crimepatrol24
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৯:৪০ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

হরিণাকুন্ডুর ইউএনও টিনের পরিবর্তে পাকা ঘর করে দিলেন ৬৩ জন হতদরিদ্র পরিবারকে

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
ফেব্রুয়ারি ৯, ২০১৯ ৪:৩৮ অপরাহ্ণ

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহঃ
ঝিনাইদহে চলছে নির্বাহী কর্মকর্তাদের সততা লড়ায়ের প্রতিযোগিতা। আশ্রয়ন প্রকল্পের টিনের পরিবর্তে বরাদ্ধকৃত অর্থ দিয়ে করে দেওয়া হচ্ছে পাকা ঘর। হরিণাকুন্ডু উপজেলার নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম এর হাত দিয়ে শুরু টিনের পরিবর্তে পাকা ঘর নির্মান। তার দেখাদেখি জেলার ৫ উপজেলায় শুরু হয় টিনের পরিবর্তে পাকা ঘর নির্মাণ। প্রত্যেকে সততার সাথে প্রকল্পের সম্পুর্ণ অর্থ দিয়ে পাকা ঘর করে দিচ্ছেন হতদরিদ্রদের। ইতোমধ্যে হস্তান্তর করা হয়েছে হরিণাকুন্ডু উপঝেলার বরাদ্ধকৃত ৬৩টি পাকা ঘর।

জানা যায় ‘জমি আছে ঘর নেই’ প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের মাধ্যমে সারা দেশে হতদরিদ্রদের টিন সেডের ঘর নির্মাণ কাজ চলছে। এই প্রকল্পে ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলায় বরাদ্ধ আসে ৬৩ টি ঘরের জন্য ৬৩ লাখ টাকা। অর্থাৎ প্রতিটি ঘরের জন্য আসে এক লাখ টাকা।

হরিণাকুন্ডু উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা যায়, সরকারিভাবে প্রতিটি ঘরের মাপ দেওয়া হয়েছে সাড়ে ১৬ ফুট দৈর্ঘ্য আর সাড়ে ১০ ফুট প্রস্থ। এছাড়া বারান্দা রয়েছে ৫ ফুট। সঙ্গে আছে একটি বাথরুম। ইট দিয়ে পোতা পর্যন্ত করে তার উপর টিনের বেড়া দেওয়ার কথা ছিল। উপরের চালও হবে টিনের। এভাবে ঘরগুলো ওই এক লাখ টাকা ব্যয় করেই নির্মাণ শেষ করতে হবে। হরিণাকুন্ডু উপজেলার ৬৩ টি ঘর করার জন্য সরকারিভাবে নির্দেশ দেয় এবং বাজেট আসে ৬৩ লক্ষ টাকা। এই নির্দেশ পেয়ে উপজেলা প্রকল্প কর্মকর্তাদের নিয়ে দ্বিধায় পড়েন নির্বাহী কর্মকতা। কীভাবে ঘরগুলো বাস্তবায়ন করা যায়। তারা ভাবতে থাকে ঠিকাদার বা অন্য কারো মাধ্যমে ঘরগুলো তৈরী করলে সব অর্থ ব্যয় করেও ভালো ঘর করা যাবে না ।আবার এই নিম্ন মানের ঘর নিয়ে জনসাধারণের মনে নানা প্রশ্ন উঠে আসবে। এ সময় নকশা অনুযায়ী টিনের ঘর তৈরী করতে তারা স্থানীয় একটি বাজেট করেন। সেখানে দেখতে পান সচ্ছতার সঙ্গে কাজ করার পরও টিনের ঘর তৈরীতে তাদের ব্যয় হবে ৭৫ থেকে ৮৫ হাজার টাকা। বরাদ্ধ এক লাখ টাকার মধ্যে ১৫ থেকে ২৫ হাজার টাকা সাশ্রয় হবে। তখন তারা ইটের পাকা ঘর তৈরী করতে কত খরচ হবে তার একটা পৃথক বাজেট করেন। সেখানে দেখা যায় স্থান ভেদে এক লাখের দুই তিন হাজার টাকা বেশী খরচ হবে। শহর থেকে গ্রুামের দূরত্বের কারণে খরচ কম বেশী হবে। এই বাজেট করার পর তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয় তারা ঘরগুলো পাকা করবে। হতদরিদ্র টিনের পরিবর্তে পাবে পাকা ঘর যা তাদের সামাজিক মর্যাদা বৃদ্ধি করবে। কিন্তু মূল নকশার বাহিরে এই কাজ। তারপরও পাকা ঘর নির্মাণে জোর দেয় এবং উর্দ্ধতন কর্মকর্তাদের পরামর্শ নেন। তারপর শুরু হয়ে যায় তাদের কর্মযজ্ঞ।

