crimepatrol24
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ১১:৫৩ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

মাতামূহুরী নদী ভাঙনে আতঙ্কিত ৪০০পরিবার, প্রতীক্ষায় দিন গুনছে নদী ভাঙন রোধে কখন শুরু হবে কাজ

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
আগস্ট ২৪, ২০২১ ৮:৩৬ অপরাহ্ণ

 

জিয়াউল হক জিয়া চকরিয়া(কক্সবাজার) প্রতিনিধি : কক্সবাজারের চকরিয়ায় মাতামূহুরী নদী ভাঙ্গন রোধের কাজ শুরু না করায় উজান থেকে আসা পাহাড়ী ঢলের পানির স্রোত ও জোয়ার-ভাটায় পানির স্রোতে প্রতিদিন ভেঙে পড়ছে নদীর বাঁধ।ভাঙনের কবলে পড়ে সর্বহারা হতে পারে কৈয়ারবিল ও লক্ষ্যারচর ইউনিয়নের ৪শত বানভাসি পরিবার।এমন অভিযোগ স্হানীয় বাসিন্দা ও জনপ্রতিনিধিদের।

সরজমিন গিয়ে দেখা যায়, মাতামুহুরী নদীর ভাঙনে কৈয়ারবিলের দ্বীপ কুল ও লক্ষ্যারচরের পশ্চিম সীমানায় মৃত ফকির আহমেদের পুত্র শাহ আলমের সেচ প্রকল্পের ঘর হয়ে পূর্ব দিকে প্রায় দেড় কিলোমিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে গেছে।এছাড়া লক্ষ্যারচর ইউনিয়নের ৬ নং ওয়ার্ড জয়নালের মুদির দোকান হতে পূর্ব দিকে লক্ষ্যারচর উচ্চ বিদ্যালয়ের পাড় নদীগর্ভে বিলীন হওয়ার শেষ প্রান্তে। লক্ষ্যারচর-কৈয়ারবিল-বরইতলীর সংযোগ সড়কটি ব্যস্ততম সড়ক।তিন ইউনিয়নের সকল পেশাজীবী মানুষের যাতায়াতের একমাত্র রাস্তা।গেল বর্ষার বৃষ্টিতে সৃষ্ট বন্যায় সড়কটি ভেঙে নদীর বুকে বিলীন হয়ে যাচ্ছে। আর মাত্র ৫/৬ফিট সড়ক ভেঙে নদীতে পতিত হলে চলাচল সম্পূর্ণরূপে বন্ধ হয়ে পড়বে।এখনও যানবাহনসহ সাধারণ জনগণের ভোগান্তির অন্তহীন কারণ হয়ে দাড়িঁয়েছে।এরই মধ্যে যদি আবারও ভারী বর্ষণে বন্যা সৃষ্টি হয়,তাহলে কেউ সড়কটি রক্ষা করতে পারবেনা।তাই বানভাসিরা জিওব্যাগ দিয়ে নিজের রক্ষা পাওয়ার চেষ্টা চালাচ্ছে।

স্হানীয়রা জানতে ইচ্ছুক কখন শুরু হবে নদী ভাঙন রোধের কাজ। তবে মাতামূহুরী নদীর তীরবর্তী পশ্চিমে কোণাখালী ও বিএমচর পয়েন্টের ২শত মিটার পর্যন্ত নদী ভাঙন রোধ কাজ চলমান।যদিও বা জিওব্যাগ দিয়ে আপতকালীন জরুরি মেরামত প্রকল্পের আওতায় কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড কর্তৃক কাজটি করা হচ্ছে।

স্থানীয়রা জানান,চকরিয়াসহ প্রবাহমান মাতামূহুরীর নদীর মধ্যখানে কৈয়ারবিল ও লক্ষ্যারচর ইউনিয়নে জায়গাটুকু অরক্ষিত রেখে পশ্চিম দিকে সংস্কার করলে কোন দিকের বাঁধ রক্ষা হবে না।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের চকরিয়া উপজেলার দায়িত্বরত সিও জামাল মোর্শেদ বলেন,উপজেলার কোণাখালী ও কৈয়ারবিল ইউনিয়নের এলাকাটি আমাদের অধীন নয়।আমাদের অধীনে থাকা কোণাখালী ও বিএমচর ইউনিয়নে নদী ভাঙন রোধে কাজ শুরু করে দিয়েছি।দ্রুতগতিতে কাজ চলছে।সম্প্রতি কিছু সময়ের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।

বান্দরবান পানি উন্নয়ন বোর্ডের চকরিয়া উপজেলার দায়িত্বরত সিও গিয়াস উদ্দিন বলেন,চকরিয়ার কৈয়ারবিল ও লক্ষ্যারচর ইউনিয়নস্হ মাতামূহুরী নদীর বেড়িবাঁধের কাজ আমরা কিছুদিনের মধ্যে শুরু করব।ইতোমধ্যে কাজ করার জন্য লোকজন কালেক্ট করা হয়েছে।

চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ শামসুল তাবরীজ বলেন,উপজেলার পশ্চিম দিকে ভেঙে যাওয়া বেড়িবাঁধের কাজ কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড কর্তৃক শুরু করা হয়েছে।মধ্যখানে কৈয়ারবিল ও লক্ষ্যারচর ইউনিয়নের কাজটি বান্দরবান পানি উন্নয়ন বোর্ড কর্তৃক করা হবে।জরুরি ভিত্তিতে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে।এতেও সময় বিলম্ব করলে বিষয়টি উধ্বর্তন কর্তৃপক্ষের কাছে নালিশ করা হবে।তবে পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, কয়েকদিনের মধ্যে তারা কাজ শুরু করবে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সিএমপিতে শ্রেষ্ঠ ওসি ও শ্রেষ্ঠ থানার পুরস্কার পেলেন পাহাড়তলী থানার ওসি মো. মাঈনুর রহমান

সোনারগাঁওয়ে যৌন উত্তেজক শরবত ও কয়েল উৎপাদনের দায়ে ১২ জন গ্রেফতার

রংপুরের পীরগাছায় হাঁসের বাচ্চার মাথায় শিং

নাসিরনগর উপজেলা সমিতির অভিষেক ও বার্ষিক আনন্দ ভ্রমণ সম্পন্ন

রংপুর সিটি বাজারের বেহালদশা, কঠোর আন্দোলনের হুঁশিয়ারী ব্যবসায়ী কমিটির

কেএমপি’র অভিযানে মা-দ-ক-সহ ৬ ব্যবসায়ী গ্রেফতার

পঞ্চগড়ে সংসদ সদস্যের ত্রাণ বিতরণ

অল্পের জন্য প্রাণে বাঁচলেন ময়মনসিংহ বিভাগীয় কমিশনার, সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত

ঢাকা জেলার শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত হলেন ঝিনাইদহের কৃতীসন্তান শামীম আরা নিপা

নাসিরনগরের ব্যক্তি উদ্যোগে ৩‘শ ৮০ পরিবাররকে খাদ্য সামগ্রী বিতরণ