crimepatrol24
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ১০:৫৬ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

রংপুরে নিয়ন্ত্রণহীন সবজি বাজার, বিপাকে নিম্ন আয়ের মানুষ

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
অক্টোবর ১৭, ২০২০ ১১:৩৪ পূর্বাহ্ণ
রংপুরে নিয়ন্ত্রণহীন সবজি বাজার, বিপাকে নিম্ন আয়ের মানুষ

মো. সাইফুল্লাহ খাঁন, জেলাপ্রতিনিধি, রংপুর :
রংপুরে নিত্যপ্রয়োজনীয় শাক-সবজির মূল্য নিয়ন্ত্রণহীন হয়ে পড়েছে। প্রশাসনের নিয়মিতবাজার মনিটরিং ও তদারকি না থাকায় কয়েক দফায় বেড়েছে কাঁচা শাক-সবজির দাম। রংপুরে এক মাসের ব্যবধানে আলু, বেগুন ও কাঁচা মরিচের দাম দ্বিগুণ হয়েছে। এতে করে নিম্ন আয় ও সাধারণ মানুষজন বিপাকে পড়েছেন।

দেখা গেছে একমাস আগেও যে আলুর দাম ছিল ২৫ থেকে ২৮ টাকা কেজি, এখন তা বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৫-৫৫ টাকায়। আলুর সাথে পাল্লা দিয়ে বাড়ছে বেগুনের দামও। একমাসের ব্যবধানে বেগুণের দাম হয়েছে দ্বিগুণ। এখন প্রতি কেজি বেগুনের দাম ঠেকেছে ৮০ টাকায়। এছাড়াও বাড়ছে সব ধরনের সবজির দামও।

শুক্রবার দুপুরে রংপুর নগরীর সিটি বাজার, শাপলা চত্বর কাঁচা বাজার, কামাল কাছনা, ধাপ কাজার, টামিনাল বাজারসহ বেশ কয়েকটি কাঁচা বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে। ব্যবসায়ীরা বলছেন, কয়েক দফা বন্যা আর অতিবৃষ্টির কারণে সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে বাজারে সবজির দাম বেড়ে চলছে।

গত ১০দিন আগেও রংপুরের সবজি বাজারে বেগুন ছিল ৪০-৫০ টাকা। এখন যা ৬৫-৮০ টাকা। যে আলু ছিল ২৫-৩০ টাকা, এখন দাম বেড়ে ৪৫-৫০ টাকায়। আলু বেগুণের সাথে দাম বেড়েছে তরিতরকারির অন্যতম উপাদেয় কাঁচামরিচেরও। আগে কাঁচা মরিচ বিক্রি হতো ১শ’৬০ থেকে ২শ’ টাকা। কিন্তু এখন সব সবজিরই চড়া দাম। ক্রেতাদের অভিযোগ, সবজির বাজারের পরিস্থিতি এখন লাগামহীন হয়ে পড়েছে। লাফিয়ে লাফিয়ে দাম বাড়ছে। এ নিয়ে কারো কোনো মাথা ব্যথা নেই। নিত্য খাদ্যপণ্যের এমন দাম বাড়াতে সবচেয়ে বেশি বিপাকে বেড়েছে নিম্ন আয়ের মানষুজন। কোনো মনিটরিং না থাকায় এক মাসের ব্যবধানে প্রতি কেজি সবজিতে দাম বেড়েছে ১০-২৫ টাকা। আবার কোথাও কোথাও দিনের বেলা একরকম দামে বিক্রি হলেও রাতে তা আরও বাড়তি দামে কিনতে হচ্ছে। দাম বাড়ার কারণ হিসেবে সরবরাহ সংকটকে দূষছেন ব্যবসায়ীরা।

রংপুর নগরীর টার্মিনাল বাজারের সবজি বিক্রেতা আনাম মিয়া ও সাকের হোসেন বলেন, সব সবজিরই দাম বেড়েছে। গ্রাম থেকে এখন কাঁচা বাজারে সবজি সরবরাহ কমেছে। যার কারণে দুই-তিনসপ্তাহের ব্যবধানে সব সবজিতেই কেজিতে ২০ থেকে ৩০ টাকা করে বেড়েছে। সরবরাহ কম থাকায় আমাদেরকেও বেশি দামে কিনতে হচ্ছে। এই বাজারে একমাস আগে আলু ছিল ৪০ টাকা আর বেগুন কেজিপ্রতি ৩৫ থেকে ৬০ টাকা। এখন বিক্রি হচ্ছে আলু ৫০ থেকে ৫২ এবং বেগুন ৭৫ থেকে ৮৫ টাকায়। এছাড়াও কাকরোল, ঢেঁরস, বরবটি, লালশাক, শসা, ধনেপাতা, করলা ও লাউয়ের দামও বাড়তি। শাক-সবজির দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্য আয়ের ক্রেতারা। তারা জানান, মাছ, মাংসের যেমন দাম সবজির দামও একই। আমাদের নাগালের বাইরে সব ধরণের সবজির দাম। লাফিয়ে লাফিয়ে দাম বাড়লেও প্রশাসনের কোনো তদারকি নেই। বাজার মনিটরিং কর্তৃপক্ষ নিরব। কোথাও কোথাও কাঁচা শাক-সবজিও এখন একদরে বিক্রি হচ্ছে।

