crimepatrol24
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ২:৫০ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

শুক্রবার চাঁদ দেখা যাওয়ার খবরকে ‘বিভ্রান্তিকর’ বলছে ইসলামিক ফাউন্ডেশন

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
এপ্রিল ২০, ২০২৩ ৮:৫৪ অপরাহ্ণ

 

 

ডেস্ক রিপোর্ট :
বাংলাদেশে শুক্রবার (২১ এপ্রিল) শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে বলে আবহাওয়া অধিদফতর অগ্রিম যে খবর দিয়েছে তাকে ‘বিভ্রান্তিকর’ বলে মন্তব্য করেছে ইসলামিক ফাউন্ডেশন।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে ফাউন্ডেশনের মহাপরিচালক মহা. বশিরুল আলমের সই করা বিবৃতিতে বলা হয়, চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দিতে জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ।

তাই আবহাওয়া অধিদফতরের বরাতে প্রকাশিত সংবাদকে ‘বিভ্রান্তিকর’ হিসেবে অভিহিত করেছে ইসলামিক ফাউন্ডেশন।

‘পবিত্র শাওয়াল ১৪৪৪ হিজরি মাসের চাঁদ দেখা নিয়ে বিভ্রান্তিকর সংবাদ প্রচারের বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের বক্তব্য’ শিরোনামের বিবৃতিতে বলা হয়, গতকাল ১৯ এপ্রিল (বুধবার) কয়েকটি পত্রিকায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের তথ্যের বরাতে ‘ইদের চাঁদ দেখা যাবে শুক্রবার সন্ধ্যায়’ মর্মে নিশ্চিত করে সারাদেশে সংবাদ পরিবেশিত হয়েছে।

প্রতিবেদনে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরীর সই করা বিজ্ঞপ্তির বরাতে বলা হয়েছে, আগামী ২১ এপ্রিল সন্ধ্যা ৬টা ২৫ থেকে ৭টা পর্যন্ত সময়ে আরবি শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সংবাদটি ইসলামিক ফাউন্ডেশন, ধর্মবিষয়ক মন্ত্রণালয়সহ জাতীয় চাঁদ দেখা কমিটির গোচরীভূত হয়েছে।

এতে আরো বলা হয়, ‘হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত দেয়ার জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদফতরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানিত সদস্য। এছাড়া কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং দেশের বিজ্ঞ আলেম-ওলামারা সদস্য হিসেবে রয়েছেন। সারাদেশ থেকে জেলা প্রশাসকের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির কাছ থেকে প্রাপ্ত তথ্য বিচার-বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করে থাকে। এ কমিটি রাষ্ট্রপতি অনুমোদিত।’

‘চাঁদ দেখা নিয়ে এ ধরনের অগ্রিম, বিভ্রান্তিকর এবং এখতিয়ারবহির্ভূত সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো যাচ্ছে। একইসাথে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য সর্বসাধারণের কাছে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।’

বিবৃতিতে ইসলামিক ফাউন্ডেশন আরো জানায়, আগামী ২১ এপ্রিল সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ওইদিন সারাদেশ থেকে চাঁদ দেখার সংবাদ প্রাপ্তি সাপেক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান ঈদুল ফিতর উদযাপনের চূড়ান্ত তারিখ ঘোষণা করবেন।

অপরদিকে, শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে দেয়া বক্তব্য সংশোধন করেছে আবহাওয়া অধিদফতর। প্রথমে তারা শাওয়াল মাসের চাঁদের স্থানাঙ্ক প্রকাশ করে বলেছিল, শুক্রবার (২১ এপ্রিল) বাংলাদেশ থেকে চাঁদ দেখা যাবে।পরে বুধবার রাতে সেই স্থানাঙ্কের প্রতিবেদনটি তাদের ওয়েবসাইট (www.bmd.gov.bd) থেকে সরিয়ে নেয় আবহাওয়া অধিদফতর। রাতেই চাঁদের স্থানাঙ্ক উল্লেখ করে অধিদফতরের প্রথম শ্রেণির পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের চাঁদ পর্যবেক্ষণের নির্দেশনা দিয়ে ‘প্রশাসনিক বার্তা’ জারি করা হয়।

সেখানে ২১ এপ্রিল চাঁদের অবস্থা তুলে ধরে ‘বাংলাদেশ থেকে চাঁদ দেখা যাবে’ পরিবর্তন করে বলা হয়, ‘চাঁদের অবস্থানগত কারণে আকাশ মেঘমুক্ত থাকা সাপেক্ষে বাংলাদেশে চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে।’

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে নেত্রকোনায় পতাকা র‌্যালি অনুষ্ঠিত

সুপারির গাছ ভেঙ্গে প্রাণ গেল কিশোরের

জমিতে মহেশপুরে ‘যার জমি আছে ঘর নেই, তার নিজ গৃহনির্মাণ’ প্রকল্পে ঘর নির্মাণে নানা অনিয়ম ও দুর্নীতি

আসন্ন উপজেলা নির্বাচন উপলক্ষে মিরপুর উপজেলা জাসদের আলোচনা সভা অনুষ্ঠিত

পঞ্চগড়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু

নাসিরনগরে পূর্ববিরোধের জেরে সংস্কৃতিকর্মী খুন ॥ আটক-১

নাসিরনগরে নতুন ইউএনও হালিমা খাতুনের যোগদান

কেএমপি’র অভিযানে মা-দ-ক-সহ গ্রেফতার-৬

নাসিরনগরে যুবলীগের উদ্যোগে মাস্ক ও লিফলেট বিতরণ

দু’র্নীতিকে কোনোভাবেই প্রশ্রয় দেওয়া হবে না: প্রধানমন্ত্রী