crimepatrol24
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১১:৩৬ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে সরিষাবাড়ী’র মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
ফেব্রুয়ারি ২৭, ২০২০ ৩:১২ অপরাহ্ণ

তৌকির আহাম্মেদ হাসু, সরিষাবাড়ী(জামালপুর)প্রতিনিধি:
অর্থাভাবে বিনা চিকিৎসায় ধুঁকে ধুঁকে জীবন মৃত্যুর সন্ধিক্ষণে মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম। মৃত্যুর পরে রাষ্ট্রীয় মর্যাদা দিয়ে কী হবে। এ দেশের জন্যই কি বঙ্গবন্ধুর নির্দেশে সেদিন জীবন বাজি রেখে যুদ্ধ করে বিজয় পতাকা ছিনিয়ে এনেছিলাম? মৃত্যু শয্যায় আবেগ আপ্লুত কণ্ঠে সাংবাদিকদের কাছে কথাগুলো বলছিলেন জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকা শয্যাশয়ী বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম।
জামালপুরের সরিষাবাড়ী উপজেলার সাতপোয়া ইউনিয়নের ছাতারিয়া গ্রামের মৃত সরাফত আলীর ৬ পুত্রের মধ্যে ৬ষ্ঠ তম নুরুল ইসলাম। নিঃসন্তান মুক্তিযোদ্ধা বর্তমানে ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে অর্থাভাবে বিনা চিকিৎসা চলে যেতে হচ্ছে ওপারে। মুক্তিযোদ্ধার স্ত্রী হামিদা ইসলাম কে নিয়ে মানবেতর জীবন যাপন করছেন তিনি। মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের পরিবারের সহযোগিতায় কোনমতে নুন আনতে পান্তা ফুরায় এমন অবস্থায় রয়েছেন।

তার বড় ভাই মহির উদ্দিন মন্ডল (৯০) বলেন,আমার ছোট ভাই এর জন্য এক মাত্র আল্লাহ ভরসায় চিকিৎসার অভাবেও বেঁচে আছে। জাতির বীর আমার ভাইকে বাঁচাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট সাহায্য কামনা করছি।
চিকিৎসকরা জানিয়েছেন, মুক্তিযোদ্ধার উন্নত চিকিৎসা করাতে আরও প্রায় ৬/৭ লাখ টাকা প্রয়োজন। কিন্তু এ টাকা জোগাড় করা তার পক্ষে অসম্ভব হয়ে পড়েছে। মৃত্যুর কোলে শয্যাশায়ী মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম বলেন,স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ১৯৭১ সালে দেশমাতৃকার টানে যুদ্ধ করে দেশ স্বাধীন করেছি। তিনি বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নিকট চিকিৎসার জন্য আর্থিক সহযোগিতা কামনা করেন তিনি।
মুক্তিযোদ্ধা পরিবার সূত্রে জানা গেছে, ২০১৯ সালে প্রথমে ঘাড়ের হাড় ক্ষয় ও পরে ফুসফুসে টিউমার রোগে আক্রান্ত হন বীরমুক্তিযোদ্ধা নুরুল ইসলাম। তার জীবন বাঁচাতে ২০১৯ সালের ২৪ আগস্ট অধ্যাপক বিগ্রেডিয়ার জেনারেল ডাঃ শফিকুল ইসলাম এর পরামর্শে ঘাড়ের হাড় ক্ষয় হওয়ায় তাকে অপারেশন করার পরামর্শ দেন। এর পর অধ্যাপক ডাঃ মনিরুজ্জামান ভূঁইয়া ২৩ সেপ্টেম্বর এম আর আই করার পরামর্শ দিলে তিনি পপুলার ডায়াগনস্টিক সেন্টারে তা সম্পন্ন করেন। এ ছাড়াও সি আর পি পক্ষাঘাত গ্রস্তদের পূর্ণবাসন কেন্দ্র থেকে থেরাপীসহ ওষুধ পত্রাদি সেবন করেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি হাসপাতাল)এর (নিউরোলজী)

স্নায়ু রোগ বিশেষজ্ঞ অধ্যাপক মনিরুজ্জামান ভূঁইয়ার পরামর্শে ন্যাশনাল ইনষ্টিটিউট অব নিউরোসায়েন্স ও হাসপাতালে বিভিন্ন পরীক্ষা নিরিক্ষা করানোসহ আর্মড ফোর্সেস ইনষ্টিটিউট অব প্যাথলজী, ঢাকা ক্যান্টনমেন্ট কমবাইন্ড মিলিটারী হসপিটালে ও ইসলামী ব্যাংক স্পেশালাইজড এন্ড জেনারেল হাসপাতাল থেকে ডাঃ তামিম আর মিশু এর কাছ থেকে চিকিৎসা গ্রহণ করে সর্বস্বান্ত হয়ে বিনা চিকিৎসায় ধুঁকে ধুঁকে মৃত্যুর কোলে ঢলে পড়ছেন। ইতোমধ্যে এ মুক্তিযোদ্ধার চিকিৎসা করাতে গিয়ে তার একমাত্র সম্বল বসত ভিটা বিক্রি করেছেন। তিনি ভিটে মাটিহীন হয়েছেন।
জাতীয় বীর মুক্তিযোদ্ধা ভূমিহীন মোঃ নুরুল ইসলাম ১১ নং সেক্টরে বাংলাদেশ গেজেট অতিরিক্ত ২৩ মে ২০০৫ সালের প্রকাশিত গেজেট নং-৮৯৮,জাতীয় তালিকা নং-১১৮ অন্তর্ভুক্ত হয়ে তিনি (নুরুল ইসলাম) মুক্তিযোদ্ধার সম্মানি ভাতা পেয়ে তা দিয়ে দু ‘জনের জীবন যাপন করছেন। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা নুরুল ইসলাম অর্থাভাবে মানবেতর জীবনযাপন করছেন। উপায়ন্তর না পেয়ে মুক্তিযুদ্ধের স্ব-পক্ষের একমাত্র শক্তি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহান মুক্তিযুদ্ধের রণাঙ্গন কাঁপানো শয্যাশায়ী অসহায় মুক্তিযোদ্ধার সু-চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন। বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম সাবেক আলহাজ জুট মিলের সাবেক সিবিএর সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
অসুস্থ বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলামের সাথে মহান মুক্তিযুদ্ধে একই প্লাটুনে অংশ গ্রহণকারী সাথী বীর মুক্তিযোদ্ধা ছাতারিয়া গ্রামের সুরুজ্জামান বলেন, অসুস্থ বীর মুক্তিযোদ্ধার চিকিৎসার জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন।
জানতে চাইলে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডের প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার শিহাব উদ্দিন আহমদ বলেন, মুক্তিযোদ্ধাদের মাধ্যমে সংবাদ পেলে প্রয়োজনে আমি অসুস্থ মুক্তিযোদ্ধাকে দেখতে যাব।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

ঢাকার দুই সিটির নির্বাচনী তফসিলের বৈধতা চ্যালেঞ্জ ও নির্বাচন স্থগিত চেয়ে রিট

ঝিনাইদহ প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের ২৪ ঘন্টায় ভুয়া এএসপি গ্রেফতার, এএসআই বায়েজিদের বিরুদ্ধে তদন্ত শুরু

কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদকসহ ৫ ব্যবসায়ী গ্রেফতার

ডিমলায় করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে মতবিনিময় সভা

কেএমপি’র অভিযানে মা’দকসহ ৫ মা’দক কারবারি গ্রে’ফতার

পঞ্চগড়ে পূজা উপলক্ষে ৬ দিন বন্ধ থাকবে বাংলাবান্ধা স্থলবন্দর

জামালপুর সদরের খুপিবাড়িতে এলজিইডির পাকা সড়ক নির্মাণে দুর্নীতির অভিযোগ

জামালপুর সদরের খুপিবাড়িতে এলজিইডির পাকা সড়ক নির্মাণে দুর্নীতির অভিযোগ

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শুভেচ্ছা উপহার পেলো খুদে শিক্ষার্থীরা

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শুভেচ্ছা উপহার পেলো খুদে শিক্ষার্থীরা

ঝিনাইদহের নলডাঙ্গায় মুলাখান বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ সাধারণ মানুষ, ২০টি পরিবার ঘর-বাড়ি ছাড়া

ঝিনাইদহের নলডাঙ্গায় মুলাখান বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ সাধারণ মানুষ, ২০টি পরিবার ঘর-বাড়ি ছাড়া

পঞ্চগড়ে করোনার উপসর্গ নিয়ে যুবকের মৃত্যু