এদিকে আলুর বাজার নিয়ন্ত্রণে সরকার পদক্ষেপ নিলেও রংপুরে শুক্রবার দুপুরে বেশির ভাগ বাজারে ৪০ টাকার ঊর্ধ্বে আলু বিক্রি করতে দেখা গেছে। নগরীর কামাল কাছনা বাজারে কথা হয় সাজ্জাদ হোসেনের সাথে। তিনি বলেন, ভাতের পর আলুর উপর নির্ভর করে নিম্ন আয়ের মানুষ। সেই আলুর দাম এখন ৫০ টাকার ওপরে। অথচ গ্রামেগঞ্জে কৃষকের কাছে আলু নেই। আলু এখন মজুতদার এবং কোল্ডস্টোরের মালিকদের হাতে। তারাই কারসাজি করে আলুর বাজার গরম করে দিয়েছে।

এ বিষয়ে কৃষিবিপণন অধিদপ্তর বলছে, অল্প কিছুদিনের মধ্যেই বাজার সহনীয় পর্যায়ে আসবে। রংপুর কৃষিবিপণন অধিদফতরের উপ-পরিচালক মোহাম্মদ আনোয়ারুল হক বলেন, যদি যোগানের সমন্বয় না থাকে তাহলেই কিন্তু আমাদের ব্যত্যয় ঘটে। এই অবস্থা বেশিদিন থাকবে না। শীতের সবজি বাজারেআসা শুরু হয়েছে। খুব শিগগিরই এ অবস্থার উন্নতি হবে। তিনি আরও জানান, আলুর বাজার নিয়ন্ত্রণে সরকার পদক্ষেপ নিয়েছে। প্রতিকেজি আলুর দাম হিমাগার পর্যায়ে ২৩টাকা, পাইকারি পর্যায়ে ২৫টাকা এবং খুচরা পর্যায়ে ৩০টাকা নির্ধারণ করা হয়েছে। ওইদামে নিত্যপ্রয়োজনীয় সবজির বিক্রি নিশ্চিত করতে সারা দেশের জেলা প্রশাসকদের চিঠি দিয়েছে কৃষি বিপণন অধিদফতর।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রংপুর বিভাগের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম জানান, আমরা নিয়মিত বাজার মনিটরিং করছি। যাতে বাজারে নিত্যপ্রয়োজনীয় শাক-সবজির মূল্য নিয়ন্ত্রণে থাকে। তিনি বলেন, গত বুধবার আমরা রংপুরের বেশ কয়েটি আলুর স্টোর পরিদর্শন করে ব্যবসায়ীদের সাথে কথা বলেছি। যাতে তারা আলু বাজার সহনীয় পর্যায়ে রাখে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

রংপুর নগরীতে ‘রংপুুুর সুইটস’ এর উদ্বোধন

হোমনায় ডাকাত সর্দার মাহবুব গ্রেফতার

ঝিনাইদহে সাড়ে ৪ হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ

ডোমারে পৌরমেয়র দানু’র সুস্থতা কামনায় দোয়া মাহফিল

লক্ষ্মীপুরে নবাগত পুলিশ সুপারের সাথে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সম্প্রদায়ের মতবিনিময়

লক্ষ্মীপুরে নবাগত পুলিশ সুপারের সাথে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান সম্প্রদায়ের মতবিনিময়

হোমনায় ১০ কেজি গাঁজাসহ যুবক গ্রেফতার

এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে আগামীকাল থেকে ঢাকায় আসছেন হাজার হাজার শিক্ষক-কর্মচারী

এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে আগামীকাল থেকে ঢাকায় আসছেন হাজার হাজার শিক্ষক-কর্মচারী

ঝিনাইদহে ভ্রাম্যমাণ আদালতে ৫২ জনকে জরিমানা

হোমনায় শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

সোনারগাঁওয়ে পুলিশের গাড়ি খা-দে পড়ে ২ এসআই নি-হ-ত