crimepatrol24
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৯:০০ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

নাগরপুরে ১০টি বেইলি ব্রিজ ঝুঁকিপূর্ণ, জনমনে আতঙ্ক

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
ডিসেম্বর ১৪, ২০১৯ ৬:২১ পূর্বাহ্ণ

মোঃ মেহেদী হাসান ফারুক টাংগাইল প্রতিনিধি :

নাগরপুর-আরিচা আঞ্চলিক মহাসড়কের ১০ টি বেইলি ব্রিজের সবগুলোই নড়বড়ে হয়ে পড়েছে। আর এতে সেতুগুলোর ওপর দিয়ে যানবাহন চলাচল করছে ঝুঁকি নিয়ে। ফলে দুর্ঘটনা ঘটছে হরহামেশাই। বেইলি সেতুগুলোর জায়গায় স্থায়ী সেতু নির্মাণ এবং রাস্তাটি প্রশস্ত করা এখন সময়ের দাবি।

জানা গেছে, ২৮ কিলোমিটার দীর্ঘ নাগরপুর-আরিচা আঞ্চলিক মহাসড়কটির ১২ কিলোমিটার পড়েছে নাগরপুর উপজেলার অংশে। বাকি ১৬ কিলোমিটার মানিকগঞ্জ জেলায়। নাগরপুর অংশে এলাসিন শামছুল হক সেতু থেকে সড়কটি শুরু হয়ে নাগরপুর উপজেলা সদর এবং মানিকগঞ্জের দৌলতপুর ও ঘিওর উপজেলা সদর হয়ে বরাংগাইল নামক স্থানে ঢাকা-আরিচা মহাসড়কে মিশেছে। এ সড়কটি নির্মাণের সময় দুই দশক আগে নাগরপুর অংশেই ১০টি বেইলি সেতু স্থাপন করা হয়। এগুলো হচ্ছে নাগরপুর উপজেলার খোরশেদ মার্কেট, ধলামাড়া, থানা মোড়, বারাপুষা, ভালকুটিয়া, তিরছা, টেংরীপাড়া, আড়রাকুমোদ, ধুবুড়িয়া ও চাষাভাদ্রা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রতিদিন কয়েকশ’ সিএনজি নাগরপুর-আরিচা আঞ্চলিক মহাসড়কে চলাচল করছে। এছাড়া নাগরপুরে ব্যাপক ইটভাটা নির্মাণ হওয়ায় ট্রলি-ট্রাক্টরসহ অনুমোদনহীন যানবাহন চলাচল বৃদ্ধি পেয়েছে। এতে ঝুঁকিপূর্ণ ১০টি বেইলি সেতুর কারণে এ সড়কটিতে মৃত্যুঝুঁকি নিয়ে প্রতিদিন চলাচল করছে লাখ লাখ মানুষ। বেইলি সেতুগুলোর অবস্থা খারাপ হওয়ায় প্রতিটি সেতুর সামনে সড়ক ও জনপথ বিভাগ ঝুঁকিপূর্ণ সেতু সাবধানে পারাপার’ হওয়ার নির্দেশনা দিয়ে অস্থায়ী সাইন বোর্ড টাঙ্গানো ছিলো কিন্তু সেগুলো অজ্ঞাত কারণে এখন আর চোখে পড়ছে না। ফলে ঝুঁকি আরও বেড়ে গেছে। এছাড়া প্রতিটি বেইলি সেতুর স্টিলের পাটাতন ক্ষয় হয়ে গেছে, কিছু কিছু সেতুর পাটাতন ভেঙ্গে গেছে।

উত্তর তিরছা গ্রামের শওকত আলী জানান, এ বছর জানুয়ারিতে ট্রাক আটকে গিয়েছিল পাটাতনে। পরে সেতু মেরামত করা হয়। মোটরসাইকেলসহ হালকা যানবাহন প্রায়ই পিছলে দুর্ঘটনার শিকার হয়। সেতুগুলোতে ভারি যানবাহন উঠলেই কেঁপে উঠে, মনে হয় এই বুঝি ভেঙ্গে পড়ল । এর আগেও বেশ কয়েকবার সেতু ভেঙ্গে বড় গাড়ি নিচে পড়ে যাওয়ার ঘটনা ঘটেছে। এ রকম দূর্ঘটনা প্রায়ই ঘটছে। ফলে ১০/ ১২ দিন যান চলাচল বন্ধ রাখা হয়েছিল।এসব সেতুর কারণে সাধারণ মানুষের দুর্ভোগের শেষ নেই ।

পাঁচতারা গ্রামের সি এন জি চালক শাকিল বলেন, যখন বড় কোন পণ্যবাহী ট্রাক সেতুতে উঠে তখন আমরা অপেক্ষা করি । কারণ সেতু তখন দুলতে থাকে। মৃত্যুঝুঁকি নিয়ে আমরা প্রতিদিন গাড়ি চালাই। তিনি অতিসত্বর এই রোডে স্থায়ী সেতু নির্মাণ করার দাবি জানান।
এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আমিমুল এহসান বলেন, টাঙ্গাইল-আরিচা সড়কের বেইলি সেতুগুলোর জায়গায় স্থায়ী সেতু নির্মাণ এবং এ সড়কের উন্নয়নের জন্য একটি প্রস্তবনা পাঠানো হয়েছে। একনেকে এ প্রস্তাব পাস হলে এর উন্নয়ন কাজ শুরু করা হবে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সাংবাদিকরা হত্যা ও নির্যাতনের সুষ্ঠু বিচার পায়নি : রংপুরে সংহতি সমাবেশে বক্তারা

গাইবান্ধায় আ‌লো‌চিত তৃষা হত্যা ও ধর্ষণ মামলায় ১৪ বছর জেল খেটে ফের ধর্ষণের অভিযোগে মডার্ন গ্রেফতার

ময়মনসিংহে সাংবাদিকদের সাথে সিটি মেয়র টিটুর মতবিনিময়

ঝিনাইদহের শৈলকুপায় শাহাদাৎ আওয়ামীলীগের শোক দিবস পালন

সীতাকুণ্ডে বি’স্ফোরণে আ’হতদের দেখতে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভূমিমন্ত্রী

সীতাকুণ্ডে বি’স্ফোরণে আ’হতদের দেখতে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভূমিমন্ত্রী

এখনও নির্বাচনের পরিবেশ তৈরি হয় নি, নির্বাচনে গেলে স্যাংশন আসারও সম্ভাবনা রয়েছে : জিএম কাদের

পঞ্চগড়ে ছাগলের চিকিৎসা করাতে গিয়ে মালিকের মৃত্যু 

পাবনা ক্যাডেট কলেজ ও পাবনার স্কয়ার স্কুল এণ্ড কলেজ জেলার সেরা

তিতাসে ৬ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টা

ঝিনাইদহে ভুতুড়ে বিদ্যুৎ বিল, বিপাকে গ্রাহকরা!