crimepatrol24
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় বিকাল ৩:১২ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

পেকুয়ায় স্লুইচ গেট সচল করায় আমন চাষাবাদে অনিশ্চিয়তা কেটে গেছে

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জুন ৩০, ২০২১ ৯:৩৬ অপরাহ্ণ

 

ক্রাইম পেট্রোল ডেস্ক>> পেকুয়া উপজেলার সদর ইউনিয়নে পানি উন্নয়ন বোর্ড়ের বেড়িবাঁধে ১৪টি স্লুইচ গেটের নতুন জলকপাট দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। এসব স্লুইচ গেটের জলকপাটগুলো দীর্ঘদিন ধরে নষ্ট হয়ে যাওয়ায় পানি নিষ্কাশন ব্যহত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে আসছে। পেকুয়া সদর ইউনিয়নে প্রতি বছর জলাবদ্ধতার সৃষ্টি হয়ে আমন চাষে বিঘ্ন সৃষ্টি হয়ে থাকে। বুধবার বান্দরবান পানি উন্নয়ন বোর্ড়ের নিয়ন্ত্রাণাধীন পেকুয়া সদর ইউনিয়নের দীর্ঘদিন ধরে নষ্ট হয়ে থাকা ৩৬ নং স্লুইচের দুইটি গেইটে নতুন জলকপাট দিয়ে সচল করে দেওয়া হয়েছে। এতে পেকুয়া সদর ইউনিয়নে প্রায় এক হাজার একর জমিতে আমন চাষ সুনিশ্চিত হয়েছে।

এলাকাবাসী জানায়, পেকুয়া সদর ইউনিয়নের ১৪টি স্লুইচ গেটের মধ্যে অনেকগুলো স্লুইচ গেটের জলকপাট নেই। কোন কোন স্লুইচ গেটে দুয়েকটি জলকপাট থাকলেও সেগুলোও অনেকটা নষ্ট অবস্থায় রয়েছে। তা ছাড়া স্লুইচ গেটগুলোতে কিছু প্রভাবশালী মহল রক্ষাণাবেক্ষণের নামে স্লুইচ গেটগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিজেদের ইচ্ছেমত জাল বসিয়ে মাছ ধরে। এসব কারণে বর্ষার সময় বৃষ্টির পানি বের হতে পারেনা। জলকপাট না থাকায় নদী থেকেও পাহাড়ি ঢলের পানি ঢুকে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে। এতে বর্ষায় পেকুয়া সদর ইউনিয়নের দক্ষিণাঞ্চল জলমগ্ন থাকে। প্রায় এক হাজার একর জমিতে আমন চাষাবাদে বিঘ্ন সৃষ্টি হয়ে আসছে প্রতি বছর। এলাকার কৃষকরা দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছেন স্লুইচ গেটগুলোতে নতুন জলকপাট দিয়ে এবং প্রভাবশালীদের কবল থেকে স্লইচ গেটের নিয়ন্ত্রণ মুক্ত করে সুষ্ঠু পানি ব্যবস্থাপনার। কিন্তু কৃষকের এই প্রাণ প্রিয় দাবিটি এতোদিন কেউ কর্ণপাত করেননি।

বান্দরবান পানি উন্নয়ন বোর্ড় সূত্রে জানা যায়, চকরিয়া পেকুয়ার এমপি জাফর আলমের সুপারিশ নিয়ে পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সাবেক সহসভাপতি সাংবাদিক জহিরুল ইসলাম পেকুয়া সদর ইউয়িনের ১৪টি স্লুইচ গেটে নতুন জলকপাট নির্মাণ করে দেয়ার জন্য একটি আবেদন করেন। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে উপজেলা প্রশাসনও একটি রেজুলেশন দেন। এ বছর পানি উন্নয়ন বোর্ড়ের উদ্যোগে স্লুইচ গেটগুলোর জলকপাট নির্মাণ করে সেগুলো গেটে বসানো শুরু করেছে।

পানি উন্নয়ন বোর্ড়ের পেকুয়া শাখা কর্মকর্তা মোঃ গিয়াস উদ্দিন জানান,ইতোমধ্যে ৩টি স্লুইচ গেটে নতুন জলকপাট লাগানো হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য স্লইচ গেটগুলোতেও নতুন জলকপাট বসিয়ে দেওয়া হবে।

