crimepatrol24
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৮:১৩ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

স্বাধীনতা পদকে ভূষিত হলেন সিরাজউদ্দিন আহমেদ

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ১৫, ২০২২ ৯:০৯ অপরাহ্ণ
স্বাধীনতা পদকে ভূষিত হলেন সিরাজউদ্দিন আহমেদ

 

ক্রাইম পেট্রোল ডেস্কঃ

আশির দশকে বৃহত্তর খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক এবং অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব সিরাজ উদ্দিন আহমেদকে স্বাধীনতা পুরস্কার ২০২২ পদক দেবার ঘোষনা দিয়েছে সরকার। আজ মন্ত্রী পরিষদ বিভাগ হতে দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। বহু ঐতিহাসিক গ্রন্থের লেখক সিরাজ উদ্দিন আহমেদ খুলনা থাকাকালে জেলা পরিষদ হতে খুলনা জেলা নামক গ্রন্থ প্রকাশে সহায়ক ভূমিকা পালন করেছিলেন। খুলনায় তিনি ১৯৭৭,১৯৭৮,১৯৭৯ ও ১৯৮০ সালের শেষ ভাগ পযর্ন্ত দায়িত্ব পালন করেছিলেন। এসময় তিনি খুলনায় অনেক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন।

ইতিহা্সবিদ সিরাজ উদ্দিন আহমেদ জাতির জনক বঙ্গবন্ধূ হ’ত্যাকান্ডর পর তৎকালিন বরগুনা মহাকুমা প্রশাসক থাকা কালে বিদ্রোহ করে তৎকালিন সরকারের অধীনে চাকুরী না করার আগ্রহ প্রকাশ করেছিলেন।
সিরাজ উদ্দিন আহমেদ বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসনের সদস্য ছিলেন।তিনি বরগুনা মহকুমার এসডিও,বৃহত্তর খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক,অর্থ ও পরিকল্পনা মন্ত্রনালযের উপসচিব। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালযের যুগ্ম সচিব।শিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।তিনি বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান এবং পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ছিলেন।এছাড়াও তিনি অর্থনীতি ওপ্রশাসনে অষ্ট্রেলিয়া, কোরিয়া,ইন্দোনেশিয়া থেকে প্রশিক্ষণপ্রাপ্ত।তিনি জাতিসংঘ ও সার্ক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।।২০০৩ সালে ১৪অক্টোবর তার কর্মকাল শেষ করেন।
তিনি জাতীয় মহিলা উন্নয়ন নীতি খসড়া নীতির প্রনেতা। তিনি বাবুগঞ্জ ডিগ্রি কলেজের প্রতিষ্ঠতা।তিনি বরিশাল বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে অবদান রেখেছেন।বরগুনা জেলার উন্নয়নে অবদানের স্বীকৃতি হিসেবে জেলার জনগণ বরগুনা’র টাউন হলের নাম করণ করেছেন সিরাজউদ্দিন মিলনায়তন।দীর্ঘদিন বরিশাল বিভাগ সমিতির সাধারণ সম্পাদক ছিলেন।তিনি দৈনিক বাংলাদেশ সময় পত্রিকার উপদেষ্টা ছিলেন।তিনি জাতীয় শিক্ষা নীতির প্রণয়ন কমিটির সদস্য, ইসলামিক ফাউন্ডেশনের গভার্নর,বোর্ড অব গভার্নর ছিলেন। তিনি বরিশাল বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য এবং জাতীয় বিশ্ব বিদ্যালয় সিনেট সদস্য ছিলেন।

ইতিহাসবিদ সিরাজউদ্দিন আহমেদ ১৯৪১ সালে ১৪ অক্টোবর বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার চাঁদ পাশা ইউনিয়ন এ জন্মগ্রহণ করেন।পিতা জাহান উদ্দিন ফকির,মাতা লাইলি বেগম।পাঁচ বোন ও চার ভাইয়ের মধ্যে তিনি সবার বড়।নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা। শায়েস্তাবাদ হাই স্কুল থেকে ১৯৫৬ সালে মেট্রিক।১৯৫৮ সালে বরিশাল বিএম কলেজ থেকে আইএ।১৯৬০ সালে বিএ পাশ করেন।ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬২ সালে অর্থনীতি তে এম এ এবং ১৯৬৮ সালে এলএলবি পাশ করেন।
সিরাজউদ্দিন আহমেদ বরিশালের ইতিহাস ৩খন্ড, শেরে বাংলা একে ফজলুল হক, বাংলাদেশ গড়লেন যারা, বঙ্গবন্ধূ শেখ মুজিবুর রহমান, জননেত্রী শেখ হাসিনা, মাদারীপুর জেলার ইতিহাস, মুক্তিযুদ্ধে বরগুনা জেলা, ভারত বিভাগ ঐতিহাসিক ভুল, সহ অসংখ্য বইয়ের রচয়িতা ।
সিরাজউদিন আহমেদের স্ত্রী মরহুম অধ্যাপিকা বেগম ফিরোজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ছিলেন।তার দুই পুত্র প্রকৌশলী শাহরিয়ার আহমেদ শিল্পী ব্যবসায়ী এবং জ্যেষ্ঠ পুত্র সাকিল আহমেদ ভাস্কর এবং পুত্র বধু ফারজানা জেসমিন বাংলাদেশ সরকারের উপ -সচিব পদে কর্মরত ।

 

 

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

রংপুর মেডিক্যালে ভর্তি হওয়া সেই পাঁচজন করোনামুক্ত

নাসিরনগরে শেখ রাসেল’র জম্মদিন পালিত

ডোমারে মহান শহিদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত

ঝিনাইদহের হলিধানী ইউপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সংবাদ সম্মেলন

হোমনা উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের শ্বশুরের দাফন সম্পন্ন

শিক্ষা সফরে পদ্মা নদীতে গোসলে নেমে যশোর ক্যান্টনমেন্ট কলেজের ছাত্র নিহত

ঝিনাইদহে গণপরিবহণে পুলিশের অভিযান

বিশেষ আমল

দেশে করোনায় আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩

ঝিনাইদহে নো মাস্ক-নো সার্ভিস শর্তে মসজিদ, মন্দির, উপাসনালয়ে মাস্কের ব্যবহার নিশ্চিতে প্রচার চালাতে হবে