crimepatrol24
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৭:৪০ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

চকরিয়ায় ভর্তুকিতে ধান কাটার কম্বাইণ্ড হারভেস্টার প্রদান

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
এপ্রিল ১৫, ২০২১ ৯:৩৩ অপরাহ্ণ

জিয়াউল হক জিয়াঃ কক্সবাজারের চকরিয়ায় কৃষকদের ধান কাটার জন্য ভর্তুকিতে এ বছর আরও একটি কম্বাইন্ড হারভেস্টার প্রদান করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে চকরিয়া উপজেলা কৃষি অফিস থেকে কৃষক কুমার বিশ্বজিৎ দাশ এর হাতে এ কম্বাইন্ড হারভেস্টার তুলে দেওয়া হয়। গত বছর আরও একটি কম্বাইন্ড হারভেস্টার প্রদান করা হয়েছিল। এ ছাড়াও ধান কাটার জন্য এ উপজেলায় কৃষকদের হাতে আরও ২২টি রিপার(ছোট যন্ত্র) রয়েছে। এতে করোনাকালীন এ উপজেলায় বোরো ধান কাটার সময় শ্রমিক নির্ভরতা ও করোনা ঝুঁকি কমে যাওয়ার আশাবাদ ব্যক্ত করছেন সংশ্লিষ্টরা। বৃহস্পতিবার কম্বাইন্ড হারভেস্টার প্রদান অনুষ্ঠানের শুভ উদ্বোধনের সময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার-১(চকরিয়া-পেকুয়া) আসনের এমপি জাফর আলম এমএ, আরও উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ মোঃ শামশুল তাবরীজ, চকরিয়া উপজেলা চেয়ারম্যান ফজলুল করিম সাঈদী, কক্সবাজার কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক ড. এখলাস উদ্দিন, চকরিয়া উপজেলা কৃষি অফিসার এস এম নাসিম হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ নাজমুল হোসেন, সাংবাদিক জহিরুল ইসলাম প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, শতকরা ৭০ ভাগ ভর্তুকির মাধ্যমে কৃষকদের ধান কাটা ও মাড়াই সহজতর করার জন্য এই কম্বাইন্ড হারভেস্টার প্রদান করা হয়েছে। একটি কম্বাইন্ড হারভেস্টার মেশিন দিয়ে প্রতি ঘণ্টায় অনায়াসে এক একর জমির ধান কাটা যাবে। একদিনে কাটা যাবে ৮ একর জমির ধান। এতে ৬১ পার্সেন্ট খরচ কমবে, শ্রম বাঁচবে ৭০ পার্সেন্ট। উন্নত এই কৃষিযন্ত্র ধান কাটা, একই সঙ্গে মাড়াই ও বস্তাবন্দির কাজও করবে। এতে এই করোনাকালীন শ্রমিক নির্ভরতা ও করোনার ঝুঁকি দুই-ই কমে যাবে। চকরিয়ায় গত বছর আরও একটি কম্বাইন্ড হারভেস্টার প্রদান করা হয়।

চকরিয়া উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, চকরিয়া উপজেলায় এ বছর ২টি কম্বাইন্ড হারভেস্টার ও ২২টি ধান কাটার রিপার ছোট যন্ত্র) কাজ করবে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত