crimepatrol24
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৬:৪৬ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

যুগের পরিবর্তনে ধারাবাহিক উন্নয়নে বদলে যাচ্ছে পাবনার ঈশ্বরদী উপজেলা

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
এপ্রিল ২০, ২০১৯ ২:৫০ অপরাহ্ণ

পাবনা প্রতিনিধি :

ধারাবাহিক উন্নয়নে বদলে যাচ্ছে ঈশ্বরদী। উপজেলা জুড়ে শুধু নতুন নতুন উন্নয়ন সম্ভাবনার হাতছানি। উন্নয়নের দুয়ার খুলে দিয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। গড়ে উঠছে নতুন নতুন শিল্পকারখানা, কৃষি ও খামার শিল্পে ঘটেছে প্রভূত উন্নয়ন। ধারাবাহিক উন্নয়নের কারণে ঈশ্বরদী হয়ে উঠছে সারাদেশের মানুষের কাছে উন্নয়নের মডেল।

দেশের ৫ শতাধিক উপজেলার মধ্যে ঈশ্বরদীর অবস্থান শীর্ষে। ঈশ্বরদীর মতো দেশের অন্যকোন উপজেলায় এতো উন্নয়নের ছোঁয়া লাগেনি। উন্নয়নের কারণে ইতোমধ্যেই দেশের অন্যতম শ্রেষ্ঠ উপজেলার স্বীকৃতি অর্জন করেছে ঈশ্বরদী।

রূপপুর পারমাণবিক প্রকল্প, ইপিজেডসহ ঈশ্বরদীর বিভিন্ন প্রকল্পে বর্তমানে কর্মরত রয়েছেন প্রায় ১ হাজার ৩শ’ বিদেশী। চলতি বছরে এই সংখ্যা দুই থেকে তিন হাজার ছাড়িয়ে যাবে। ঈশ্বরদী ছাড়া দেশের আর কোন জেলা বা উপজেলা পর্যায়ে এতো সংখ্যক বিদেশীর বসবাস নেই। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কাজ এগিয়ে চলেছে দ্রুত গতিতে। চার বছর পরেই এখান থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।

বর্তমানে এই প্রকল্পের উন্নয়ন কাজ ও গ্রীণ সিটি আবাসন প্রকল্পে হাজার হাজার মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এসব প্রকল্পে কর্মরত নির্মাণ শ্রমিকরা সর্বনিম্ন ২০ থেকে ৩০ হাজার টাকা বেতন পাচ্ছেন। ঈশ্বরদী ইপিজেডে নতুন নতুন শিল্প কারখানা গড়ে উঠছে। বেকার তরুণ, যুবক ও মহিলাদের কর্মসংস্থানের সুযোগ বাড়ছে ।

ঈশ্বরদী থেকে পাবনা পর্যন্ত রেল লাইনের ট্রেন চলাচল শুরু হয়েছে। ঈশ্বরদী থেকে রূপপুর পারমাণবিক প্রকল্প পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ কাজ শুরু হয়েছে। ঈশ্বরদী জুড়ে বেসরকারি উদ্যোগে গড়ে উঠছে ক্ষুদ্র,হালকা ও ভারী শিল্প কারখানা। জুট মিল, টেক্সটাইল মিল, পেপারস মিল, অটো রাইস মিল, তেল মিল, ছোট বড় গার্মেন্টস কারখানা, তুলার মিল, ফ্লাওয়ার মিল, ডাল মিল, প্লাস্টিক মিল, ফিড মিল, সিলভার কারখানাসহ অসংখ্য মিলকারখানা এখন ঈশ্বরদীর প্রত্যন্ত এলাকা জুড়ে।

ঈশ্বরদীর কৃষিতে বিপ্লব ঘটেছে। দেশের অন্যতম সেরা সবজি আবাদের সুখ্যাতি অর্জন করেছে ঈশ্বরদী। পাশাপাশি লিচু, পেয়ারা, কুল ও পেঁপে আবাদেও দেশ সেরা। জাতীয়, বঙ্গবন্ধু স্বর্ণ ও রৌপ্য পদক প্রাপ্ত কৃষকদের সংখ্যা দেশের সবচেয়ে বেশি এই উপজেলাতেই। এখানকার প্রায় ২০ জন কৃষক বিভিন্ন জাতীয় পদকে ভূষিত হয়েছেন।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল