crimepatrol24
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১২:০১ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে রংপুরে মানববন্ধন

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
ডিসেম্বর ১৫, ২০২৩ ৮:১৩ অপরাহ্ণ

 

রংপুর ব্যুরো :
হাইটেক ডিজিটাল ডিভাইস জা’লিয়াতির মাধ্যমে প্রশ্ন ফাঁস, হল কন্ট্রাক্ট ও দু’র্নীতির অভিযোগ এনে প্রথম ধাপে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ওই পরীক্ষায় অংশ নেয়া রংপুর বিভাগের পরীক্ষার্থীরা।

শুক্রবার (১৫ ডিসেম্বর) বেলা ১১টায় রংপুর প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এই মানববন্ধনে রংপুর বিভাগের আট জেলার পাঁচ শতাধিক পরীক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে দু’র্নীতিমুক্ত শিক্ষক চাই, ডিভাইসে প্রশ্নপত্র ফাঁস প্রক্সি দু’র্নীতিমুক্ত পরীক্ষা কেন্ত্র চাই, কন্ট্রাক্টমুক্ত হল চাই, প্রকৃত মেধাবীদের সঠিক মূল্যয়ন চাই, শ্লোগানে হাতে লেখা প্লাকার্ড, ও ব্যানার ফেস্টুন হাতে নিয়ে দাঁড়িয়ে প্রায় দেড়ঘণ্টা দাঁড়িয়ে থাকেন।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন নিয়োগ পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থী রোকেয়া বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পাশ করা শিক্ষার্থী আব্দুস সালাম ও পপি পায়েল, পঞ্চগড়ের আনিশা ইয়াসমিন, নীলফামারীর নাজিম উদ্দিন, কারমাইকেল কলেজ থেকে মাস্টার্স শেষ করা আব্দুল আজিজ ও পরীক্ষা বাতিল চেয়ে রিটকারী শিক্ষার্থী রোমান কবির প্রমুখ।

পরীক্ষার্থীদের অভিযোগ, গত ৮ ডিসেমবর অনুষ্ঠিত প্রথম ধাপের পরীক্ষায় হাইটেক ডিজিটাল ডিভাইসের মাধ্যমে প্রশ্ন ফাঁস করে উত্তর লেখার কারণে শত শত ডিভাইস জব্দ এবং শিক্ষকসহ ১৯২ জন গ্রেফতার করা হয়েছে। এতে প্রমাণিত হয়েছে কী পরিমাণ দু’র্নীতি ও অনিয়ম হয়েছে এই পরীক্ষায়। পরীক্ষার্থীদের দাবি কয়েকটি কেন্দ্রে পুলিশ অভিযান চালিয়ে এই পরিমাণ ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। অথচ ২৯৭টি কেন্দ্রে হয়েছে পরীক্ষা। প্রতিটি কেন্দ্রেই এই ঘটনা ঘটেছে। এতে আমরা মেধাবীরা চাকরি থেকে বঞ্চিত হচ্ছি। অবিলম্বে পরীক্ষা বাতিল করে দু’র্নীতিমুক্তভাবে নিয়োগ দেয়া না হলে দেশের প্রাথমিক শিক্ষা ধ্বংস হয়ে যাবে বলেও মন্তব্য করেন তারা।

পরীক্ষার্থীদের অভিযোগ, পুলিশের ভুল ধারার মামলার কারণে রংপুরের শিক্ষকসহ জা’লিয়াতিকারীরা জামিন পেয়েছে। এটা হাস্যকর। এর পেছনে জা’লিয়াতি চক্রের সাথে কোনো আপস হয়েছে কিনা তা আমরা জানি না। এসব বিষয় নিয়েও তদন্ত করতে হবে। যদি পরীক্ষা জা’লিয়াতির প্রমাণের পরেও এই পরীক্ষা বাতিল করা না হয়, তাহলে দেশের প্রাথমিক শিক্ষাখাত নষ্ট হয়ে যাবে। কারণ দু’র্নীতির মাধ্যমে দু’র্নীতিবাজ শিক্ষক নিয়োগ পেলে তারা কোনোভাবেই শিশুকে সঠিক শিক্ষা দিতে পারবে না। তারা দু’র্নীতিই শিখাবে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেছেন শিক্ষার্থীরা।

উল্লেখ্য, গত ৮ ডিসেম্বর এই অনুষ্ঠিত এই পরীক্ষায় রংপুর বিভাগ থেকে ডিজিটাল ডিভাইস জা’লিয়াতির মাধ্যমে প্রশ্ন ফাঁস করে লেখার অভিযোগে রংপুর কালেক্টরেট স্কুলের প্রভাষক মাহমুদুল হাসান, লায়ন্স স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক নুরুন্নবী এবং কাউনিয়া চেটা মধুপর ফাজিল মাদরাসার শিক্ষক রেজওয়ান মিয়াসহ শতাধিক সিন্ডিকেট সদস্য ও পরীক্ষার্থীকে গ্রেফতার করে পুলিশ।
এরমধ্যে গাইবান্ধা, লালমনিরহাট, দিনাজপুর, কুড়িগ্রামের গ্রেফতার হওয়াদের জামিন না হলেও রংপুরে গ্রেফতার ১৯ জনের জামিন দিয়েছে রংপুর সাইবার আদালত। জামিনযোগ্য ধারায় মামলা দেয়ায় আদালত তাদের জামিন দেয় বলে জানা গেছে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

ডিমলায় ৫ম শ্রেণির ছাত্রী ধর্ষণের ঘটনায় ধর্ষক সেরাজুল আটক

শৈলকুপায় সড়ক ও জনপথ কর্তৃপক্ষ ও ঠিকাদারের বিরুদ্ধে দুদকের অভিযান

ময়মনসিংহে প্রতি কেজি ৪৫ টাকা দরে টিসিবি’র পেঁয়াজ বিক্রয়

মোদির সফরের বিরোধিতা নিয়ে আমাদের দুশ্চিন্তা নেই, আমরা তাকে সর্বোচ্চ নিরাপত্তা দেব : পররাষ্ট্রমন্ত্রী

রংপুরে প্রধানমন্ত্রীকে নিয়ে আপত্তিকর স্লোগানদাতাদের দ্রুত গ্রেফতারের দাবিতে জেলা যুবলীগের বিক্ষোভ সমাবেশ

গোর্কণ ইসলামিয়া দারুল উলুম মাদ্রাসার বার্ষিক মাহফিল অনুষ্ঠিত

ডোমারে আল-বারাকাহ্ ইসলামী বীমার মৃ’ত্যু দাবির চেক প্রদান

ডোমারে আল-বারাকাহ্ ইসলামী বীমার মৃ’ত্যু দাবির চেক প্রদান

জগন্নাথপুরে ঝুঁকিপূর্ণ স্থানে বেড়িবাঁধ নির্মাণে পিআইসি কমিটির অপারগতা

কেএমপি’র অভিযানে মা’দকসহ ১৩ মা’দক কারবারি গ্রে’ফতার

জামালপুরে ৪৫ টাকায় টিসিবি’র পেঁয়াজ বিক্রি শুরু