crimepatrol24
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৯:৫৪ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

রংপুর টাউন হল বধ্যভূমিতে পাওয়া গেছে মানুষের হাড়গোড়

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
ডিসেম্বর ১, ২০২০ ৮:২২ অপরাহ্ণ

মো. সাইফুল্লাহ খাঁন, জেলাপ্রতিনিধি, রংপুর : রংপুরে মহান মুক্তিযুদ্ধে পাকিস্তান হানাদার বাহিনীর ব্যবহৃত টাউন হল টর্চার সেলের পাশের বধ্যভূমি থেকে মানুষের হাড়-গোড় ও দাঁতের অংশ বিশেষ পাওয়া গেছে। সোমবার (৩০ নভেম্বর) সকালে ওই বধ্যভূমিতে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের জন্য শ্রমিকরা মাটি খুঁড়লে এসব হাড়গোড় বের হয়ে আসে। এ খবর ছড়িয়ে পড়লে সাংবাদিকসহ সাধারণ মানুষজন ছুটে আসেন টাউন হল বধ্যভূমি চত্বরে। পরে প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও বধ্যভূমি এলাকা পরিদর্শন করেন।

খনন কাজে নিয়োজিত শ্রমিকরা জানান, মাটিতে ভরাট হওয়া কুয়ার উপরিভাগ কেবল খোঁড়া হয়েছে। পুরো কুয়া খুঁড়লে মুক্তিযুদ্ধকালীন নির্যাতনের শিকার হয়ে মারা যাওয়া মানুষের আরো হাড়গোড় পাওয়া যেতে পারে।

বধ্যভূমি পরিদর্শনে এসে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির রংপুর সভাপতি ডা. মফিজুল ইসলাম মান্টু বলেন, ‌বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের স্মারক এই টাউন হল বধ্যভূমি। পাকিস্তান হানাদার বাহিনী টাউন হলে টর্চার সেল করেছিল। মুক্তিকামী বাঙালি, মুক্তিযোদ্ধা ও নিরীহ মানুষদের ধরে এনে টর্চার সেলে নির্যাতন ও হত্যা করেছিল। মা-বোনদের ইজ্জত লুটসহ হত্যা করে তাদের মরদেহ ফেলত টাউন হলের পাশের এই কুয়াতে। এই ইতিহাসের কথা এতোদিন আমরা সবাই বলছিলাম। হায়েনাদের হাতে মারা যাওয়া মানুষের সেই হাড়গোড় আজ দেখতে পাচ্ছি। আমরা মুক্তিযুদ্ধের মহান ইতিহাস সংরক্ষণ করে অমরগাঁথা ও স্মারক চিহ্ন জীবন্ত রাখতে চাই।’

খনন কাজের সময় সেখানে উপস্থিত থাকা স্থানীয় একটি দৈনিক পত্রিকার এক সাংবাদিক জানায়, আমার মতো তরুণ- যুবরা মুক্তিযুদ্ধ দেখেনি। কিন্তু ইতিহাস থেকে পাকিস্তান হানাদার বাহিনীর নির্মমতা, হত্যাযজ্ঞ ও তান্ডবের কথা শুনেছি। টাউন হল টর্চার সেলে এনে মানুষদের হত্যা করার ইতিহাস শুনেছি। কিন্তু সেই নির্মমতার শিকার হওয়া মানুষের হাড়-হাড্ডি ও দাঁতের অংশ বিশেষ স্বচক্ষে দেখতে পেলাম। ইতিহাস ও মুক্তিযুদ্ধের চেতনাকে বাঁচিয়ে রাখতে এসব হাড়গোড় সংরক্ষণ করা জরুরি।

এদিকে বিষয়টি জানাজানি হলে বীর মুক্তিযোদ্ধা কমরেড শাহাদত হোসেন, বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেনসহ বিভিন্ন প্রগতিশীল ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের চেতনার সংস্কৃতিকর্মী ও সংগঠকরা বধ্যভূমি পরিদর্শনে আসেন।

উল্লেখ্য, গত বছরের ১৬ নভেম্বর ওই স্থানে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। ঐতিহাসিক টাউন হল ও আশপাশের সৌন্দর্য্যবর্ধনসহ মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত বধ্যভূমিটি সংরক্ষণে স্মৃতিস্তম্ভ নির্মাণ করছে রংপুর জেলা প্রশাসন। বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভ নির্মাণ ও সৌন্দর্য্য বর্ধনের কাজ আগামী বছরের জুনে শেষ হবে। এর নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩৪ লাখ টাকা।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

ঝিনাইদহে তারেক রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিল

জামালপুরে গরীবের ২৫০০ টাকার নামের তালিকায় জেলা পরিষদ সদস্য আ.লীগ নেতা ও তার স্ত্রীর নম্বর

তথ্য অধিকারে শ্রেষ্ঠ পুরস্কার পেলেন ময়মনসিংহের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক 

নবাবগঞ্জে করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন সাবেক স্বাস্থ্য পরিদর্শক

কেএমপি’র অভিযানে মাদকসহ ৩ ব্যবসায়ী গ্রেফতার

জগন্নাথপুরে মধ্যবিত্ত পরিবারের পাশে নেই কেউ !

ডোমারে বন্ধন জেনেটিকস্ লিঃ এর বার্ষিক ডিলার সম্মেলন অনুষ্ঠিত

গণ ধর্ষণের শিকার শিশু দরজায় লিখে গেলো ‘SARY AMMA’!

গ্রুপ সেরা হয়ে বিশ্বকাপের শেষ আটে বাংলাদেশ

ডিমলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তার বিরুদ্ধে স্ত্রীর করা মামলার জেরে আইনজীবীর ওপর হামলা!