crimepatrol24
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৭:২৯ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

গৌরীপুরে বঙ্গবন্ধু রেল জাদুঘরে দর্শনার্থীদের ঢল

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
অক্টোবর ১২, ২০২২ ৮:১৫ অপরাহ্ণ
গৌরীপুরে বঙ্গবন্ধু রেল জাদুঘরে দর্শনার্থীদের ঢল

 

 

 

দিলীপ কুমার দাস, জেলাপ্রতিনিধি, ময়মনসিংহঃ

ময়মনসিংহের গৌরীপুরে দর্শনার্থীদের বেশ নজর কেড়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। জাতির পিতার বেড়ে ওঠা ও কর্মময় জীবনের ধারাবাহিক ১২টি পর্ব নিয়ে সাজানো হয়েছে এ জাদুঘর। দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে তার সংগ্রামী জীবনের অজানা তথ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে রেলপথ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে রেলওয়ে দৃষ্টিনন্দন জাদুঘর সাজিয়েছে।

গৌরীপুর রেলওয়ে জংশনে মঙ্গলবার থেকে চালু হওয়া এর প্রদর্শনী চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

জাদুঘরে প্রবেশ করেই দর্শনার্থীরা পরিচিত হবেন জাতির পিতার শৈশবের দিনগুলোর সঙ্গে। পর্যায়ক্রমে তার ছাত্রজীবন, বেড়ে ওঠা, মানুষের অধিকার আদায়ের সংগ্রামের মাধ্যমে গণমানুষের প্রাণের নেতা হয়ে ওঠা, ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক হিসেবে তার অবদান, অধিকার আদায়ের সংগ্রামে অবর্ণনীয় নি’র্যাতন ভোগ সম্পর্কে দর্শনার্থীরা জানতে পারবে।

এছাড়াও মিথ্যা মামলা ও কারাভোগের করুণ চিত্র, তৎকালীন পাকিস্তান সরকারের বিরুদ্ধে আপোসহীন সংগ্রাম, বাঙালি জাতির মুক্তির সনদ ঐতিহাসিক ছয় দফা, ৬৯’এর গণঅভ্যুত্থান, মহান মুক্তিযুদ্ধ, স্বাধীন দেশ পুনর্গঠনে গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে অবহিত হতে পারবে দর্শনার্থীরা। এখানে প্রদর্শন করা প্রতিটি কনটেন্ট নির্মাণ করা হয়েছে ভিডিও এবং স্থিরচিত্রের সমন্বয়ে।

কোচের এক প্রান্তে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণসহ গুরুত্বপূর্ণ ভাষণ এবং থিমসহ বঙ্গবন্ধুর ওপর রচিত গান প্রচার করা হচ্ছে। জাদুঘরটিতে রয়েছে জয় বাংলা স্লোগানের আদলে তৈরী একটি বুক শেলফ। যেখানে রয়েছে বঙ্গবন্ধুর ওপর রচিত ও তার কর্মজীবনের ওপর লিখিত গুরুত্বপূর্ণ বই। এছাড়া রয়েছে বঙ্গবন্ধুর ওপর রচিত বিভিন্ন শিশুতোষ সাহিত্যকর্ম। জাদুঘরে তৈরি করা হয়েছে ফুলের বাগান।

সুদৃশ্য ১২টি টেবিলে স্থাপন করা হয়েছে জাতির পিতার পৈতৃক নিবাসের প্রতিরূপ, তার ব্যবহৃত চশমা, পাইপ, মুজিব কোট, টুঙ্গিপাড়ার সমাধিস্থলসহ ১৩টি ঐতিহাসিক নিদর্শন। এছাড়া রয়েছে দেশের স্বাধীনতা ও গৌরবের প্রতীক জাতীয় স্মৃতিসৌধসহ মুক্তি সংগ্রামের দুর্লভ সব চিত্র। রয়েছে বঙ্গবন্ধুর নিজ হাতে লেখা চিঠি। জাদুঘরের বহিরাবরণ সজ্জিত করা হয়েছে ৫২’এর ভাষা আন্দোলন থেকে ৭১’ এর মুক্তিযুদ্ধ পর্যন্ত ধারাবাহিক সংগ্রাম চিত্রিত হয়েছে ম্যুরালের মাধ্যমে।

দর্শনার্থী বিভিন্ন স্কুলের শিক্ষার্থী, এলাকাবাসী, স্টেশনের আসা যাত্রীরা ভ্রাম্যমাণ জাদুঘরের কথা জেনে তা ঘুরে ঘুরে দেখছেন।

গৌরীপুর উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ জানান, ‘বঙ্গবন্ধুর সম্পর্কে মানুষকে জানাতে ও রেল নেটওয়ার্কের মাধ্যমে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, জীবনাদর্শ, জাতির জন্য তার আ’ত্মত্যাগ ও অবদানকে শহর থেকে গ্রামের প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়া এবং নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই এ উদ্যোগ।’

এ সময়সহকারী কমিশনার ভূমি নিককাত আরা উপস্থিত ছিলেন।

গৌরীপুর রেলওয়ে জংশনের রেলস্টেশন মাস্টার আতাউল করিম জানান, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তার প্রতি সম্মান জানাতেই এ ব্যতিক্রমী উদ্যোগ।’

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

খাঁচায় মাছ চাষ : অভিজ্ঞতা বিনিময় সফর অনুষ্ঠিত

পঞ্চগড় জেলা পরিষদ সদস্য মনিরের ঈদ শুভেচ্ছা

দেশে করোনায় আরও ২১৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯,৩৬৯

দেশে করোনায় আরও ৫২ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ৭০৭৫

কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদকসহ ২ব্যবসায়ী গ্রেফতার

বঙ্গবন্ধুর জীবন ও কর্ম” নিয়ে রংপুর রিপোর্টার্স ক্লাবের আলোচনা সভা

বঙ্গবন্ধুর জীবন ও কর্ম” নিয়ে রংপুর রিপোর্টার্স ক্লাবের আলোচনা সভা

খুলনা মহানগর পুলিশের মাদক বিরোধী অভিযানে মাদকসহ ৪ ব্যবসায়ী গ্রেফতার

ডোমারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও নাটক অনুষ্ঠিত

হোমনায় বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

গাজায় গ’ণহত্যা বন্ধে ইসরাইলকে আন্তর্জাতিক আদালতের নির্দেশ