crimepatrol24
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ৯:১৮ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

পুষ্টি উন্নয়নে অবদান রাখতে গণমাধ্যম কর্মীগণকে এগিয়ে আসতে হবে

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
অক্টোবর ২৭, ২০২২ ৯:০০ অপরাহ্ণ
পুষ্টি উন্নয়নে অবদান রাখতে গণমাধ্যম কর্মীগণকে এগিয়ে আসতে হবে

——– আসাদুজ্জামান নূর এমপি

 

 

 

আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি>>

“পুষ্টি উন্নয়নে অবদান রাখতে গণমাধ্যম কর্মীগণকে এগিয়ে আসতে হবে” নীলফামারী জেলার সৈয়দপুরে জানো প্রকল্প এলাকার জেলা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সাংবাদিক সদস্যদের নিয়ে ‘পুষ্টি উন্নয়নে গণমাধ্যম কর্মীদের ভুমিকা’ শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সাবেক সংস্কৃতি মন্ত্রী ও নীলফামারী-২ আসনের মাননীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূর এ কথা বলেন।

তিনি আরো বলেন, মেধাবী জাতি গঠনের লক্ষ্যে পুষ্টিকে অগ্রাধিকার দিয়ে মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমার ১৯৭৫ সালে জাতীয় পুষ্টি পরিষদ প্রতিষ্ঠা করেন। এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার জেলা ও উপজেলা পুষ্টি সমন্বয় কমিটি গঠন করেছে। কমিটিগুলোতে সাংবাদিকদেরকেও সদস্যপদ দেওয়া হয়েছে। তাই পুষ্টি উন্নয়নে অবদান রাখতে গণমাধ্যম কর্মীগণকে এগিয়ে আসতে হবে, একজন কলম সৈনিক হয়ে লিখতে হবে, নির্ভিক হয়ে বলতে হবে। সর্বোপরি খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথা ভাবতে হবে এবং পুষ্টি উন্নয়নে অবদান রাখতে গণমাধ্যম কর্মীগণকে এগিয়ে আসতে হবে।

ইউরোপিয়ান ইউনিয়ন ও অস্ট্রিয়ান ডেভলপমেন্ট কো-অপারেশন এর অর্থায়নে কেয়ার বাংলাদেশ ও প্লান ইন্টারন্যশনাল বাংলাদেশ এর কারিগরী সহায়তায় এবং ইএসডিও কর্তৃক বাস্তবায়িত জয়েন্ট এ্যকশন ফর নিউট্রিশন আউটকাম (জানো) প্রকল্পের উদ্যোগে এবং জেলা পুষ্টি সমন্বয় কমিটি, রংপুর ও নিলফামারীর সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কেয়ার বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর হাসিনা রহমানের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নীলফামারী উপজেলা পরিষদ, চেয়ারম্যান শাহিদ মাহমুদ, মহিলা ভাইস চেয়ারম্যান শান্তনা চক্রবতী, জেলা প্রশাসকের পক্ষে সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকতা ফয়সাল রায়হান, সিভিল সার্জনের প্রতিনিধি ও উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকতা ডাঃ আবু মোহাম্মদ আলেমুল বাসার প্রমূখ।

জানো প্রকল্পের সিনিয়র টীম লিডার নাজনীন রহমানের সার্বিক তত্বাবধানে কর্মশালায় দলীয় কাজ ও মাল্টি মিডিয়া উপস্থাপনার মাধ্যমে ‘পুষ্টি উন্নয়নে বাংলাদেশ সরকারের পরিকল্পনা ও বহুখাত ভিত্তিক পুষ্টি কার্যক্রম, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জাতীয় পুষ্টি পরিষদের চলমান কার্যক্রমকে জোরদারকরণে এবং পুষ্টি কার্যক্রম বাস্তবানে জানো প্রকল্পের কর্মপদ্ধতি এবং অপুষ্টির দুষ্টচক্র নিয়ে অংশগ্রহণমূলক আলোচনা করা হয়।

বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান বলেন “পুষ্টি সমন্বয় কমিটি আমাদের কমিটি, পুষ্টি উন্নয়নে আমাদেরই অবদান রাখতে হবে। জনপ্রতিনিধিদের পুষ্টিকে অগ্রাধিকার দিয়ে স্থানীয় সরকারের বাজেট পরিকল্পনা করতে হবে। আর সংবাদ মাধ্যমগুলোকে গঠণমূলক ইতিবাচক প্রতিবেদন তৈরি করতে হবে। যাতে করে সাধারণ মানুষ পুষ্টির গুরুত্ব অনুধাবন করতে পারেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা এসডিজি’র লক্ষ্য অর্জনে পুষ্টি প্রকল্প বাস্তবায়নে গুরুত্বারূপ করেন এবং পুষ্টি উন্নয়নে অবদান রাখার জন্য উন্নয়ন সহযোগী সংস্থাগুলোকে ধন্যবাদ জানান। কেয়ার বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর হাসিনা রহমান তার সমাপনি বক্তব্যে সংসদসদস্যসহ সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, জানো প্রকল্পটি রংপুর ও নীলফামারী জেলার পুষ্টির সার্বিক অবস্থাকে সমৃদ্ধ করার লক্ষ্যে এ দুটি জেলার পুষ্টি সমন্বয় কমিটির পুষ্টি লক্ষ্যমাত্রা অর্জনের জন্য একযোগে কাজ করে যাচ্ছে। এই লক্ষ্য অর্জনে সহযোদ্ধা হিসেবে স্থানীয় পর্যায়ে পুষ্টি কার্যক্রমকে আরও জোরদার করার লক্ষ্যে, পুষ্টি সমন্বয় কমিটির সদস্য হিসেবে সংবাদকর্মীদের বিভিন্ন ক্ষেত্রে কাজ করার সুযোগ আছে। আপনারা কলম শিল্পী, আপনাদের লেখনীর মাধ্যমে পুষ্টি উন্নয়ন সংক্রান্ত ভালো কাজগুলো তুলে ধরে সবাইকে উৎসাহিত করবেন এবং সরকারের পাশাপাশি দাতা সংস্থা ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পুষ্টি অগ্রযাত্রায় বিশেষভাবে অবদান রাখবেন বলে আশা প্রকাশ করেন।

এ সময় জেলা প্রেস ক্লাবের সভাপতি তাহমিম হক ববি, নীলফামারী বার্তার সম্পাদক শীর্ষ রহমান, খোলা কাগজ প্রতিনিধি মোশারফ হোসেন, এনটিভি প্রতিনিধি নুর আলম প্রমূখ বক্তব্য রাখেন। এ ছাড়াও রংপুর বিভাগ এবং নীলফামারী জেলাসহ ৭টি উপজেলার মোট ২৯ জন গণমাধ্যম কর্মী কর্মশালায় অংশগ্রহণ করে। জানো প্রকল্পের সহকারী ব্যবস্থাপক পর্শিয়া রহমানের সঞ্চালনায় কর্মশালায় কেয়ার বাংলাদেশ ও প্লান ইন্টারন্যশনাল বাংলাদেশ এবং ইএসডিও এর সমন্বয়কারী ও ব্যবস্থাপকবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

চট্টগ্রামে গোয়েন্দা পুলিশের অভিযানে ভুয়া চিকিৎসক আটক

খালেদা জিয়ার সুস্থতা কামনায় কালীগঞ্জ উপজেলা বিএনপির উদ্যোগে খাদ্য সামগ্রী বিতরণ

ঢাকা রেঞ্জের অপরাধ পর্যালোচনা সভায় আইজিপি

অপরাধ দমনে পুলিশকে তথ্য দিয়ে সহায়তা করুন, তথ্যদাতার নাম পরিচয় গোপন রাখা হবে

শেখ হাসিনা নিজে যেমন স্বপ্ন দেখেন, সেই স্বপ্ন পূরণের জন্য যা যা করণীয় সবই তিনি করছেন–হানিফ (এমপি)

শেখ হাসিনা নিজে যেমন স্বপ্ন দেখেন, সেই স্বপ্ন পূরণের জন্য যা যা করণীয় সবই তিনি করছেন–হানিফ (এমপি)

ডোমারে বীর মুক্তিযোদ্ধা মাহাতাব হোসেনের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

গৌরীপুরে জেলা আওয়ামী লীগের সদস্য নাজনীন আলমের ঈদ শুভেচ্ছা 

এমপিওভুক্ত শিক্ষক -কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের অবস্থান কর্মসূচিতে শিক্ষকদের ঢল

এমপিওভুক্ত শিক্ষক -কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের অবস্থান কর্মসূচিতে শিক্ষকদের ঢল

রাজশাহী দুর্গাপুরে স্বতন্ত্র প্রার্থীর নির্বাচনী অফিসে ক’কটেল হা’মলা

ডোমারে বাক প্রতিবন্ধী গৃহবধূকে ধর্ষণের চেষ্টা