crimepatrol24
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ৪:৫০ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

ঝিনাইদহে ১০৭ ইটভাটার মধ্যে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রসহ নিবন্ধন রয়েছে ১৮ টির

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ১৯, ২০১৯ ৪:২২ অপরাহ্ণ


ঝিনাইদহ প্রতিনিধি>>
ঝিনাইদহ জেলায় ফসলি জমিতে গড়ে উঠেছে অধিকাংশ ইটভাটাগুলো। আবার ইটপোড়াতে বাগানের হাজার হাজার মন কাঠ ব্যবহার করা হচ্ছে। সুবিধার্থে কাঠ চেরাই করার জন্য ইটভাটার পাশে স’মিল (করাতকল) বসিয়ে নেয়া হয়েছে। স্থানীয়ভাবে প্রভাবশালী ও রাজনৈতিক ছত্রছায়ায় আইনকে অমান্য করে ইটভাটা তৈরি করে রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এতে বনই উজাড় হচ্ছেনা, পরিবেশেও বিরূপ প্রভাব পড়ছে। এক্ষেত্রে প্রশাসনের কর্তারাও তা দেখেও না দেখার ভান করছে।

ইটভাটা সমিতি সূত্রে জানা গেছে, ঝিনাইদহ জেলার ৬টি উপজেলায় ১’শ ৭টি ইটভাটা রয়েছে। তবে জেলা প্রশাসনের তথ্যমতে, জেলায় ৯২ টি ইট ভাঁটা রয়েছে। যার মধ্যে ১৮ টি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রসহ নিবন্ধন রয়েছে। আর বাকি ৭৪ টি ইটভাটা রয়েছে অবৈধ। ইট প্রস্তুত এবং ভাঁটা স্থাপনা (নিয়ন্ত্রণ) আইন ২০১৩-এর ৮ ধারা অনুযায়ী, লোকালয় ও কৃষি জমিতে ইটভাটা তৈরি দন্ডনীয় অপরাধ। কিন্তু কর্মকর্তাদের উদাসীনতা এবং ইট ভাঁটা মালিকেরা স্থানীয়ভাবে প্রভাবশালী ও রাজনৈতিক ছত্রছায়ায় আইনকে অমান্য করে ইটভাটা গড়ে তোলেন। যে কারণে কোন সময় অভিযোগ উঠলেও বৃদ্ধাঙ্গলি দেখিয়ে কার্যক্রম চালিয়ে যেতে সক্ষম হয় বলে অভিযোগ উঠেছে। অধিকাংশ ইটভাটাগুলোই ফসলি জমিতে, যা পাশের জমি গুলোর ফসল ছাই, ধোঁয়ায় নষ্ট হচ্ছে। অন্যদিকে, তাদের কোন বৈধ লাইসেন্স নেই। তারা আইন-কানুনের তোয়াক্কা না করে ফসলি জমিতে ও অবাধে কাঠ পোড়াচ্ছেন। সেই সাথে ব্যারেল চিমনিও ব্যবহার করছেন মফস্ফলের ইটভাটাতে। কৃষকের অভাবের সুযোগে কমদামে গাছপালা কিনছে। আর উজাড় করা হচ্ছে বন। ঝিনাইদহ সদর, হরিনাকুন্ডু, শৈলকুপা ও কালীগঞ্জ মহাসড়কের পাশের দুটি এবং কোটচাঁদপুর সড়কের কালীগঞ্জের মধ্যে ২ টি ইটভাটায় দেখা যায় কাঠ পোড়ানো হচ্ছে। একটি ইটভাটায় ব্যারেল চিমনি ব্যবহার করা হচ্ছে। এ ছাড়া জেলার বিভিন্ন উপজেলায় গড়ে উঠেছে নতুন নতুন অনুমোদনহীন ইটভাটা। অনুমোদনের জন্য আবেদন করেই চলছে বছরের পর বছর।

এব্যাপারে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেন, আমরা খুব দ্রুত অবৈধ ও পরিবেশ দুষণকারী ইট ভাটাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করবো। উন্নয়নের ধারা অব্যহত রাখতে প্রচুর পরিমাণ ইটের প্রয়োজন। ফলে পরিবেশ বান্ধব ইটভাটা তৈরিতে অনুরোধ জানাবো।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

জামালপুর জিলা স্কুল অ্যালামনাই অ্যসোসিয়েশনের আনুষ্ঠানিক রেজিস্ট্রেশনের শুভ উদ্বোধন

হোমনায় ইলেকট্রনিক্স দোকানে দু:সাহসিক চুরি

শৈলকুপায় নিখোঁজের ৭ দিন পর যুবকের লাশ মিলল বাড়ির পাশের ডোবায়!

সুনামগঞ্জে হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি গ্রেফতার

ডোমারে মাদক কারবারি ওমর ফারুকের ৩ মাসের জেল

চিলাহাটিতে নিয়াজ মোর্শেদের উদ্যোগে দুঃস্থ ও অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ

মিরপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১, আহত ৩৫

রাষ্ট্রপতি পুলিশ পদক পেলেন পুলিশ সুপার এসএম শফিউল্লাহ

পঞ্চগড়ে এসিআই ক্রপ কেয়ার এর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ

পঞ্চগড়ে আরো ৯ জনের করোনা শনাক্ত