাঙনের কবলে পড়ে ডুবে গেছে।এছাড়া নদীতে পানি বাড়তে থাকার কারণে বিভিন্ন নিচু এলাকার বৃষ্টির পানি নামতে বাঁধাপ্রাপ্ত হওয়ায় জলবদ্ধতার সৃষ্টি হয়েছে।

ডুলাহাজারা ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব নুরুল আমিন বলেন,আমার ইউনিয়নের ৬ ও ৮নং ওয়ার্ডের এলাকা ঢলের পানি ও বৃষ্টির পানিতে প্লাবিত হয়েছে। এতে জনদুর্ভোগের শেষ নেই।

হারবাং ইউনিয়নের চেয়ারম্যান মিরানুল ইসলাম বলেন,আমার বসতবাড়ী সহ ১ থেকে ৬নং ওয়ার্ড পর্যন্ত এলাকা পুরোটাই পানিতে ডুবে গেছে।ফলে ডুবন্ত এলাকার মানুষের জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।এভাবে বৃষ্টি হলে বন্যায় পুরো ইউনিয়নটি ডুবে যাবে।

সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের চেয়ারম্যান নুরুল আজিম বলেন,সুরাজপুরের দক্ষিণ মাথা ও মানিকপুরের উত্তর মাথার এলাকা পানিতে প্লাবিত হয়েছে।

কোণাখালী ইউনিয়নের চেয়ারম্যান দিদারুল ইসলাম বলেন,আমার এলাকার কাইজ্জারদিয়া,কইন্যারকুম,মরংঘোনার বেড়িবাঁধ ভেঙে উপচিয়ে পড়ে এলাকা প্লাবিত হয়েছে।আজ কইন্যারকুম এলাকার বেড়িবাঁধ ভেঙে গেছে।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ বলেন, টানা ভারী বর্ষণে ও মাতামুহুরী নদীতে উজান থেকে আসা পানি ও জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় বন্যার আশঙ্কা দেখা দিয়েছে। আমরা ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধির মাধ্যমে খোঁজখবর নিচ্ছি। এছাড়াও পাহাড়ের পাদদেশে বসবাসরতদেরকে সরিয়ে নিতে কাজ করছি।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

আন্তজার্তিক নারী দিবস উপলক্ষে ঝিনাইদহে মানববন্ধন

প্রকল্পের নামে অর্থের অপচয় করা যাবে না-স্থানীয় সরকার মন্ত্রী

প্রকল্পের নামে অর্থের অপচয় করা যাবে না-স্থানীয় সরকার মন্ত্রী

ব্রহ্মপুত্র নদ থেকে কলেজ ছাত্রের মরদেহ উদ্ধার

ডোমার থানা পুলিশের করোনা প্রতিরোধে সচেতনতামূলক প্রচারনা, বৃদ্ধি পেলো মাস্ক ব্যবহার

হালুয়াঘাটে আদিবাসী কি’শোরী ৮ দিন যাবত নি’খোঁজ

হালুয়াঘাটে আদিবাসী কি’শোরী ৮ দিন যাবত নি’খোঁজ

কুমিল্লায় বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

কুমিল্লায় বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত

ফেনীতে গ্রাহকদের কয়েক কোটি টাকা নিয়ে ব্যাংক কর্মকর্তা উধাও

রংপুরে স্পিকার, বাণিজ্যমন্ত্রীসহ ১৫ প্রার্থীর মনোনয়ন বৈধ

মনোহরগঞ্জে ৩৪ কেজি গাঁ’জাসহ যুবক গ্রে’ফতার

মনোহরগঞ্জে ৩৪ কেজি গাঁ’জাসহ যুবক গ্রে’ফতার

নিচিচা’র কুমিল্লা জেলা শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠন