crimepatrol24
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সন্ধ্যা ৬:০০ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

নির্বাচনী সংস্কারে তিন দফা প্রস্তাবে বাংলাদেশ কংগ্রেস’র মানববন্ধন

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
আগস্ট ১৪, ২০২০ ১১:৩৩ পূর্বাহ্ণ

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম:

নির্বাচনী সংস্কারে তিন দফা প্রস্তাব দিয়ে মানববন্ধন করেছে দেশের সর্বশেষ নিবন্ধিত রাজনৈতিক দল বাংলাদেশ কংগ্রেস। জেলা প্রশাসকের পরিবর্তে জেলা নির্বাচন কর্মকর্তাকে রিটার্নিং অফিসার নিয়োগ করা, নির্বাচনের দিন ক্যাম্প ও জনসমাগম নিষিদ্ধ করা এবং নির্ধারিত স্থান ছাড়া পোস্টার টাঙানো ও সভা বন্ধের দাবিতে নির্বাচন কমিশনের সামনে আজ ১৩ আগস্ট বৃহঃবার সকাল ১০টায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কংগ্রেসের চেয়ারমান অ্যাড. কাজী রেজাউল হোসেন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত মানববন্ধনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ সকল প্রকার নির্বাচনে নির্বাহী বিভাগের হস্তক্ষেপ বন্ধের আহ্বান জানান।

বক্তৃতা দানকালে বাংলাদেশ কংগ্রেসের চেয়ারমান অ্যাড. কাজী রেজাউল হোসেন বলেন, নির্বাচন কমিশন একটি স্বাধীন প্রতিষ্ঠান এবং তাদের মূল কাজ নির্বাহী বিভাগের সহায়তায় সকল প্রকার নির্বাচন পরিচালনা করা। কিন্তু জেলা প্রশাসকদেরকে নির্বাচন পরিচালনার দায়িত্ব দিয়ে তারা আত্মঘাতি কাজ করেন যাতে তাদের স্বাধীন স্বত্বা ক্ষুন্ন হয়। জেলা প্রশাসকরা নির্বাচন পরিচালনাকারী হতে পারেন না। কারণ সাংবিধানিক বাধা আছে। সংবিধানের ১২৬ অনুচ্ছেদে বলা হয়েছে, “নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য হইবে”। জেলা প্রশাসকগণ প্রজাতন্ত্রের নির্বাহী বিভাগে কর্মরত আছেন। তাই তারা নিজেরা সরাসরি নির্বাচন পরিচালক হতে পারবেন না।

বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব অ্যাড. মোঃ ইয়ারুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত মানববন্ধনে বিনন্ধিত ও অনিবন্ধিত বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উপস্থিত নেতৃবৃন্দ বলেন, নির্বাচনী প্রচারে জনদুর্ভোগ ও কালো টাকার ব্যবহার বন্ধ করতে নির্বাচনী আচরণবিধি সংশোধন করতে হবে। অতিরিক্ত পোস্টার ব্যবহারে একদিকে যেমন কাগজের অপচয় হয়, অন্যদিকে তেমনি পরিবেশ নষ্ট হয়। কোন কোন প্রার্থী রাতারাতি পোস্টার দিয়ে সব জায়গা দখল করে ফেলে, যার ফলে সব প্রার্থীরা পোস্টার মারার সমান সুযোগ পান না। যত্রতত্র জনসভা ও মাইকের ব্যবহার অতিমাত্রায় শব্দ দূষণ ঘটায় যা শিক্ষার্থীসহ সব শ্রেণির মানুষের জন্য ক্ষতিকর ও বিরক্তিকর।

স্বাস্থ্য বিধির আওতায় অনুষ্ঠিত মানববন্ধনে জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, বাংলাদেশ তৃণমূল পার্টির চেয়ারম্যান মোঃ আইন উদ্দিন, বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামের চেয়ারম্যান এস এম ফয়জুল্লাহ পাঠান, বাংলাদেশ আওয়ামী পার্টির চেয়ারম্যান মোঃ আমান উল্লাহ সিকদার, বাংলাদেশের সাম্যবাদী দলের কেন্দ্রীয় সদস্য আহমেদ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ মুসলিম সমাজের চেয়ারম্যান মোঃ মাসুদ হোসেন, বাংলাদেশ বেকার সমাজের মহাসচিব আবু হেনা মোস্তফা সাদেক, বাংলাদেশ কংগ্রেসের ভাইস চেয়ারম্যান অ্যাড. মোঃ শফিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মোঃ নাজমুল মোর্শেদ, অর্থ সম্পাদক এম. তাহের উদ্দিন,দলের ন্যাশনাল সিনেটের সদস্য অ্যাড. দেবদাস সরকার, সহ-সাংগঠনিক সম্পাদক লায়ন মোঃ আল আমিন, সহ-অর্থ সম্পাদক মোঃ রেদোয়ান হোসেন, সহ-দপ্তর সম্পাদক মোঃ আব্দুল মান্নান প্রমুখ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন। নির্বাচন সংস্কার আন্দোলনে দেশের সব রাজনৈতিক দল ও সচেতন নাগরিকদেরকে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে মানববন্ধনে নেতৃবৃন্দ মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠা ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেন।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

খুলনায় নারী ও শিশু নি’র্যাতন, যৌ’তুক ও মানব পা’চার প্রতিরোধ শীর্ষক আলোচনা সভায় কেএমপি’র কমিশনার

ডোমারে আশা’র শিক্ষাসেবিদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

দুই অতিরিক্ত অ্যাটর্নি জেনারেলের পদত্যাগ

রংপুরে হ’য়রানিমূলক মা’মলা ও পুলিশের উপস্থিতিতে ভাং’চুর ও লু’টপাটের অভিযোগে সংবাদ সম্মেলন

রংপুরে হ’য়রানিমূলক মা’মলা ও পুলিশের উপস্থিতিতে ভাং’চুর ও লু’টপাটের অভিযোগে সংবাদ সম্মেলন

কালীগঞ্জের বেথুলী গ্রাম থেকে ইসলামী ছাত্র শিবিরের ১১ জন আটক

নীলফামারীতে ফসলি জমির ক্ষতিপূরণের দাবিতে কৃষকদের মানববন্ধন

পঞ্চগড়ে ব্যতিক্রমী শিশুদিবস পালন করেছে ‘হৃদয়ে গ্রামবাংলা ফাউন্ডেশন’

নাসিরনগর মিলনপুর গুচ্ছ গ্রামের উদ্বোধন

চকরিয়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু

নীলফামারীতে পত্রিকায় সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে প্রা ণ না শে র হু ম কি দিলেন ওসির ভাগ্নে এসআই‌ !