পেকুয়ার নন্দীর পাড়ার কৃষক মোজাফ্ফর আহমদ জানান, নতুন স্লুইচ গেট দেওয়া হলেও রক্ষাণাবেক্ষণের নামে কিছু প্রভাবশালী ব্যক্তি এসব স্লুইচ গেট নিয়ন্ত্রণে রেখে জাল বসিয়ে মাছ ধরে। এতে ভেতরের পানি বের হতে পারে না। এ অবস্থা বছরের পর বছর চলে আসছে। তিনি আরও জানান, বর্ষার সময় কোন কৃষক নিজেদের এলাকায় বীজ তলা তৈরি করতে পারে না। বাইরের এলকায় গিয়ে বীজ তলা তৈরি করতে হয়। রোয়া দেওয়ার সময় বাইরের এলাকা থেকে চারা আনতে হয়। এতে কৃষকদের অতিরিক্ত খরচ হয়। এমনও হয় কোন কোন বছর জলাবদ্ধার সৃষ্টি হয়ে কৃষকদের আমনের রোয়া নষ্ট হয়ে ফসল হানি ঘটে। কৃষকদের দাবির পরিপ্রেক্ষিতে বুধবার পেকুয়া উপজেলা আওয়ামীলীগের সাবেক সহসভাপতি সাংবাদিক জহিরুল ইসলাম পানি উন্নয়ন বোর্ড়ের লোকজনদের সহযোগিতায় নন্দীর পাড়ার দক্ষিণে ৩৬ নং দুইট স্লুইচ গেট প্রভাবশালী ব্যক্তিদের কব্জা থেকে উদ্ধার করে ভেতরের দিকে আটকে রাখা জলকপাট তুলে দিয়ে পানি চলাচলের সুব্যবস্থা করে দিয়েছেন। এতে পেকুয়া সদরের ভেতরের জলাবদ্ধতার পানি দ্রুত বের হয়ে যাচ্ছে। কৃষকরা আশা প্রকাশ করেছেন এভাবে পানি বের হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতার সৃষ্টি না হলে এ বছর এক হাজার একর জমিতে আমন চাষাবাদ সুনিশ্চিত হবে। স্লুইচ গেটগুলোর ভেতরের দিকের জলকপাট তুলে দিয়ে বাইরের দিকে জলকপাটগুলো লাগিয়ে দেওয়ায় এলাকার কৃষকের মাঝে আশার সঞ্চার হয়েছে। বুধবার পেকুয়ার নন্দীর পাড়া চৌমুহনী এলাকায় প্রধান সড়কে কৃষকরা আনন্দ মিছিল করেছে। পেকুয়ায় পানি ব্যবস্থাপনার জন্য সরাসরি সহযোগিতা দেওয়ায় কৃষকরা স্থানীয় এমপি জাফর আলমের প্রশংসা করেছেন। বুধবার পেকুয়ার কৃষকদের পক্ষে কয়েকজন কৃষক প্রতিনিধি চকরিয়া পেকুয়ার এমপি জাফর আলম বিএ ( অনার্স) এমএ’র চকরিয়ার পালাকাটাস্থ বাসভবনে গিয়ে দেখা করেন। এ সময় এমপি জাফর আলম কৃষকদের উদ্দেশে বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার কৃষি বান্ধব সরকার। এ সরকারের আমলে কৃষকদের স্বার্থহানি হয় এমন কোন কাজ করা যাবে না। পেকুয়া সদর ইউনিয়নে নিজেদের স্বার্থ হাসিলের জন্য যারাই স্লুইচ গেট বন্ধ করে পানি নিষ্কাশনে বাধা সৃষ্টি করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পেকুয়া সদরে যাতে কৃত্রিম জলাবদ্ধতায় পড়ে এক ইঞ্চি জমিও পতিত না থাকে তার জন্য যা যা করা দরকার সব ব্যবস্থা করবেন বলে কৃষকদের আশ্বস্ত করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন সাংবাদিক জহিরুল ইসলাম, কৃষক প্রতনিধি নাছির উদ্দীন, আতিক উদ্দীন, মোজাফফর আহমদ ও আবদুল হাকিম প্রমুখ।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

হোমনা উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি (ইউসিসিএ) লি: এর নির্বাচনী তফসিল ঘোষণা

আইজিপিকে র‌্যাংক ব্যাজ পরালেন প্রধানমন্ত্রী

আইজিপিকে র‌্যাংক ব্যাজ পরালেন প্রধানমন্ত্রী

বাংলাদেশে বৃহত্তর বিনিয়োগের জন্য তুরস্কের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

বাংলাদেশে বৃহত্তর বিনিয়োগের জন্য তুরস্কের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

কোটচাঁদপুরে পানিতে ডুবে নিখোঁজের ১৪ ঘন্টা পর দুই মাদ্রাসা ছাত্রের লাশ উদ্ধার

শেখ হাসিনা ৯ বার দলের সভাপতি ও ৪ বার দেশের প্রধানমন্ত্রী

ডোমারে পাওনা টাকার জন্য যুবককে পিটিয়ে আহত

নেত্রকোনা থেকে সারাদেশে ট্রেন চলাচল শুরু

নেত্রকোনা থেকে সারাদেশে ট্রেন চলাচল শুরু

রংপুরে অবৈধভাবে বালু উত্তোলন করায় ২ লাখ টাকা জরিমানা

‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী’ : স্বরাষ্ট্রমন্ত্রী

ডোমারে তহবিল গঠন ও ভিশনিং ওয়ার্কশপ অনুষ্ঠিত