crimepatrol24
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১২:২৭ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

২৬ জানুয়ারি এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে সংবাদ সম্মেলন

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জানুয়ারি ২৪, ২০২৩ ১১:০৫ অপরাহ্ণ
২৬ জানুয়ারি এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে সংবাদ সম্মেলন

 

 

মো. ইব্রাহিম খলিলঃ

আগামী ২৬ জানুয়ারি ২০২৩ খ্রি. জাতীয় প্রেসক্লাবের মওলানা আকরাম হোসেন খাঁন হলে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোট ও সহযোগী সংগঠন সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

আজ মঙ্গলবার বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম (বাবেশিকফো) এর যুগ্ম-মহাসচিব মো. জহিরুল ইসলাম এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্বাধীনতার পঞ্চাশ বছর পেরিয়ে গেলেও বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীগণ আর্থিকভাবে চরম বৈষম্যের শিকার হয়ে আসছেন। যদিও পাঠ্যক্রম, কর্মঘণ্টা, আইন এবং একই মন্ত্রণালয়ের অধীনে শিক্ষা ব্যবস্থা পরিচালিত তবুও সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীগণের মধ্যে আর্থিক সুযোগ-সুবিধা প্রদানের ক্ষেত্রে বিরাট পার্থক্য বিরাজমান। বৈষম্যগুলো হলো- বাড়ি ভাড়া, উৎসবভাতা, চিকিৎসা ভাতা, পদোন্নতি না থাকা, সন্তানের শিক্ষা ভাতা, হাউজ লোন, বদলি প্রথা, চাকরি শেষে পেনশন সুবিধা না থাকা। তাছাড়া অবসর ও কল্যাণ ট্রাস্ট্রে শিক্ষক-কর্মচারিগণের নিকট থেকে প্রতি মাসে বেতনের ১০% করে কেটে রাখলেও বৃদ্ধ বয়সে যথাসময়ে এ টাকা প্রাপ্তির নিশ্চয়তা নেই। অনেক শিক্ষক-কর্মচারী অবসরকালীন টাকা না পেয়ে বিনা চিকিৎসায় মারা যান। অধিকাংশ শিক্ষক নিজ জেলার বাইরে চাকরি করেন। তাদের জন্য বদলী ব্যবস্থা চালু অতীব জরুরি। অধ্যক্ষ থেকে কর্মচারী পর্যন্ত নামমাত্র ১০০০ টাকা বাড়িভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা এবং একজন শিক্ষক মূল বেতনের ২৫% উৎসব ভাতা পেয়ে থাকেন। বিশ্বের কোনো দেশের শিক্ষা ব্যবস্থায় এমন বৈষম্য আছে বলে মনে হয় না। এই বৈষম্য দূরীকরণে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ জরুরি। এমপিওভুক্ত শিক্ষায় বৈষম্য দূরীকরণে বাবেশিকফো দীর্ঘদিন যাবৎ রাজপথে আন্দোলনের পাশাপাশি সরকারের উচ্চ মহলে যোগাযোগ করে আসছে। গত দুইবছর যাবৎ বিভিন্ন শিক্ষক-কর্মচারী সংগঠনের সমন্বয়ে গঠিত এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোট বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছে। বৈষম্য দূরীকরণে সরকারের কোনো কোনো মহল থেকে আশ্বাস পেলেও বাস্তবে দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ করা হয় নি। শুধু প্রাতিষ্ঠানিক আয় দিয়ে কোনো ভর্তুকি ব্যতিরেকেই জাতীয়করণ সম্ভব। তাই প্রতিষ্ঠানের আয় সরকারের কোষাগারে জমা নিয়ে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা জাতীয়করণ করে সরকারি-বেসরকারি শিক্ষকদের মাঝে বিদ্যমান বৈষম্য দূরীকরণের লক্ষ্যে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

আগামী ২৬ জানুয়ারি সংবাদ সম্মেলনের মাধ্যমে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে কর্মসূচি ঘোষণা করা হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। তাছাড়া সকল শিক্ষক-কর্মচারীদের ঐক্যবদ্ধ হওয়ারও আহ্বান জানানো হয়।

 

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

অবৈধভাবে ভারতে প্রবেশের সময় মহেশপুর সীমান্তে ৯ বাংলাদেশি আটক

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঝিনাইদহের সহকারী পরিচালক সুচন্দন মন্ডলের বিরুদ্ধে সংবাদ সম্মেলন

চারঘাটে সোয়ালোজে ৫০ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভা

চারঘাটে সোয়ালোজে ৫০ বছর পূর্তি উপলক্ষে আলোচনা সভা

ডোমারে হেযবুত তওহীদের সংবাদ সম্মেলন

মহেশপুরে বস্তাবন্দি অবস্থায় দেশীয় তৈরী ২টি পুরাতন পাইপগান উদ্ধার

মেলান্দহ কৃষি ব্যাঙ্ক কর্মকর্তা গ্রাহকের প্রায় কোটি টাকা চুরির দায়ে গ্রেপ্তার

জামালপুরে গরীবের ১০ টাকা কেজি চাউল কালোবাজারি থেকে উদ্ধার

হরিণাকুন্ডুতে মোটরসাইকেল চুরির হিড়িক, রাতের ঘুম হারাম

সড়কে নিরাপত্তা প্রত্যাহার নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে যা জানতে চাইলেন মার্কিন রাষ্ট্রদূত

প্রায় ১ বছর পর ফের যমুনা সার কারখানায় উৎপাদন শুরু