crimepatrol24
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় বিকাল ৪:২৪ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর উদ্যোগে আন্তর্জাতিক কনফারেন্সের শুভ উদ্বোধন

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
নভেম্বর ১, ২০২১ ৬:২৬ অপরাহ্ণ

 

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম>>

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি.আই.পি.) এর উদ্যোগে ‘মহামারী পরবর্তীকালে অন্তর্ভুক্তি ও স্থায়িত্বশীলতার জন্য পরিকল্পনা’ প্রতিপাদ্যে বিআইপি আয়োজিত সপ্তাহব্যাপী নগর ও অঞ্চল পরিকল্পনা বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। শনিবার ৩০ অক্টোবর সকাল ১০.৩০ মিনিটে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এর উদ্বোধনী অনুষ্ঠান এবং মূল প্ল্যানারী সেশন অনুষ্ঠিত হয় যা চলবে আগামী ০৬ নভেম্বর, ২০২১ পর্যন্ত। উদ্বোধনী অনুষ্ঠানে প্রথম সেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, এমপি এবং অতিথি হিসেবে ছিলেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের  মেয়র মোঃ আতিকুল ইসলাম ।

উক্ত অনুষ্ঠানে পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেন, ঢাকাসহ সারা বাংলাদেশকে পরিকল্পিত উপায়ে গড়ে তুলতে আমাদের সুনির্দিষ্ট লক্ষ্য থাকা উচিত। সার্বজনীন জনস্বার্থ রক্ষা করতে ব্যক্তি বা গোষ্ঠী স্বার্থের উর্ধ্বে গিয়ে পরিকল্পনার আদর্শ অনুযায়ী নগরগুলো গড়ে তুলতে হবে, যার নেতৃত্বে থাকবেন পরিকল্পনাবিদগণ। নগর এলাকায় যে কোন ভবন ও অবকাঠামো নির্মাণ করবার আগে নাগরিক সুবিধাদী বিবেচনায় নিয়ে পরিকল্পনা করা দরকার। ঢাকার খালগুলো সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তরের মাধ্যমে গত বর্ষায় জলাবদ্ধতা সফলতার সাথে মোকাবেলা করা সম্ভব হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেন, সুষ্ঠু পরিকল্পনার অভাবে ঢাকা শহরের বাসযোগ্যতা কমেছে বহুলাংশে , কিন্তু জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যদি বেঁচে থাকতেন তাহলে এটি পরিকল্পিত নগর হতো।

নগরের সকল অবৈধ দখলদারদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, কোন দখলদারদের সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ছাড় দেয়া হবে না। এসময় তিনি উদাহরণ দিতে গিয়ে উল্লেখ করেন রাজধানীর কল্যাণপুরের কথা, যেখানে ১৪ লক্ষ মানুষের জন্য প্ল্যান করা ১৭৩ একরের ওয়াটার রিটেনশন পন্ড, যার ১৭০ একর দখল হয়ে মাত্র ৩ একর বেঁচে আছে। বর্তমানে এগুলো উদ্ধার করা শুরু হয়েছে এবং এর মাধ্যমেই আমরা নগরবাসীকে একটি নতুন শহর উপহার দিতে চাই। বনশ্রী, মোহাম্মদপুর এলাকার বেসরকারী আবাসন প্রকল্পের খেলার মাঠের জন্য বরাদ্দকৃত প্লট বিক্রি করে দেওয়ার জন্য আবাসন কোম্পানীর মালিকদের অভিযুক্ত করেন তিনি।সুষ্ঠু পরিকল্পনার মাধ্যমে নগরের প্রতিটি ওয়ার্ডে খেলার মাঠ, পার্কসহ নাগরিক সুবিধাদি তৈরি করা হবে।

ডিএনসিসি’র নবগঠিত আঠারোটি ওয়ার্ডের সুন্দর ও টেকসই পরিকল্পনা করার জন্য সংশ্লিষ্ট নগর পরিকল্পনাবিদদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এ পরিকল্পনা বাস্তবায়ন করা গেলে এলাকাসমুহ সকলের জন্য বাসযোগ্য হবে।

জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন এর প্রধান মি. জোহানেস স্নাইডার বলেন, বাংলাদেশ সাম্প্রতিক সময়ে দ্রুত নগরায়নের মধ্য দিয়ে যাচ্ছে। ২০১১ সালে ঢাকার জনসংখ্যা ছিল ১৫ মিলিয়ন কিন্তু বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২০ মিলিয়ন এবং এটা পূর্বাভাস করা হচ্ছে যে, ২০৩০ সালের মধ্যে দেশের মোট জনসংখ্যার প্রায় ৬০ শতাংশ মানুষ শহরে বসবাস করবে, যা শহরের পরিকল্পনার জন্য অবশ্যই একটি বড় চ্যালেঞ্জ হবে।

