crimepatrol24
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় বিকাল ৫:৩৭ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

স্থাপত্য শিল্পের এক অনন্য নিদর্শন সৈয়দপুরের চিনি মসজিদ

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জানুয়ারি ২৪, ২০২০ ২:২৭ অপরাহ্ণ

আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি>>
নীলফামারীর ঐতিহাসিক চিনি মসজিদ স্থাপত্য শিল্পের অনন্য নিদর্শন। চিনা মাটির নয়নাভিরাম কারুকার্যে শোভিত মসজিদটি একনজরে দেখতে নানা দেশের পর্যটকরা ছুটে আসেন নীলফামারীর সৈয়দপুরে।
ইতিহাস থেকে জানা যায়, উপমহাদেশে সুফী সাধকদের প্রেরণাতেই এক সময়ে মুসলিম শাসন ও মোগল আমলে বহু মসজিদ গড়ে উঠে। ধর্ম প্রচার ও প্রসারের পাশাপাশি মুসলিম সাধকরা শিল্প-সুষমা মতিরা অসংখ্য উপসনালয় ও মসজিদ তৈরি করেন। এমনি একটি উপাসানালয় নীলফামারী জেলার সৈয়দপুর শহরের ইসলামবাগে ১৮৬৩ সালে নির্মিত ঐতিহাসিক চিনি মসজিদ। প্রথমে এটি ছিল একটি দোচালা টিনের ঘর। পরবর্তীতে ১৯২০ সালে ইমাম হাজী হাফিজ আবদুল করিমের উদ্যোগে মসজিদের ৩৯/৪০ ফুট আয়তনের পাঁকাঘর নির্মাণ করা হয়। এর নকশা তৈরি করেন হাজী করিম নিজেই। ১৯৬৫ সালে এর দ্বিতীয় অংশটিরও নির্মাণ কাজ শেষ হয়। এ সময় কলকাতা থেকে ২৪৩টি শংকর মর্মর পাথর এনে মসজিদে লাগানো হয়। মসজিদের সম্পূর্ণ অংশ চিনামাটির টুকরা দিয়ে আবৃত করতে বগুড়ার একটি গ্যাাস ফ্যাক্টরি ওই মসজিদে ২৫ মেট্রিক টন চিনামাটির পাথর দান করেন। এই পাথরেই মোড়ানো হয় মসজিদের ৩২টি মিনারসহ ৩টি বড় গম্বুজ। নির্মাণ করা হয় উত্তর ও দক্ষিণে দু’টি ফটক। মসজিদের গোটা অবয়ব ঢেলে সাজানো হয় রঙিন চকচকে পাথরে। মসজিদের বারান্দা বাঁধানো হয় সাদা মোজাইকে। দেয়াল জুড়ে চিনামাটির পাথরেই আঁকা হয় নানান সুদৃশ্য নকঁশা।

স্থানীয় সাব্বির খাঁন জানান, মসজিদের পুরো অংশ চিনামাটি দিয়ে তৈরি বলে এর নাম করণ করা হয় চিনি মসজিদ। মসজিদকে ঘিরে আছে নানা কাহিনী। এর অনন্য নকশা আর স্থাপত্য শৈলীর কারণে এটি আকৃষ্ট করেছে শিল্প বা স্থাপত্য সমঝদারদেরকেও। মসজিদটি নিছক উপাসনালয়ই নয়, নয়নাভিরাম স্থাপত্যশৈলীর এই মসজিদটি দেশি-বিদেশি পর্যটকদের কাছেও সমান আকর্ষণীয়, তেমনি ধর্মানুরাগী মুসলমানদের মনেও মসজিদের আবহ সঞ্চার করে এক দারুণ আধ্যাত্মিক অনুভূতি। দৃষ্টি মনোহর ও ঐতিহ্যবাহী মসজিদটির দ্বিতীয় তলায় পর্যটকদের থাকার বিশেষ ব্যবস্থা আছে। ফলে প্রতিবছরই দেশ-বিদেশের উল্লেখযোগ্য সংখ্যক পর্যটক, প্রথিতযশা ব্যক্তি ঘুরে আসেন এ মসজিদ। বিভিন্ন সময় পার্শবর্তী দেশের দু’জন রাষ্টপ্রধানও পরিদর্শন করেন এ মসজিদ। মসজিদটি সম্প্রসারণের দাবি উঠলেও এর বাঁয়ে একটি ইমামখানা, ডানে সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিমে গা ঘেঁষে খ্রিস্টিয় সম্প্রদায়ের কবরস্থান আর পূর্বে পাকা সড়কের কারণে মসজিদটি সম্প্রসারণের সুযোগ সীমিত। তবে এরই মধ্যে ডানদিকে কিছুটা সম্প্রসারণ করা হয়েছে। ধর্মানুরাগী ও বিচক্ষণ আবদুল করিম এলাকায় নির্মাণ করেন বহু শিক্ষা প্রতিষ্ঠান। ১৯৫৯ সালে তিনি পরলোকগমন করেন। নিঃসন্দেহে চিনি মসজিদ এ অঞ্চলের ইতিহাস ও ঐতিহ্যকে সমৃদ্ধ করতে রেখেছে অনন্য ভূমিকা। এটি ইতিহাসের পাতায় ধরে রাখতে সরকারের সহযোগিতা কামনা করেন এলাকাবাসী।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

চাটমোহরে উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত

কুড়িগ্রামের কচাকাটায় সার্কেল এএসপি শওকত আলীর নেতৃত্বে বন্ধ হলো অবৈধ লটারী ব্যবসায়

মেলান্দহ কৃষি ব্যাঙ্ক কর্মকর্তা গ্রাহকের প্রায় কোটি টাকা চুরির দায়ে গ্রেপ্তার

হোমনা খাদিজা মেমোরিয়াল বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বার্ষিক মিলাদ ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত

জামালপুর পৌরসভা নির্বাচনের গান গেয়ে ভাইরাল কন্যা নুসরাত নুবাকে মির্জা আজমের উপহার

জামালপুর পৌরসভা নির্বাচনের গান গেয়ে ভাইরাল কন্যা নুসরাত নুবাকে মির্জা আজমের উপহার

তেঁতুলিয়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধের মৃত্যু

বিএনপিকে ৩৬ দিনের আলটিমেটাম দিলেন সেতুমন্ত্রী

হোমনায় লকডাউন বাস্তবায়নে আরও কঠোর হতে যাচ্ছে উপজেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলাবাহিনী

হোমনায় কুকুরের কাঁমড়ে আহত ২৪, ফার্মেসীগুলোতে ভ্যাকসিনের সংকটে ভোগান্তিতে ভুক্তভোগীরা

ডোমারে জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত