crimepatrol24
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ২:৪৩ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

ঘোড়াঘাটে ৮১ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ, আগ্রহ বেড়েছে কৃষকদের

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জানুয়ারি ১৯, ২০২৪ ৮:২২ অপরাহ্ণ

 

মাহতাব উদ্দিন আল মাহমুদ, ঘোড়াঘাঘাট,(দিনাজপুর)প্রতিনিধিঃ
দিনাজপুরের ঘোড়াঘাটে ৮১ হেক্টর জমিতে পেঁয়াজ হয়েছে।বেশি মুনাফা পাওয়ায় পেঁয়াজ চাষে ঝুঁকছেন কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় ও কঠোর পরিচর্যায় এবার পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে।এ উপজেলায় পেঁয়াজ চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের। এ উপজেলায় কন্ড(মুড়িকাটা)পেঁয়াজ ২২ হেক্টর, চারা পেঁয়াজ ৪২ হেক্টর ও গ্রীস্ম কালীণ ১৭ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হয়েছে।
কয়েক বছর ধরে পেঁয়াজের সংকট এবং চাহিদা বেশি হওয়ায় এসব কৃষকরা অন্যান্য ফসলের চেয়ে পেঁয়াজ চাষে বেশি ঝুঁকছেন।
উপজেলার পাশ দিয়ে বয়ে যাওয়া করতোয়া নদী তীরর্বতী গ্রামের চরাঞ্চলসহ উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় পেঁয়াজের রেকর্ড পরিমাণ আবাদ হয়েছে। বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে দাবী সংশ্লিষ্ট কৃষি বিভাগ ও চাষীদের। কাঙ্ক্ষিত লাভের চেয়ে দ্বিগুণ লাভ পাচ্ছেন কৃষকরা।
বর্তমান পাইকারি বাজারে নতুন পেঁয়াজ মণ প্রতি ২ হাজার ২০০ টাকা। ইতিপূর্বে ভারতীয় পেঁয়াজ ৪ হাজার টাকা মণ বিক্রি হয়েছিল। বর্তমানে বাজারে দেশি মুড়ি কাটা পেঁয়াজ আমদানি হওয়ায় ভারতীয় পেঁয়াজ বাজারে আমদানি নাই বলে জানায় পেঁয়াজ ব্যবসায়ীরা।

পেঁয়াজ চাষিরা বলছেন, দেশি পেঁয়াজের চেয়ে ভারতীয় পেঁয়াজের চাহিদা বেশি হওয়ার কারণে নতুন পেঁয়াজ এর দাম কম। এ বছর পাইকারি বাজারে প্রতি মণ পেঁয়াজ তিন হাজার টাকা দরে বিক্রি হচ্ছে। তাতেও উৎপাদন খরচ উঠিয়ে দ্বিগুণ লাভ পাচ্ছেন কৃষকরা।

এ ব্যাপারে কয়েকজন পেঁয়াজ চাষির সাথে কথা বললে তারা জানান- জমি তৈরী, সার, বীজ, পরিচর্যা খরচসহ বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় ২৫ হাজার টাকা। অল্প সময়ের কম পরিশ্রমে এবার পেঁয়াজের ফলন ভালো হয়েছে ও পেঁয়াজের চাহিদা বেশ ভালো হওয়ায় জমি থেকে পেঁয়াজ বিক্রি হচ্ছে।

পেঁয়াজ চাষি সাখাওয়াত হোসেন জানান, তিনি এ বছর প্রায় ২ বিঘা জমিতে এন ফিপটি-৩ কুষ্টিয়া থেকে পেঁয়াজের বিজ সংগ্রহ করেন এবং উপজেলা কৃষি অফিস থেকে কিছু বীজ সংগ্রহ করে চাষ করেন। জমি তৈরী, সার, বীজ,পরিচর্যা খরচ বাবদ তার প্রায় ২০ হাজার টাকা খরচ হয়েছে। আশা করেন ২ বিঘায় উৎপাদন ফসল পাবেন ১৪০ মণ। ইতোমধ্যে তিনি ১৪০ মণ পেঁয়াজ তিন হাজার টাকা দরে বিক্রি করেছেন। তবে এখন পেঁয়াজের বাজার দর আরও কমতে শুরু করেছে বলে জানান তিনি।

মেজবাহুল নামে এক পেঁয়াজ চাষি জানান, ‘প্রথমে যারা মাঠ থেকে পেঁয়াজ তুলে বিক্রি করেছেন তাদের বেশি লাভ হয়েছে। এখন তুলনামূলক পেঁয়াজের দাম কমেছে। তবে এখন বিদেশ থেকে পেঁয়াজ আমদানি না করা হলে কৃষকরা বেশি লাভবান হবেন।’

উপজেলা কৃষি কর্মকর্তা মো: রফিকুজ্জামান বলেন, ‘এ উপজেলার মাটি পেঁয়াজ চাষের উপযোগী নয় তবুও পেঁয়াজ চাষে কৃষকদের বীজ, সারসহ প্রয়োজীয় প্রনোদনা প্রদান এবং প্রযুক্তির ব্যবহার ও পরামর্শ দেওয়া হচ্ছে। ভালো বাজারদরে পেঁয়াজ চাষিদের মাঝে আগ্রহ বাড়ছে। উৎপাদন খরচ কম এবং পেঁয়াজের দাম ভালো হওয়ায় চাষিরা এবার লাভবান হয়েছে । এ উপজেলায় কন্ড(মুড়িকাটা)পেঁয়াজ ২২ হেক্টর, চারা পেঁয়াজ৪২ হেক্টর ও গ্রীষ্মকালীন ১৭ হেক্টর জমিতে পেঁয়াজের চাষ হয়েছে।

 

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

পাবনা সুজানগরে কোরবানির ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন কামাররা

ঝিনাইদহ পুলিশ সুপারের বলিষ্ঠ নেতৃত্বে ২৪ ঘন্টার পুর্বেই হত্যা মামলার আসামি গ্রেফতার

কঠোর লকডাউন বা কারফিউ চায় বাংলাদেশ কংগ্রেস

রংপুরে খাদ্যবান্ধব কর্মসূচিতে দু’র্নীতির সংবাদ প্রকাশ করায় সাংবাদিককে প্রা’ণনাশের হু’মকি; থানায় জিডি

রংপুরে খাদ্যবান্ধব কর্মসূচিতে দু’র্নীতির সংবাদ প্রকাশ করায় সাংবাদিককে প্রা’ণনাশের হু’মকি; থানায় জিডি

রংপুরে ৩ লক্ষাধিক টাকার নকল স্বাস্থ্য সুরক্ষার পণ্য ও সরঞ্জামাদি উদ্ধার, ভ্রাম্যমাণ আদালতে দণ্ড

খালেদা জিয়ার মুক্তির দাবিতে নীলফামারীতে বিএনপির মানববন্ধন

কুমিল্লা উত্তর জেলা আ’ লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

পদত্যাগ করলেন কাদের মির্জা, জানালেন ফেসবুকে

ঝিনাইদহের স্ত্রীর অধিকারের দাবিতে সন্তানকে নিয়ে স্বামীর বাড়িতে নারীর অবস্থান