তিনি বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কথা উল্লেখ করে বলেন, নগর পরিকল্পনার প্রতিটি ক্ষেত্রে আমাদের জলবায়ু ও পরিবেশ সহনশীলতার দিকে নজর রাখতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে জার্মান এজেন্সী ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন(জিআইজেড) বাংলাদেশ এর পরিচালক ড. এঞ্জেলিকা ফ্লেডারম্যান বলেন, জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর একটি। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য দরকার অন্তর্ভুক্তিমূলক আঞ্চলিক ও জাতীয় পরিকল্পনা। এ ব্যাপারে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত যে কোন পদক্ষেপে জার্মান এজেন্সী ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশন(জিআইজেড) পাশে থাকবে।

এছাড়াও বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার বিভাগ এর সিনিয়র সচিব হেলাল উদ্দীন আহমেদ বলেন, বর্তমান সরকারের ‘আমার গ্রাম আমার শহর’ প্রকল্পের মাধ্যমে পরিকল্পিত উপায়ে নাগরিক সুবিধা পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। কিন্তু উপজেলা পর্যায়ের পরিকল্পনায় পরিকল্পনাবিদদের সম্পৃক্ত না করলে গ্রামীণ এলাকার বিশৃঙ্খল উন্নয়ন নিয়ন্ত্রণ করা সম্ভবপর হবে না।

সম্মেলনের কনভেনার ও বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আদিল মুহাম্মদ খান বলেন, বিশ্বব্যাপী কোভিড মহামারী দুর্যোগের সর্বব্যাপী প্রভাবের ফলে আগামী দিনের নগর, আঞ্চলিক ও গ্রামীণ পরিকল্পনায় টেকসই উন্নয়ন ধারণা ও অন্তর্ভুক্তিমূলক পরিকল্পনার বিষয়টি আরো বেশি প্রাসঙ্গিক হয়ে দেখা দিয়েছে। বাংলাদেশের নগরায়ন ও উন্নয়ন পরিকল্পনার সাম্প্রতিক ধারা বিশ্লেষণেও এই বিষয়গুলো অতীব গুরুত্বের দাবি রাখে। এই বাস্তবতায় ‘আইকার্প ২০২১’ এর বিভিন্ন সেশনে যে প্রবন্ধসমুহ উপস্থাপিত হবে তা সামনের দিনে বাংলাদেশসহ বৈশ্বিক নগরায়ন ও ভৌত উন্নয়ন পরিকল্পনার গতি প্রকৃতি নির্ধারণে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করা হচ্ছে।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর ড. আকতার মাহমুদ বলেন, বাংলাদেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বিভিন্ন প্রতিষ্ঠান সমুহকে কার্যকর ভূমিকা পালন করতে হবে। পৌরসভা এবং সিটি কর্পোরেশনসমুহের আর্থিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে নাগরিক সেবা প্রদান করা সহজ হবে। দেশের প্রতিটি উপজেলায় পরিকল্পনাবিদ নিয়োগের মাধ্যমে দেশের ভৌত উন্নয়নকে সঠিক পথে পরিচালিত করবার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানান তিনি। পরবর্তীতে বিকাল ০৩.০০ টায় ‘বাংলাদেশের সুষম উন্নয়নের জন্য টেকসই পরিকল্পনা’ শীর্ষক সেশন শুরু হয়।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

বীর মুক্তিযোদ্ধা শামসুল হুদার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন কুষ্টিয়া জেলা জাসদের প্রচার সম্পাদক কারশেদ আলম

দাউদকান্দিতে ‘গোলাপেরচর মুজিববর্ষ ভিলেজ প্রাথমিক বিদ্যালয়’ উদ্বোধন করলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার

হোমনা থেকে ভাড়া গাড়ি নিন, আরামদায়ক ভ্রমণ উপভোগ করুন

হোমনা থেকে ভাড়া গাড়ি নিন, আরামদায়ক ভ্রমণ উপভোগ করুন

নীলফামারীর ডিমলায় সা’জাপ্রাপ্ত আসামিসহ গ্রেফতার -২

নীলফামারীর ডিমলায় সা’জাপ্রাপ্ত আসামিসহ গ্রেফতার -২

মধুপুরে মিটার লাগিয়ে দিতে দেরী হওয়ায় বৈদ্যুতিক মিস্ত্রিকে পিটিয়ে হত্যা

কেএমপি’র হরিণটানা থানা পুলিশের অভিযানে ৩৩ (তেত্রিশ) পিস স্বর্ণের চেইনসহ গ্রেফতার ১

কেএমপি’র অভিযানে মা’দকসহ ২ মা’দক কারবারি গ্রে’ফতার

ডোমারে “আই লাভ ডোমার” স্থাপনার শুভ উদ্বোধন

ঝিনাইদহে কৃষকের ১০ কাঠা জমির পান গাছ উপড়ে ফেলেছে দুর্বৃত্তরা!

৪০ বছরেও সংস্কার হয়নি দিনাজপুরের ইউনিয়ন বিএস কোয়ার্টারগুলো, পরিণত হয়েছে মা’দক ও অ’পকর্মের আখড়ায়!