কাপাশাহাটিয়া ইউনিয়নের আক্কাস মন্ডলের ছেলে আলম মন্ডল বলেন, আমি দিনমজুর। হাজার চেষ্টা করেও পাকা ঘরে ঘুমানোর স্বপ্ন বাস্তবায়ন সম্ভব ছিল না। মাত্র ২ শতক জমির উপর বেড়ার ঘরে ছেলে মেয়েকে নিয়ে বসবাস করতাম। এই শীতে বেড়ার ভিতর বাতাস প্রবেশ করায় ঠিকমতো ঘুমানো যেত ন। আমরা এখন পাকা ঘরে ঘুমানোর স্বপ্ন দেখি।

মান্দারতলা গ্রামের মৃত আনছার শেখের স্ত্রী আমেনা বেগম বলেন, মাত্র ৩ শতক জমির উপর মাটির ঘর ছিল। অটো ব্রিকসের ইট দিয়ে পাকা ঘর করে দিচ্ছে সরকার। সেই ঘরে তারা ঘুমাচ্ছেন। যা তাদের কাছে ছিল শুধুই কল্পনা।

হরিণাকুন্ডু উপজেলার নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, টিন দিয়ে তৈরী ঘরের জন্য যে বাজেট তারা পেয়েছিলেন সেই বাজেটেই সেমি পাকা ঘর নির্মাণ করেছেন। আর এটা সম্ভব হয়েছে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ স্যারের পরামর্শে ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শুভাগত বিশ্বাসের সহযোগিতায় এবং বরাদ্ধ পাওয়া টাকার সঠিক ব্যবহারের কারণে। বাড়তি কোনো বরাদ্ধ ছাড়াই অটোব্রিকস্ এর ইট দিয়ে ঘর নির্মাণ করা হয়েছে। গত সেপ্টেম্বর মাস থেকে শুরু হয়ে এই কাজ শেষ হয়েছে। ইতোমধ্যে উপকারভোগীদের ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে যা পেয়ে খুশি হতদরিদ্র পরিবারগুলো।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

আইনের আওতায় আসছে আরও ২০ এমপি

চিলাহাটিতে টিকিট কালোবাজারি প্রতিহত করতে গিয়ে ছাত্রলীগ কর্মীরা লাঞ্ছিত

ডোমারে করোনায় এক জনের মৃত্যু, ওসি’র সহায়তায় দাফন সম্পন্ন

ডিমলায় ৮ দোকানসহ ২০মোটর সাইকেল আরোহীর জরিমানা

নাসিরনগরে দুস্থ ও অসহায়দের মধ্যে ঈদ বস্ত্র বিতরণ করলেন কৃষকলীগ নেতা নাজির মিয়া

টাঙ্গাইলে চিকিৎসাসেবা নিতে এসে প্রাণ হারালো রোগী

কোটচাঁদপুরে মিথ্যা চু-রি-র অভিযোগে দিনমজুরকে হা-তু-ড়ি-পে-টা ও জু-তা-র মা-লা গলায় দিয়ে ফেসবুকে ছবি পোস্ট !

ঝিনাইদহে করোনায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্ত ১’শ ৭৯ জন, ২ জনের মৃত্যু

যারা এতিমকে ভালোবাসবে তাদের জন্য রয়েছে জান্নাতের সুসংবাদ

নীলফামারীতে ২ দিনব্যাপী নারীবান্ধব স্বাস্থ্যমেলা শুরু