crimepatrol24
১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১২:৩৭ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে শিক্ষকদের অনশন অব্যাহত

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ১০, ২০২৩ ৭:৫৪ অপরাহ্ণ

 

মাহবুব উল আলম হানিফ এমপিকে স্মারকলিপি প্রদান

মো. ইব্রাহিম খলিলঃ

এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে সারা দেশ থেকে আসা হাজার হাজার শিক্ষক-কর্মচারী লাগাতার অবস্থান কর্মসূচির সাথে আজ ১৫তম দিনে প্রতীকী অনশনের দ্বিতীয় দিন পার করেছেন। সরকারের পক্ষ থেকে এখনও কোনো সুস্পষ্ট ঘোষণা না আসায় চরমভাবে ক্ষুব্ধ শিক্ষক-কর্মচারীরা। সেকারণে মহাজোট নেতৃবৃন্দ ৯ মার্চ হতে ১৪ মার্চ সকাল ১০টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত প্রতীকী অনশন, ১২ ও ১৩ মার্চ দেশব্যাপী সকল এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ৩ ঘণ্টার কর্মবিরতি এবং ১৫ মার্চ থেকে দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরণ অনশন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন।

গত ২৪ জানুয়ারি, ২০২৩ খ্রি. থেকে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের উদ্যোগে এ কর্মসূচি পালিত হয়ে আসছে।

আজ শুক্রবার, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ মহাজোটের সদস্য সচিব জসিম উদ্দিন এর নেতৃত্বে কুষ্টিয়া-৩ আসনের এমপি মাহবুব উল আলম হানিফকে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মহাজোটের আহ্বায়ক অধ্যক্ষ মো. মাইন উদ্দিন ও সদস্য সচিব জসিম উদ্দিন আহমদ মহাজোট ঘোষিত ১২ এবং ১৩ মার্চ দেশের সকল এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে ৩ ঘণ্টা কর্মবিরতি পালনের ব্যাপারে প্রতিষ্ঠান প্রধানসহ সকল শিক্ষক -কর্মচারীদের সহযোগিতা কামনা করেন।

তারা এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থায় বিরাজমান বৈষম্য তুলে ধরে বলেন, ‘সরকারি- বেসরকারি শিক্ষকদের যোগ্যতা, শিক্ষাক্রম ও কর্মঘণ্টাসহ সকল দায়-দায়িত্ব একই রকম হওয়া সত্ত্বেও আর্থিক সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে দেশের এমপিওভুক্ত প্রায় ৫ লক্ষাধিক শিক্ষক-কর্মচারী চরম বৈষম্যের শিকার হয়ে আসছেন। সরকারি ও এমপিওভুক্ত শিক্ষকদের মাঝে বিরাজমান বৈষম্যগুলো হলো- সরকারি শিক্ষকরা বাড়ি ভাড়া পান মূলবেতনের ৪০-৫০% আর এমপিওভুক্ত বে শিক্ষকরা পান মাত্র ১ হাজার টাকা, সরকারি শিক্ষকরা মূলবেতনের সমপরিমাণ দু’টি উৎসব ভাতা পেয়ে থাকেন আর এমপিওভুক্ত শিক্ষকরা পান মূলবেতনের ২৫%, সরকারি শিক্ষকরা চিকিৎসা ভাতা পান ১ হাজার ৫শ’ টাকা আর এমপিওভুক্ত শিক্ষকরা পান মাত্র ৫শ’ টাকা। এছাড়াও, সরকারি শিক্ষকদের রয়েছে বদলি, পদোন্নতি ও পেনশন সুবিধা। অথচ এমপিওভুক্ত শিক্ষকরা এসব সুবিধা থেকে বঞ্চিত। আমরা অনতিবিলম্বে এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঘোষণার মাধ্যমে সকল শিক্ষাক্ষেত্রে বিরাজমান সকল বৈষম্য দূরীভূত হবে সে প্রত্যাশা করছি।’

মহাজোটের যুগ্ম-আহ্বায়ক-১ অধ্যক্ষ মো. দেলাওয়ার হোসেন আজিজী বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে ১৫ দিন ধরে প্রেসক্লাবের ধুলোবালিতে পড়ে থাকা শিক্ষকদের ব্যাপারে খোঁজ-খবর না নেওয়া অত্যন্ত দুঃখজনক। মনে হয়, এমপিওভুক্ত শিক্ষকরা অভিভাবকহীন। তিনি দাবি আদায় না হওয়া পর্যন্ত দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

আজকের কর্মসূচিতে অন্যদের মাঝে বক্তব্য দেন মো. রফিকুল ইসলাম, আবু রায়হান, মো. শাহ আলম, মো. জহিরুল ইসলাম, আব্দুল জব্বার, মতিউর রহমান দুলাল, আফজালুর রশিদ, আয়নুল হক মন্ডল, বিপ্লব কান্তি দাস, রুহুল আমীন, মো. মামুনুর রশিদ, শেখ আব্দুর রহমান, ফরিদ উদ্দিন ও ঝর্ণা বিশ্বাস, মামুনুর রশিদ, আবুল বাশার নাদিম মো. আব্দুল হাই, তোফায়েল আহমেদ প্রমুখ।

প্রসঙ্গত, শিক্ষক নেতারা বিভিন্ন সময় সংবাদ সম্মেলন, সভা-সমাবেশ ও কুটনৈতিক তৎপরতা চালিয়েও কোনো প্রকার সুফল না পাওয়ায় গত ২৪ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. তারিখ থেকে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সারা দেশের শিক্ষকদের নিয়ে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করে আসছে। আজ কর্মসূচির ১৪তম দিনেও এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে সারাদেশ থেকে স্বতঃস্ফূর্তভাবে শিক্ষকরা অংশগ্রহণ করেছেন। দিন বাড়ার সাথে সাথে শিক্ষকদের উপস্থিতিও বাড়ছে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

ঝিনাইদহে সবজির তাপে পুড়ছে মানুষ !

ইবির মেধাবী ছাত্রী তিন্নির রহস্যজনক মৃত্যু নিয়ে তোলপাড়

রংপুরে ৩ লক্ষাধিক টাকার নকল স্বাস্থ্য সুরক্ষার পণ্য ও সরঞ্জামাদি উদ্ধার, ভ্রাম্যমাণ আদালতে দণ্ড

হোমনায় শিয়ালের কামড়ে আহত ৫

গণমাধ্যমে শৃঙ্খলা ফেরাতে ২১০টি পত্রিকার ডিক্লারেশন বাতিল করতে যাচ্ছে সরকার : তথ্য ও সম্প্রচারমন্ত্রী

কুমিল্লায় ৮৫টি পূজামন্ডপে এমপি বাহারের অনুদান প্রদান

বন‍্যা কবলিত অসহায় মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

বন‍্যা কবলিত অসহায় মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ

শৈলকুপায় ঐতিহ্যবাহী ঘুড়ি ওড়ানো প্রতিযোগিতা অনুষ্ঠিত

হোমনায় বঙ্গবন্ধু ও বঙ্গমাতা (অনূর্ধ্ব-১৭)জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল অনুষ্ঠিত

সাভারে দিনে দুপুরে যুবককে কুপিয়ে হত্যা