crimepatrol24
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৭:০৪ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

যমুনায় জামালপুর ও বগুড়ার মধ্যে ফেরি চলাচল শুরু, মানুষের মাঝে আনন্দ- উচ্ছ্বাস

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
আগস্ট ১৩, ২০২১ ৯:৩৫ অপরাহ্ণ

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম:
দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান ঘটিয়ে পরিশেষে চালু হলো যমুনা নদীতে জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার জামথল থেকে বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার কালিতলা নৌরুটে ফেরি চলাচল।
১২ আগস্ট ২০২১ বৃহস্পতিবার দুপুরে সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের আয়োজনে জামাথল ফেরিঘাটে এই ফেরি চলাচল সেবার আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন করেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি। এর আগে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বগুড়া-১ আসনের সংসদ সদস্য ও সারিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাহাদারা মান্নানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর ৩ আসন মেলান্দহ- মাদারগঞ্জ থেকে নির্বাচিত সংসদ সদস্য ও সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মির্জা আজম (এমপি), বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মো. তাজুল ইসলাম, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি  আলহাজ্ব মজিবুর রহমান মজনু, বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  রাগিবুল আহসান রিপু, জামালপুর জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক  আলহাজ্ব ফারুক আহমেদ চৌধুরী, জামালপুর পৌরসভার মেয়র আলহাজ্ব ছানোয়ার হোসেন ছানুসহ প্রমুখ । এছাড়াও উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রশাসনের কর্মকর্তাসহ বগুড়া ও জামালপুর জেলার নেতাকর্মী ও অসংখ্য সাধারণ মানুষ।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ফেরি চলাচল শুরুর মধ্যদিয়ে যমুনার নৌরুটে ফের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, ভোগান্তি লাঘবসহ উন্নয়ন হবে মানুষের জীবনযাত্রার মান। একই সঙ্গে উত্তরাঞ্চলের মানুষজনের বঙ্গবন্ধু সেতু দিয়ে চলাচলের প্রায় ৮০ কিলোমিটার পথ কমল। এতে বঙ্গবন্ধু সেতুর ওপর চাপ অনেকটাই কমবে।
মাদারগঞ্জের জামথল খেয়াঘাট থেকে যমুনা নদীতে বগুড়ার সারিয়াকান্দিতে প্রতিদিন হাজারো মানুষ নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করতো। নৌ-ফেরি চালু হলে এ নদীর ওপারের মানুষ উৎপাদিত কৃষিপণ্যসহ অন্যান্য পণ্য অল্পসময় ও স্বল্পখরচে রাজধানীসহ আশপাশের জেলায় নিতে পারবেন।
ফেরিটি চালুর সিদ্ধান্ত দীর্ঘদিন ঝুলে ছিলো। সম্প্রতি নৌ-রুটটি চালুর ব্যাপারে বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মাদারগঞ্জ-মেলান্দহ আসনের এমপি আলহাজ্ব মির্জা আজমের প্রচেষ্টায় এ নৌপথে সি-ট্রাক (ফেরি) চালুর উদ্যোগ গ্রহণ করা হয়।
সূত্রে জানা গেছে,চলতি বছরের মে মাসে রুটে ফেরি সার্ভিস চালু করতে একটি কারিগরি বিশেষজ্ঞ দল মাদারগঞ্জ ও বগুড়ার সারিয়াকান্দি এলাকা পরিদর্শন করে ফেরিঘাট নির্মাণ, সড়ক যোগাযোগ স্থাপন, নাব্যতা ফেরাতে নদী খননসহ নদী সংস্কার ও উন্নয়নে প্রকল্প গ্রহণের প্রাক-সম্ভবতা যাচাই সম্পন্ন করে। সরকারের পানি ব্যবস্থাপনা প্রকল্পের পরিকল্পনা ও প্রযুক্তি সহায়তা প্রদানকারী সরকারি জাতীয় গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং-এর দুই সদস্যের প্রতিনিধি দল প্রকল্পের গুরুত্ব বিবেচনা ও নানাদিক পর্যবেক্ষণের পাশাপাশি এই রুটে ফেরি চলাচল সেবার জন্য কারিগরি দিক বিবেচনা করে সুপারিশসহ প্রতিবেদন সংশ্লিষ্ট দপ্তরে জমা দেন। প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন আইডব্লিউএমের পরামর্শক মহিউদ্দিন পাটোয়ারী। এই প্রেক্ষিতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) ও পানিসম্পদ মন্ত্রণালয় এই ১৬ কিলোমিটার রুটে ফেরি সার্ভিস চালুর চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করে।
সূত্রে আরও জানা যায়,  বাহাদুরাবাদ-বালাসী রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে পড়ে। এরপর বৃহত্তর ময়মনসিংহের বিভিন্ন জেলার মানুষ জামালপুরের দেওয়ানগঞ্জের পরিবর্তে মাদারগঞ্জ হয়ে নৌকায় যমুনা নদী পার হয়ে বগুড়া হয়ে যাতায়াত শুরু করে। বগুড়াসহ উত্তরবঙ্গের অন্ততঃ ১০ জেলার হাজার হাজার মানুষ গাদাগাদি করে নৌকায় সারিয়াকান্দির কালীতলা বা মথুরাপাড়া ঘাট থেকে খেয়া নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত ও পণ্য পরিবহণ করতেন। কালীতলা ঘাট থেকে মাদারগঞ্জ যেতে প্রায় দুই ঘণ্টা সময় লাগতো। সি-ট্রাকযোগে যাতায়াতে ২-৩ ঘণ্টা সময় সাশ্রয় হবে। মাত্র ৪০ থেকে ৪৫ মিনিটে বগুড়ার সারিয়াকান্দিতে পৌঁছা যাবে। সি-ট্রাকে ২০০ যাত্রী, ২-৩টি প্রাইভেট গাড়ি, ১৫টি মোটরসাইকেল পারাপার করা সম্ভব। এতে জনপ্রতি ভাড়া হবে ১০০ টাকা।
বাংলাদেশ আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মির্জা আজম বলেন, দু’পাড়ের মানুষের দুঃখ-দুর্দশার দিন কেটে গেল। ফেরি চালু হওয়ায় মানুষের সামাজিক সম্প্রীতি বৃদ্ধি হওয়ার পাশাপাশি অর্থনৈতিক সমৃদ্ধি হবে।
তিনি আরো বলেন, যাত্রী ও ছোট গাড়ি পারাপারের মধ্য দিয়ে ফেরি সার্ভিস চালু হলো। তবে শিগগিরই বড় যানবাহন পারাপার শুরু হবে। এ জন্য বগুড়া-জামালপুর আঞ্চলিক মহাসড়ক নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। জামালপুর–মাদারগঞ্জ থেকে জামথল পর্যন্ত এলজিইডির ১২ ফুট সড়ক ২৪ ফুটে উন্নীত করতে সড়ক ও জনপথ বিভাগে হস্তান্তর করা হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই কাজ শুরু হবে।
উল্লেখ্য, নতুন এই ফেরি চলাচল শুরু হওয়ায় উভয় জেলার মানুষের মাঝে আনন্দ বয়ে যায়। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ খবর ছড়িয়ে পড়লে নেটিজেনরা অভিনন্দন , শুভেচ্ছা এবং আনন্দ- উচ্ছ্বাস প্রকাশ করেন।
Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত