crimepatrol24
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সন্ধ্যা ৭:০৩ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

হোমনায় কুকুরের কাঁমড়ে আহত ২৪, ফার্মেসীগুলোতে ভ্যাকসিনের সংকটে ভোগান্তিতে ভুক্তভোগীরা

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জুন ৮, ২০২১ ৯:১৬ অপরাহ্ণ

 

মো. আক্তার হোসেন, হোমনা, কুমিল্লা>>

কুমিল্লার হোমনায় শিয়াল-কুকুরের উপদ্রব বেড়ে গেছে। গ্রাম ও শহরের অলিগলিতে দিনের বেলায় দল বেঁধে ঘুরে বেড়ায় কুকুর আর রাতের বেলায় শিয়াল। ইতোমধ্যে পাঁচ গ্রামের অন্তত ২৪ জন কুকুরের কামড়ে আহত হয়েছে। এ ঘটনায় উপজেলায় আতঙ্ক বিরাজ করছে। সোমবার ৭ জুন থেকে মঙ্গলবার ৮ জুন সকাল পর্যন্ত কুকুরের কামড়ে আহত হয়েছেন শিশুসহ নানা বয়সী মোট ২৪ জন নারী ও পুরুষ। সোমবার থেকে মঙ্গলবার এই দুই দিনে উপজেলার ফজুরকান্দি, ঘারমোড়া, শ্যামপুর, শ্রীপুর, খোদেদাউদপুর ও নিলখী গ্রামে এসব ঘটনা ঘটে। এদিকে এক সঙ্গে এতো মানুষকে কুকুরে কাঁমড়ানোর ফলে সদরের ফার্মেসিগুলোতেও দেখা দিয়েছে এন্টি র‌্যাভিস ভ্যাকসিনের (প্রতিষেধক) সংকট। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই ভ্যাকসিন না থাকায় ভোগান্তিতে পড়েছে ভুক্তভোগীরা।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, উপজেলা পর্যায়ে দেওয়া হয় না এই ভ্যাকসিন, জেলা সদর হাসপাতালে থাকে। কুকুরের কাঁমড়ে আহত শিশুসহ ২৪ জন নানা বয়সের নারী ও পুরুষ হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। আহতরা হলেন- ফজুরকান্দি গ্রামের তাসফিয়া (৪), আ. রহমান (৫), হোসাইন (৬), শারমিন আক্তার (২৬), রাহিমা (৬), সামিয়া (১৮), আতিক (১২), ছোট ঘারমোড়া গ্রামের রুশিয়া বেগম (৫০), জিসান (৭), খাদিজা (১৪), শাহনাজ (৩০), শাওন (১২), সেলিম (২৬), মিরাজ (২৮), মারিয়া (৬), লিটন (৪০), শ্রীপুর গ্রামের রাফী (৮), শ্যামপুর গ্রামের শাওন (১২), খোদে দাউদপুর গ্রামের মাসুদা আক্তার (২৮), নিলখী গ্রামের হাজী মনোয়ারা বেগম (৫৫), ফজিলত বেগম (৬০), আনোয়ারা বেগম (৬০), ফয়েজ উদ্দিন (৬৫) ও মামুন (৩২)।

চিকিৎসা নিতে আসা রোগী ও স্বজনরা জানান, হঠাৎ কোথা থেকে দ্রুত গতিতে দৌড়ে এসে যাকে পাচ্ছে তাকেই কাঁমড়ে আহত করেছে কুকুর। কুকুরের কাঁমড়ে আহত শিশু রাফীর মা জানান, হঠাৎ কোথা থেকে এসে লাফ দিয়ে আক্রমণ করে বাড়ির উঠানে দাঁড়িয়ে থাকা রাফীকে। ওর পিঠে, বাহুতে কাঁমড়াতে থাকে। সঙ্গে সঙ্গে লঠি-সোটা নিয়ে তাড়া করে ছেলেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে আসি। তিনি আরও বলেন, হাসপাতালে ভ্যাসসিন পাইনি। বাজারের কোনও ফার্মেসিতেও নেই। পরে দাউদকান্দির গৌরীপুর থেকে এনে তারপর দিতে হয়েছে।

ফার্মেসিতে ভ্যাকসিন সংকট সম্পর্কে উপজেলা সদরের বিল্লাল মেডিকেল হলের প্রতিনিধি আ. সালাম বলেন, এন্টি র‌্যাভিস ভ্যাকসিন আমাদের কাছে যা ছিল, আজই শেষ হয়েছে। এটি সচরাচর প্রয়োজন পড়ে না বিধায় বেশি রাখা হয় না। সবাই দুই-একটা করেই দোকানে রাখে। আজ এক সঙ্গে অনেককে কাঁমড়ানোর ফলে ভ্যাকসিন সংকট দেখা দিয়েছে। আগামীকালই আর এই সংকট থাকবে না।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুছ ছালাম সিকদার বলেন, হঠাৎ কুকুরের উৎপাত বেড়ে গেছে। আজ দিনে রাতে কয়েকটি গ্রামের ১৯ জন কুকুরের কাঁমড়ে আহত হয়ে চিকিৎসা নিতে এসেছেন। প্রথমেই তাদের ড্রেসিং করা হয়েছে। তারপর ভ্যাকসিন দেওয়া হয়েছে।

ভ্যাকসিন সংকট সম্পর্কে তিনি জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এন্টি র‌্যাভিস ভ্যাকসিন নেই। জেলা সদর হাসপাতালে পাওয়া যায় এই ভ্যাকসিন। ফলে বাধ্য হয়ে রোগীদের বাইরে থেকে কিনে আনতে হয়েছে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

ডোমারে পুলিশের বিশেষ অভিযানে আন্তঃ জেলা অটোচো’র চক্রের ৫ সদস্য গ্রেপ্তার, চো’রাই অটো উদ্ধার

রংপুরে ২০ বছরেও এমপিওভুক্ত হয়নি ‘বালার বাজার উচ্চ বালিকা বিদ্যালয়’, হতাশায় এলাকাবাসী

দাউদকান্দিতে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হলে আমিই জয়ী হবো ইনশাআল্লাহ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন

মহেশপুরে বাড়ি-বাড়ি দাঁড়িয়ে আছে ধানের গোলা

ইসলামপুরে ৯ মাদক মামলার আসামি আব্দুল মান্নান গ্রেপ্তার

মালুমঘাট মসজিদে আসরের নামাজ শেষে মুসল্লির মৃত্যূ

মালুমঘাট মসজিদে আসরের নামাজ শেষে মুসল্লির মৃত্যূ

রংপুরে বেতনের দাবিতে চিনিকল শ্রমিকদের বিক্ষোভ

বোদা উপজেলায় ট্রাক্টর ও নছিমনের সংঘর্ষে নিহত ১

হ্যান্ড স্যানিটাইজারে মিথানলের উপস্থিতি পাওয়ায় কোটি টাকা জরিমানা করলো এসিআইকে

হ্যান্ড স্যানিটাইজারে মিথানলের উপস্থিতি পাওয়ায় কোটি টাকা জরিমানা করলো এসিআইকে