crimepatrol24
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৮:৩৮ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

মহাজোটের আহ্বানে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে সকল প্রতিষ্ঠানে ৩ ঘণ্টার কর্মবিরতি পালন

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ১২, ২০২৩ ৮:১৩ অপরাহ্ণ

 

 

মো. ইব্রাহিম খলিলঃ
এমপিওভূক্ত শিক্ষক-কর্মকারী জাতীয়করণ প্রত্যশী মহাজোট নেতৃত্বে গত ২৪ ফেব্রুয়ারি থেকে জাতীয় প্রেসক্লাব এর সামনে এমপিওভূক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে লাগাতার অবস্থান কর্মসূচির ১৭তম দিনে সারাদেশের এমপিওভূক্ত শিক্ষা প্রতিষ্ঠান প্রথম দিনের মতো তিন ঘণ্টার কর্মবিরতি পালন করেছে।

আজ রোববার, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয়করণ প্রত্যশী মহাজোটের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ ও আহবায়ক অধ্যক্ষ মাইন উদ্দীন ও সদস্য সচিব জসিম উদ্দিন আহমেদ শিক্ষক-কর্মচারীদেরকে ধৈর্য্য ধারণ করে আগামী ১৩ ও ১৪ মার্চ এ সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে তিন পিরিয়ড ক্লাস বিরতির কর্মসূচিসহ আগামী ১৫ মার্চ থেকে জাতীয় প্রেসক্লাবে আমরণ অনশন কর্মসূচি পালনের প্রস্তুতি গ্রহণ করতে নেতাকর্মীদের অনুরোধ করেন।

মহাজোটের যুগ্ম-আহ্বায়ক অধ্যক্ষ মো. দেলাওয়ার হোসেন আজিজী বলেন, ‘আজ জাতীয় প্রেসক্লাবের সামনে ধুলাবালির মাঝে শিক্ষকদের অবস্থান কর্মসূচির ১৭ তম দিনেও সরকারের পক্ষ থেকে সুনির্দিষ্ট ঘোষণা না আসা অত্যন্ত দুঃখজনক। আমার মনে হয়, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা অভিভাবকহীন। ‘

তিনি আরও বলেন, ‘আমরা মহাজোট নেতৃবৃন্দ পণ করে কর্মসূচি দিয়েছি। যতক্ষণ পর্যন্ত সরকারের পক্ষ থেকে জাতীয়করণের ঘোষণা না আসবে, ততক্ষণ পর্যন্ত আমরা ঘরে ফিরে যাব না। আমরা সেভাবেই আমাদের কর্মসূচি পালন করে যাচ্ছি। আজ মহাজোটের আহ্বানে দেশের শতকরা ৮০ ভাগ প্রতিষ্ঠানে প্রথম দিনের মতো ৩ ঘণ্টার কর্মবিরতি পালন করা হয়েছে। আমাদের দাবি মেনে নিতে কালক্ষেপন করা হলে আমরা কঠোর থেকে কঠোরতম কর্মসূচি দিতে বাধ্য হবো।’

আন্দোলনরত শিক্ষক-কর্মচারীদের বক্তব্যে উঠে এসেছে, ১৯৯১ সাল পর্যন্ত সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষকগণ ৭ম গ্রেডে বেতন পেতেন, বর্তমানে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ ৬ষ্ঠ গ্রেডে বেতন পান এবং টাইম স্কেল পেয়ে বর্তমানে অনেক প্রধান শিক্ষক ৪র্থ গ্রেডসহ সিলেকশন গ্রেডে বেতন পাচ্ছেন। কিন্তু বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ ৭ম গ্রেডে চাকুরি শুরু করে ওই গ্রেডেই চাকুরি শেষ করতে হচ্ছে। নেই তাদের টাইম স্কেল ও আনুষাঙ্গিক সুবিধাদি । তাছাড়া বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষকগণের বেতন স্কেল ২৩ হাজার টাকা করা হলেও টাইমস্কেল না থাকায় সিনিয়র শিক্ষকরা টাইমস্কেল পেয়ে বর্তমানে সহকারী প্রধান শিক্ষকদের সমান বেতন পাচ্ছেন। এতে করে বিদ্যালয়ে সিনিয়র শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষক মধ্যে পদবি ছাড়া আর কোনো ব্যবধান থাকল না। চাকুরির শুরুতে একজন মাস্টার্স পাশ করা সহকারী শিক্ষক সরকারি স্কুলে বেতন পান ১৬ হাজার টাকা স্কেলে। পক্ষান্তরে, এনটিআরসিএ থেকে পাশ করা একজন সহকারী শিক্ষক বেসরকারি হাই স্কুলে বেতন পান ১২ হাজর ৫শ’ টাকা স্কেলে যা সম্পূর্ণ অমানবিক ও অযৌক্তিক। সমঅভিজ্ঞতা, সমযোগ্যতা ও একই মন্ত্রণালয়ের অধীনে আজকের দিনে এ বৈষম্য থাকতে পারে না।

তারা বলেন, সকল বৈষম্যের অবসানের একমাত্র পথ এমপিওভূক্ত শিক্ষা জাতীয়করণ। শিক্ষকগণ আশায় বুক বেঁধে জাতীয় প্রেসক্লাবে অবস্থান করছেন মমতাময়ী মা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এসডিজি-৪ এর সফল বাস্তবায়ন ও স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে অনতিবিলম্বে এমপিওভূক্ত শিক্ষা জাতীয়করণ করবেন।

সারাদেশ থেকে আসা শিক্ষকদের মধ্য থেকে বক্তব্য রাখেন, শেখ মোহাম্মদ জসিম উদ্দিন, অধ্যক্ষ ড: ইদ্রিস আলী, তালুকদার আবদুল মান্নাফি, আফজালুর রশিদ, মিজবাউল ইসলাম প্রিন্স, আবুল বাশার, অরুপ সাহা, মো. আব্দুর রউফ, জয়নাল আবেদীন, নুরুল আমিন হেলালী, মো. মোস্তফা, কামাল, উপধাক্ষ্য মোঃ আব্দুর রহমান, কামরুজ্জামান চৌধুরী, মো. মামুনুর রশিদ, মো. অলি উল্লাহ, মো. ফরিদ উদ্দিন, মো. মনিরুজ্জামান, আব্দুল জব্বার, মতিউর রহমান দুলাল, মাওলানা সোহরাব হোসেন, আব্দুল হাই সিদ্দিকি, বিপ্লব কান্তি দাস, রতন কুমার দেবনাথ, তোফায়েল হোসেন, মো. ইলিয়াস প্রমুখ।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

হরিণাকুন্ডুতে আইন-শৃঙ্খলা বিষয়ক সভা

কুসিক উপনির্বাচনে বিজয়ী তাহসীন বাহার

ডোমারে ২ জুয়ারি আটক, ভ্রাম্যমাণ আদালতে ১৫ দিনের জেল

করোনা প্রতিরোধে (হোমনা-মেঘনা) সার্কেল এএসপি’র মাস্ক বিতরণ ও নির্দেশনা প্রদান

দেশে করোনায় আরও ৪০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৫৭৬

সৈয়দপুরে ট্রাকচাপায় ৩ শ্রমিকের মর্মান্তিক ‘মৃত্যু’

ঝিনাইদহে নদীর জায়গা দখল করে গড়ে উঠছে ঘরবাড়ি, দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান

নীলফামারীতে নেসকোর পিচরেট কর্মচারী ঐক্য পরিষদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

ঝিনাইদহে করোনা ভাইরাস প্রতিরোধ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

শৈলকূপা পৌর নির্বাচনে গোপন কক্ষে গিয়ে ভোট দিচ্ছেন নৌকার এজেন্ট!