crimepatrol24
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ১১:১৮ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

করোনা মোকাবেলায় নীলফামারী জেলায় ‘তারুণ্যের উদ্যোগ’ সংগঠনের বিভিন্ন কর্মসূচি

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জুলাই ৪, ২০২০ ৪:৩২ অপরাহ্ণ


আনিছুর রহমান মানিক, ডোমার (নীলফামারী) প্রতিনিধি>>
চলমান বৈশ্বিক প্রাণঘাতী মহামারি করোনা ভাইরাসের প্রার্দুভাবের শুরু থেকে তা প্রতিরোধে এবং জনগণকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সচেতন করতে নীলফামারী জেলায় ‘তারুণ্যের উদ্যোগ ’ সংগঠন বিভিন্ন কর্মসূচি চালিয়ে যাচ্ছে।
উদয়াঙ্কুর সেবা সংস্থা ও একশনএইড বাংলাদেশের সহযোগিতায় এক্টিভিষ্টা-নীলফামারীর আওতাধীন ১৭টি যুব সংগঠনের উদ্যোগে চলমান নানামুখী কার্যক্রম পরিচালনা অব্যাহত আছে।
৮ই মার্চ ২০২০ দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পরপরই যখন সরকার করোনা ভাইরাস মোকাবেলায় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেন, ঠিক তখনই যুব সংগঠনের প্রতিনিধিদের ১৫ জন সদস্য নিয়ে একটি কোভিড-১৯ ইমারজেন্সি রেসপন্স টীম গঠন করে তাদের নেতৃত্বে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে। করোনা মোকাবেলায় স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্বরত প্রত্যেক যুব সদস্য মুক্তপাঠের মাধ্যমে করোনা মোকাবেলা ও প্রতিরোধ বিষয়ে অনলাইনে প্রশিক্ষণ গ্রহণ করে।
তরুণদের উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধ কার্যক্রমের শুরুতেই মানুষকে কোভিড-১৯ সম্পর্কে সচেতন করতে বিলি করা হয় সচেতনতামূলক লিফলেট। জেলার বিভিন্ন এলাকায় প্রায় ১০ হাজার কপি লিফলেট বিলি করা হয়েছে ইতোমধ্যে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এসব সচেতনতামূলক বার্তা প্রচারের জন্য পরিচালনা করা হয় অনলাইন ক্যাম্পেইন।
প্রকল্প এলাকায় বিভিন্ন স্থানে ১১টি হ্যান্ড ওয়াশিং পয়েন্ট স্থাপন করাসহ নীলফামারী সদর ও ডোমার উপজেলার ৫টি ইউনিয়নে হাট-বাজারে ও বিভিন্ন স্থানে জীবাণুনাশক দ্রব্য ছিটানো হয়। এলাকার হাট-বাজারগুলোতে শারীরিক দূরুত্ব নিশ্চিত করার জন্য নিত্য প্রয়োজনীয় সামগ্রী ওষুধের দোকানসহ বিভিন্ন দোকানে দূরত্ব নির্দেশক চিহ্ন আঁকানো হয়। ডোমার উপজেলায় অসহায় ও কর্মহীন ১৩৫টি ও সদর উপজেলায় ১৮টি, মোট ১৫৩টি অ-স্বচ্ছল পরিবারের মাঝে ১৫দিনের খাদ্য ও সুরক্ষা সামগ্রী ঈদ উপহার হিসেবে বিতরণ করা হয়। এছাড়াও দেশের জরুরি প্রয়োজনে যেকোন পরিস্থিতিতে ঝাঁপিয়ে পড়ার জন্য প্রত্যেক ইউনিয়ন পরিষদের করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলা ও প্রতিরোধ সংক্রান্ত কমিটি করে ইউনিয়ন পরিষদের সাথে কাজ করে চলছে।
বে-সরকারি উন্নয়ন সংস্থা ইউএসএস এর একশন ফর ইম্প্যাক্ট-প্রজেক্টের প্রজেক্ট কো-অর্ডিনেটর নির্মল রায় বলেন, বাংলাদেশে চলতি বছরের গত ৮ মার্চ প্রথম করোনা পজিটিভ শনাক্ত হয়। আর এর পর থেকেই তরুণদের নেতৃত্বে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মুক্তপাঠের মাধ্যমে তরুণ স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষিত করে তাদের নেতৃত্বে স্বাস্থ্যবিধি মেনে জনগণকে সচেতন করার জন্য বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

নেত্রকোণায় অপহৃত মাদ্রাসা ছাত্রীকে উদ্ধার করতে গিয়ে দু’র্বৃত্তদের হামলায় ৩ পুলিশ আহত, আটক ৩

কবি মঈনুল ইসলাম শামীম দুরারোগ্য ফুসফুস ক্যান্সারে আক্রান্ত

জামালপুর আইন-শৃঙ্খলা কমিটির সভায় সেই অধ্যক্ষ ছালামের ঘটনা তদন্তের নির্দেশ

নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নিরাপত্তা প্রহরীর ওপর হামলা, আটক-২

পাবনায় মৃত ব্যক্তিকে আট মাস পর জীবিত উদ্ধার করেছে পাবনা সদর থানা পুলিশ!

‘মুজিববর্ষের মূলমন্ত্র কমিউনিটি পুলিশ সর্বত্র” – এই প্রতিপাদ্যে জামালপুরে কমিউনিটি পুলিশ সমাবেশ অনুষ্ঠিত

নেত্রকোনার মোহনগঞ্জে পুলিশ নারী কল্যাণ সমিতির ত্রাণ বিতরণ

চিলাহাটিতে কোয়ারেন্টিনে থাকা পরিবারকে আর্থিক সহায়তা প্রদান

ময়মনসিংহ অঞ্চলের আশা সিমেন্ট`র “ স্বপ্ন কারিগর“

ময়মনসিংহ অঞ্চলের আশা সিমেন্ট`র “ স্বপ্ন কারিগর“

প্রধানমন্ত্রী বাঁশি ফু দিয়ে ‘জামালপুর এক্সপ্রেস’ ট্রেন উদ্বোধন করলেন