crimepatrol24
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় বিকাল ৫:৪৩ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

কোটি কোটি টাকা দু-র্নী-তি-র অভিযোগে যমুনা সার কারখানার ব্যবস্থাপক সাময়িক বরখাস্ত

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
ডিসেম্বর ২, ২০২১ ৮:৩৬ অপরাহ্ণ

 

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম>> জামালপুর জেলার সরিষাবাড়ীতে অবস্থিত দেশের বৃহত্তম ইউরিয়া সার উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সারকারখানা কোম্পানি লিমিটেডের সার কে-লেং-কা-রী ঘটনায় বাণিজ্যিক ব্যবস্হাপক (কমার্সিয়াল ম্যানেজার) ওয়ায়েছুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করেছে (বিসিআইসি) বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন।

বিসিআইসির প্রধান কার্যালয়ের সূত্রের তথ্য মতে এক অভিযোগ বিবরণীতে জানা যায়, সরিষাবাড়ী উপজেলার তারাকান্দি এলাকায় অবস্থিত যমুনা ফার্টিলাইজার কোম্পানী লিমিটেডে কর্মরত কমার্সিয়াল ম্যানেজার ওয়ায়েছুর রহমান তার বিরুদ্ধে দায়িত্ব পালনে অবহেলা,চু-রি, অসদাচরণ,আ-ত্ম-সা-ৎ, তহবিল তছরুপ, অদক্ষতা ওপ্র-তা-র-ণা-র দায়ে অভিযুক্তসহ প্রায় ২০ হাজার মেঃ টন ইউরিয়া সার- যার মুল্য প্রায় ৩০ কোটি ২৬ লক্ষ ২৯ হাজার ৬৩৬ টাকা আ-ত্ম-সা-তে-র অভিযোগ তদন্ত সাপেক্ষে তার বিরুদ্ধে প্রাথমিক প্রমাণ পাওয়া গেছে।

জানা যায়, গত ৯ সেপ্টেম্বর-২০২১ তারিখের স্মারক নং ৩৬.০০.০০০০.০৬২.৯৯.০৫৬.২০.৩০১ মুলে যমুনা সারকারখানা এর ২০ হাজার মেট্রিক টন ইউরিয়া সারের মূল্য প্রায় ৩০ কোটি টাকা আত্মসাৎ পরিকল্পনার অভিযোগ তদন্তের নির্দেশনা প্রদান করা হয়। তৎপ্রেক্ষিতে সংস্থা হতে গত ২৬ সেপ্টেম্বর ২০২১ তারিখ স্মারক নং ৩৬.০১.০২৭.০১ ০২.৪৫৪২.২০২১/১৮২ দ্বারা বিসিআইসি প্রধান কার্যালয়় হতে ৬ সদস্য বিশিষ্ট প্রাথমিক তদন্ত কমিটি গঠন করা হয়। বিসিআইসি প্রধান কার্যালয় কর্তৃক গঠিত উচ্চ স্তরের তদন্ত কমিটি যমুনা সার কারখানায় সরেজমিন তদন্ত শেষে উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবর রিপোর্ট দাখিল করে।

দাখিলকৃত প্রতিবেদন উল্লেখিত অভিযোগ বিবরণী সূত্রে আরও জানা যায়, ওয়ায়েছুর রহমান, বাণিজ্যিক ব্যবস্হাপক জেএফসিএল এ গত ০৬ সেপ্টেম্বর ২০২১ তারিখ হতে অদ্যাবধি কর্মরত আছেন। কারখানায় বিক্রয় শাখা প্রধান হিসেবে জেএসসিএল এর উৎপাদিত সারের ব্যাগ গোডাউন নং০১, আমদানি সারের গোডাউন নং০২ এবং কারখানার বিভিন্ন স্থানে রক্ষিত ব্যাগ সারের রক্ষণাবেক্ষণ ও বিতরণের সমস্ত দায়়দায়িত্ব তার নিয়ন্ত্রণাধীন। বিসিআইসির তদন্ত কমিটি গত২৯ সেপ্টেম্বর-২০২১ তারিখে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (জেএফসিএল) উৎপাদিত সারের পরিসংখ্যান/ মজুত হিসাব তার নিকট হতে সংগ্রহ করে। তার স্বাক্ষরকৃত লিখিত তথ্য অনুযায়ী গত ২৯ সেপ্টেম্বর-২০২১ তারিখে জেএফসিএল এর উৎপাদিত ব্যাগ সারের মজুদের পরিমাণ ৩৭,৫৭৪.৭০ মেট্রিক টন ও লুজ সারের পরিমাণ ৫১,৮৬৬.৬০ মেট্রিক টন। কিন্তু বিসিআইসি তদন্ত কমিটি গত ২৯ সেপ্টেম্বর ২০২১ তারিখে সরেজমিনে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (জেএফসিএল) উৎপাদিত ব্যাগ সারের মজুদের পরিমাণ ২১,৩১০.৩৫ মেট্রিক টন এবং লুজ সারের পরিমাণ ৫১,৬৪৯.৯২ মেট্রিক টন পেয়েছে। প্রকৃত পক্ষে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (জেএফসিএল) উৎপাদিত ব্যাগ সার ১৬,২৬৪.৩৫ মেট্রিক টন, এস এফ সি এল এর সার ১২১.১০ মেট্রিক টন এবং লুজ সার ২১৬.৬৮ মেট্রিক টন সহ মোট ১৬,৬০২.১৩ মেট্রিক টন সার পাওয়াা যায়নি। যার আর্থিক মূল্য (১৪,০০০×১৬,৬০২.১৩)= ২৩,২৪,২৯,৮২০.০০ (তেইশ কোটি চব্বিশ লক্ষ উনত্রিশ হাজার আটশত বিশ) টাকা। বিক্রয় শাখা প্রধান হিসেবে ঘাটতিকৃত ১৬,৬০২.১৩ মেট্রিক টন সার এর দায়ভার তার ওপর বর্তায়। গত ২৯ সেপ্টেম্বর-২০২১ তারিখে তার স্বাক্ষরকৃত লিখিত তথ্য অনুযায়ী, জেএফ সিএল এর ০২ নং গোডাউনে রক্ষিত কাফফো সার ১,১১৩.০০ মেট্রিক টন এস এফ সি এল এর সার ১২১.১০ মেট্রিক টন এবং আমদানি সার ২,৭০৮.০০ মেট্রিক টন মজুত রয়েছে। কিন্তু বিসিআইসি তদন্ত কমিটি গত ২৯ সেপ্টেম্বর ২০২১ তারিখে সরেজমিনে জেএফসিএল এর ০২ নং গোডাউনে বাস্তব গণনায় কাফকো সার ৯০.০০ মেট্রিক টন ও এসএফসিএল এর কোন সার পাওয়া যায়নি এবং আমদানি সার ১২০০.০০ মেট্রিক টন মজুত পেয়েছে। তার প্রদত্ত তথ্যের সাথে বাস্তব গণনায় কোন মিল পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডে রক্ষিত আমদানি সার ১,৫০৮.০০ মেট্রিক টন এবং কাফকো সার ১,০২৩.০০ মেট্রিক টনসহ সর্বমোট ২৫৩১.০০ মেট্রিক টন সার পাওয়া যায়নি। যার আর্থিক মূল্য আন্তর্জাতিক রেটে (২৫৩১.০০×২৭,৭৩৬.০০ (তিন বছরের আমদানি মূল্যর গড় রেটে)=৭,০১,৯৯,৮১৬.০০ টাকা। বিক্রয় শাখা প্রধান হিসেবে ঘাটতিকৃত ২৫৩১.০০ মেট্রিক টন সার এর দায়ভার তার ওপর বর্তায়। জেএফসিএল এর ১৯,১৩৩.১৩. মেট্রিক টন সার আত্মসাতের দায়ে তাকে অভিযুক্ত করা হয়েছে।

এ ব্যাপারে ওয়ায়েছুর রহমানের মতামত ও প্রতিক্রিয়া জানার জন্য তার মোবাইল ফোনে অসংখ্য বার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

এছাড়াও সূত্রে আরও জানা যায়, বিসিআইসির প্রধান কার্যালয়ে গঠিত ৬ সদস্যের উচ্চ তদন্ত কমিটির যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের প্রায় ২০ হাজার মেট্রিক টন সার কেলেংকারীর অভিযোগ সরেজমিনে তদন্তের সময় তদন্ত টিমকে বিক্রয় শাখা প্রধান হিসেবে ও গণনায় চরম অসহযোগিতা করার অভিযোগসহ তার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ রয়েছে।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন ( অনলাইন ), তারিখ: ০২ ডিসেম্বর ২০২১

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

নাসিরনগরে ভূমিহীন ও গৃহহীনদের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের ঘর হস্তান্তর

হোমনায় দশ টাকা মূল্যে চাল বিক্রয় ও সরকারি ত্রাণ বিতরণ

জামালপুরে ৭ হাজার ৪৪০ কেজি সরকারি চালসহ আ’লীগ নেতা আটক, ধরা ছোঁয়ার বাইরে রাঘব বোয়াল

তিতাসে নির্মিত হলো এক ব্যতিক্রমধর্মী শহিদ মিনার, ক্ষুব্ধ এলাকাবাসী

ঝিনাইদহ জেলাজুড়ে পাট কাটতে ব্যস্ত চাষিরা, দামে খুশি নয়

ময়মনসিংহে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা হাবিব উল্লাহ’র দাফন সম্পন্ন

কোটচাঁদপুরে বুদ্ধি প্রতিবন্ধি শিশু ধর্ষণের দায়ে মনু পরামানিককে গণধোলাইয়ের পর গ্রেফতার

মানব সেবায় এগিয়ে এলেন গাইবান্ধার পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম

ডিমলায় বাঁধের ১০০ মিটার নদীগর্ভে বিলীন,দিন-রাত আতঙ্কে কাটছে গ্রামবাসীর

ডিমলায় বাঁধের ১০০ মিটার নদীগর্ভে বিলীন,দিন-রাত আতঙ্কে কাটছে গ্রামবাসীর

মাদকমুক্ত পুলিশ গড়তে আমরা ‘জিরো টলারেন্স’ নীতিতে কাজ করছিঃ আইজিপি