crimepatrol24
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সন্ধ্যা ৬:১৩ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

পাখিমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজ বন্ধ, ক্ষু’ব্ধ এলাকাবাসী

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
ডিসেম্বর ২৮, ২০২২ ৮:২২ অপরাহ্ণ
পাখিমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মাণ কাজ বন্ধ, ক্ষু’ব্ধ এলাকাবাসী

 

 

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীমঃ

আইনি জটিলতায় একমাস ধরে বন্ধ বকশিগঞ্জ উপজেলার জিগাতলা পাখিমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের নির্মাণ কাজ। বিদ্যালয় পরিচালনা পরিষদের সহ-সভাপতি বিদ্যালয়ের ভূমির মালিকানা দাবি করে মামলা দায়ের করায় আদালতের নির্দেশে বন্ধ রয়েছে নতুন ভবনের নির্মাণ কাজ। নতুন ভবনের জন্য বিদ্যালয় মাঠের বিভিন্ন স্থানে করে রাখা গর্তের কারণে ঝুঁ’কির মুখে রয়েছে কোমলমতি শিশু শিক্ষার্থীরা। দু’র্ঘটনার আ’শঙ্কা করছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। এতে এলাকাবাসী ক্ষো’ভ প্রকাশ করেছেন।

বকশিগঞ্জ পৌর শহরের পাখিমারা চৌরাস্তা মোড় এলাকার কামালপুর-জামালপুর মহাসড়কের পাশে ঈদগাহ মাঠ সংলগ্ন পশ্চিমে ১৯৪৩ সালে প্রতিষ্ঠিত হয় বর্তমান জিগাতলা পাখিমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি। চরকাউরিয়া মৌজার সিএস দাগ নং ১২৬১, আরওআর দাগ নং-১২৬১ এবং বিআরএস দাগ নং-৩০৭২ এ দানকৃত ৪৯ শতাংশ ভূমিতে প্রাচীন ঐতিহ্যবাহী বিদ্যালয়টির জন্য প্রথমে একটি টিনশেড ঘর তুলে শিশু শিক্ষার কার্যক্রম শুরু হয়। বিদ্যালয়টি প্রতিষ্ঠার সময় টিনশেড ঘর থেকে পরবর্তীতে ১৯৯৬ সালে সরকারি অর্থায়নে একতলা পাকা ভবন নির্মিত হয়।

জানা গেছে, চলতি বছরের ২৫ আগস্ট জিগাতলা পাখিমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়টির পরিচালনা পরিষদের ১০তম সভা অনুষ্ঠিত হয়। সভায় বিদ্যালয় পরিচালনা পরিষদের সহ-সভাপতি আনোয়ার হোসেন দুলাল ওরফে দুলাল হোসেন অব্যবহৃত একতলা পাকা ভবনটি ভেঙে নতুন ভবন তৈরীর প্রস্তাব করেন। আনোয়ার হোসেনের এ প্রস্তাবে উপস্থিত সকলেই আলোচনা শেষে নতুন অতিরিক্ত শ্রেণি কক্ষ নির্মাণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহিত হয়। পরবর্তীতে ২০ অক্টোবর ম্যানেজিং কমিটির ১১তম সভায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল আওয়াল বিদ্যালয়টির জমি সংক্রান্ত জটিলতা সৃষ্টি হয়েছে বলে উপস্থিত সবাইকে অবহিত করেন এবং নতুন ভবন নির্মাণে জটিলতা সৃষ্টি হতে পারে বলেও জানান। জমি সংক্রান্ত জটিলতা নিরসনে উপস্থিত সকলের সহযোগিতা কামনা করেন তিনি। প্রধান শিক্ষকের প্রস্তাবের পক্ষে সমর্থন জানিয়ে বিদ্যালয় পরিচালনা পরিষদের সহ-সভাপতি দাতা সদস্যের নাতি আনোয়ার হোসেন দুলাল তার সকল ওয়ারিশগনসহ বিদ্যালয়ের নামে জমি দিতে রাজি হয়ে জমি রেজিস্ট্রি করে নেয়ার সকল প্রক্রিয়া সম্পন্ন করার প্রস্তাব করেন। তার প্রস্তাবটি পরবর্তী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সিদ্ধান্ত গৃহিত হয়।

বকশিগঞ্জ উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জিগাতলা পাখিমারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন জরাজীর্ণ ভবন নিলামে বিক্রির জন্য গত ২৭ সেপ্টেম্বর নিলাম দরপত্র বিজ্ঞপ্তি নং-০১/২০২২-২০২৩ পত্রিকায় প্রকাশ করা হয়। তিনটি ঠিকাদারী প্রতিষ্ঠান নিলামে অংশ নেয়। সর্বোচ্চ কম দরদাতা হিসেবে মেসার্স মদিনা এন্টারপ্রাইজকে কার্যাদেশ প্রদান করা হয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বিদ্যালয়টির ভূমি ডিজিটাল সার্ভে শেষে পিইডিপি-৪ প্রকল্পের আওতায় ২০২২-২০২৩ অর্থবছরে একটি চারতলা ভবনের বর্তমান ২ হাজার ২০০ বর্গফুটের দ্বি-তল ভবন নির্মাণের উদ্যোগ নেয় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ। এর ব্যয় ধরা হয় প্রায় এক কোটি টাকা। বর্তমানে বিদ্যালয়ের পুরাতন একতলা ভবনটির স্থানে এই দ্বি-তল ভবন নির্মাণের লক্ষ্যে ইতোমধ্যে একতলা ভবনটি ভে’ঙে চলতি বছরের নভেম্বর থেকে দ্বি-তল ভবনের নির্মাণ কাজ শুরু হয়। কাজ শুরুর সঙ্গে সঙ্গে বিদ্যালয়ের ভূমি সংক্রান্ত জটিলতা সৃষ্টি করে বিদ্যালয় পরিচালনা পরিষদের সহ-সভাপতি। বিদ্যালয়টির ভূমির কথিত মালিকানা দাবি করে ভূমি বে’দখল ও বিদ্যালয়টি উ’চ্ছেদের পাঁয়তারা চালাচ্ছেন তিনি। এদিকে নতুন ভবনের কাজ শুরুর এক মাস না যেতেই বিদ্যালয়টির পরিচালনা পরিষদের সহ-সভাপতি আনোয়ার হোসেন ও তার ওয়ারিশ ১১জন বাদী হয়ে বিদ্যালয়ের ২৩ শতাংশ ভূমির মালিকানা দাবি করে বিদ্যালয়টির পরিচালনা পরিষদের সভাপতি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সাত জনের বিরুদ্ধে আদালতে মামলা করেন। এরপর আদালতের নির্দেশে ভবন নির্মাণ বন্ধ হয়ে যায়।

এদিকে, বিদ্যালয়ের পুরাতন একতলা ভবন ভে’ঙে নতুন ভবন নির্মাণ কাজের জন্য গর্ত করে রাখা হয়েছে। ফলে দু’র্ঘটনার আ’শঙ্কায় রয়েছেন শিক্ষার্থী ও অভিভাবকরা। বর্তমানে শ্রেণি কক্ষের অভাবে ২১২জন শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রম চলছে ফ্লাডসেন্টার ভবনটিতে।

নাম প্রকাশ না করার শর্তে মামলার ১১জন বাদীর পাঁচজনই মামলার কোনো কাগজ পত্রে স্বাক্ষর করেননি বলে জানিয়ে বলেন, ‘যেহেতু আমাদের পূর্বপুরুষেরা বিদ্যালয়ের জন্য জমি দান করে গেছেন কাজেই এখানে আমাদের কোনো দাবি দাওয়া নাই। এ ছাড়াও বলেন, পূর্বপুরুষদের সম্মান রক্ষায় এখন লিখে দেওয়ার প্রয়োজন মনে করেন তারা।’

অবিভাবক মো. ইদ্রিস আলী ও বিদ্যালয়টির সাবেক ছাত্র ব্যবসায়ী গোলাম রব্বানী বলেন, ‘বিষয়টি এলাকাবাসীকে চরমভাবে ভাবিয়ে তুলেছে। বিদ্যালয় সংশ্লিষ্টদের জমি রক্ষায় আইনগত ও প্রশাসনিক ব্যবস্থা জোরলোভাবে নিতে হবে।জোরালো ব্যবস্থা না নিতে পারলে বিদ্যালয়ের সম্পত্তি ওই স্বা’র্থান্বেষীদের হাতে চলে যাবে। সেই সাথে এলাকার দরিদ্র ও গরিব শিক্ষার্থীরা বিনা বেতনে পড়ালেখার সুবিধা থেকে বঞ্চিত হবে।’

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স দূর্গা এন্টারপ্রাইজ এর মালিক শ্যামল চন্দ্র সাহা জানান, ‘স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের পিইডিপি-৪ প্রকল্পের আওতায় ২০২২-২০২৩ অর্থবছরে বরাদ্দে ভবনটি নির্মাণের প্রাক্কলিত ব্যয় ধরা হয় ৯২ লক্ষ ৬ হাজার সাতশ’ সাত টাকা যা ২০২২ সালের ২০ আগস্ট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক বিদ্যালয় ভবনটির কাজ শুরু করার জন্য কার্যাদেশ এর পত্র পাই। সে অনুযায়ী ২০২৩ সালের ১৭ এপ্রিলের মধ্যে কাজ শেষ করার কথা। কিন্ত নির্ধারিত সময়ে কাজ শুরু করার এক মাস না যেতেই আইনি জটিলতায় কাজ বন্ধ করতে হয়। নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারলে ঠিকাদারী প্রতিষ্ঠান আর্থিক ক্ষতিগ্রস্ত হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশা করছি।’

প্রধান শিক্ষক আব্দুল আওয়াল বলেন, ‘রিয়াজ উদ্দিন সরকার বিদ্যালয়ের জন্য ৪৯ শতাংশ জমি দান করেছেন।’

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

জামালপুরে ৩৯ বছর পর জমির দখল পেলেন  মুক্তিযোদ্ধা আব্দুল কুদ্দুছের পরিবার

দাউদকান্দিতে সংসদসদস্য ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন

পঞ্চগড়ে সেতুর অভাবে হাজার হাজার মানুষের ভোগান্তি

লক্ষ্মীপুরে মাকে জবাই করে হত্যা, পাষণ্ড ছেলে আটক

সোনারগাঁয়ে শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রীদের মধ্যে স্যানিটেশন ন্যাপকিন প্রদান

পঞ্চগড়ে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের ৫১ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

রংপুরে মোটরসাইকেল চু’রি চক্রের মূল হোতাসহ গ্রেফতার-২, সরঞ্জাম উদ্ধার

রংপুরে মোটরসাইকেল চু’রি চক্রের মূল হোতাসহ গ্রেফতার-২, সরঞ্জাম উদ্ধার

ডিমলার ইউপি নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ, সাংবাদিকদের তথ্য দিতে গড়িমসি নির্বাচন কর্মকর্তার

জামালপুরে শিশু ধ’র্ষণের অভিযোগে সাবেক ইউপি সদস্য আ’টক

জামালপুরে শিশু ধ’র্ষণের অভিযোগে সাবেক ইউপি সদস্য আ’টক

দাউদকান্দিতে র‌্যাবের হাতে ইউপি সদস্যসহ গ্রেফতার২