crimepatrol24
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১১:৩৬ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

টাঙ্গাইলে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জানুয়ারি ২০, ২০২০ ২:০১ অপরাহ্ণ

মোঃ মেহেদী হাসান ফারুক, টাঙ্গাইল জেলা প্রতিনিধি : টাঙ্গাইলে ঐতিহাসিক ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।এ ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা,লাঠি খেলা, কাবাডি খেলা বর্তমান যুগে হারিয়ে গেছে বললেই চলে। কিন্তু অতীত ঐতিহ্যকে ধরে রাখার জন্য টাঙ্গাইলের মধুপুরে এক জমকালো আয়োজনে অনুষ্ঠিত হলো ঘোড়া দৌড় প্রতিযোগিতা। পৌর শহর টাঙ্গাইলের মধুপুরের দুর্গাপুর মাঠে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা গতকাল শনিবার(১৮জানুয়ারি) বিকেলে অনুষ্ঠিত হয়েছে। গ্রাম বাংলার এ ঐতিহ্যকে ধরে রাখতে মধুপুর পৌর এলাকার দূর্গাপুর বঙ্গবন্ধু ক্লাবের উদ্যোগে দূর্গাপুর মাঠে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এ ঘোড় দৌড়ে অংশগ্রহণ করার জন্য বিভিন্ন জেলা হতে ঘোড়া নিয়ে প্রতিযোগীরা অংশ নেয়। ঐতিহ্যবাহী এ খেলাটি দেখার জন্য জেলার বিভিন্ন উপজেলা হতে নারী,পুরুষ, শিশু- কিশোররা মাঠের চারদিকে প্রায় ৫০ হাজার হাজার দর্শক এ প্রতিযোগিতা উপভোগ করেন।

স্হল বাড়ীএলাকার শওকত আহমেদ বলেন, ঘোড়দৌড় দৌড় প্রতিযোগিতা খুবই কম হয়। গ্রাম বাংলার এই ঐতিহ্যকে ধরে রাখতে আমাদের এলাকায় দুই বছর যাবত এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ভবিষ্যতেও এ ধরনের আয়োজন করার দাবি জানান তিনি।

ফাজিলপুর গ্রামের কালাম ড্রাইভার জানান, ঘোড় দৌড় প্রতিযোগিতা একটি প্রাচীন ঐতিহ্য। আমি আশা করবো এ ঐতিহ্য যেন ধরে রাখা হয়। ঘোড় দৌড় প্রতিযোগিতা মানুষ পছন্দ করে বলেই আজও হাজার হাজার মানুষ খেলাটি উপভোগ করেন। খেলাধুলা না থাকায় যুব সমাজ বিভিন্ন নেশায় জড়িয়ে যাচছে বলেও তিনি জানান। তাই এ খেলাটি আরও সুন্দরভাবে আমরা প্রতি বছরই যেন উপভোগ করতে পারি।

ঘোড় দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়া মাদারগঞ্জ এলাকার দর্জি ঘোড়া মালিক সামসুল হক বলেন, আমি ছয় বছর যাবত ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেই। প্রতিযোগিতায় অংশ নিতে আমার খুব ভাল লাগে। এ পর্যন্ত আমি অনেক পুরস্কার পেয়েছি।

এ সম্পর্কে অবসরপ্রাপ্ত লে. কর্ণেল আসাদুল ইসলাম আজাদ বলেন, বাংলার সংস্কৃতি ধরে রাখতে হলে প্রতিটি এলাকায় এ ধরনের ঐতিহ্যবাহী খেলার আয়োজন করা খুবই প্রয়োজন। আমাদের দূর্গাপুরে আগামীতেও এ ধরনের খেলার আয়োজন করা হবে।

প্রতিযোগিতাটি উদ্বোধন করেন অবসরপ্রাপ্ত লে. কর্ণেল আসাদুল ইসলাম আজাদ। এসময় উপস্হিত ছিলেন মধুপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আব্দুল গফুর মন্টু, মধুপুর পৌরসভার মেয়র মো. মাসুদ পারভেজ, মধুপুর পৌর আওয়ামীলীগের সভাপতি সিদ্দিক হোসেন খান, থানা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ,মীর ফরহাদুল আলম মনি, শাহজাহান তালুকদার চেয়ারম্যান মির্জাবাড়ী ইউনিয়ন, মো: শহীদুল ইসলাম খান,প্রমুখ। ঘোড় দৌড় প্রতিযোগিতায় বিভিন্ন অঞ্চল থেকে আসা ৪০-৫০ টি ঘোড়া প্রতিযোগিতায় অংশ নেয়। এইসব খেলার ঐতিহ্য ধরে রাখার স্বার্থে এ সমস্ত আয়োজন করে পূরানো খেলাসহ প্রতিযোগিতার আয়োজন করা অত্যাবশ্যক।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

জামালপুরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল উদ্বোধন

রংপুরে ১২ লাখ টাকা চুরির ঘটনায় গ্রেফতার-৪

৪টি নিত্যপণ্যের ওপর শুল্ক হ্রাসে প্রধানমন্ত্রীর নির্দেশনা

সারা দেশে করোনায় আরও ১৮ মৃত্যু, নতুন শনাক্ত ৬০২

পঞ্চগড় জেলা রিপোর্টার্স ক্লাবে’র নতুন কমিটি গঠন

জামালপুরে একদিনে ৬০ জন করোনায় আক্রান্ত, মোট মৃত্যু ৫৩ 

শৈলকুপায় মেম্বার প্রার্থীর শোডাউনে বেপরোয়া গতির মোটরসাইকেলের ধাক্কায় শিশুর মর্মান্তিক ‘মৃত্যু’

কেএমপি’র অভিযানে মা’দকসহ ৬ ব্যবসায়ী গ্রে’ফতার

কেএমপি’র অভিযানে মা’দকসহ ৬ ব্যবসায়ী গ্রে’ফতার

বানেশ্বরে এক রাতে ৯ দোকানে চু’রি

করোনা প্রতিরোধে হোমনাবাসীর প্রতি সার্কেল এএসপি’র বিশেষ বার্তা