crimepatrol24
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১১:৫৭ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

জাতীয় পার্টি ক্ষমতায় গেলে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ করা হবেঃ জিএম কাদের

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
এপ্রিল ৫, ২০২৩ ৭:২২ অপরাহ্ণ

মো. ইব্রাহিম খলিলঃ 

আগামী নির্বাচনে জাতীয় পার্টি সরকার গঠন করলে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ করা হবে বলে ঘোষণা করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলের উপনেতা জি এম কাদের। এসময় তিনি শিক্ষকদের দাবি যৌক্তিক বলেও মন্তব্য করেন।

গত ২৪ ফেব্রুয়ারি শুক্রবার থেকে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচির ৪১তম দিনে পবিত্র রমজান মাসে রোজা রেখে দেশের বিভিন্ন অঞ্চল থেকে শিক্ষক-কর্মচরীগণ এসে অবস্থান করেন। দুপুরের দিকে জাতীয় পার্টির প্রেসিডেন্ট ও বিরোধী দলের উপনেতা জি.এম কাদের এমপি ও জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু এমপি অবস্থান কর্মসূচিতে উপস্থিত হয়ে সংহতি প্রকাশ করেন।

জি. এম. কাদের এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবির প্রতি সমর্থন করেন ও এ দাবি বাস্তবায়নের জন্য সরকারের প্রতি আহ্বান জানান । সরকারি-বেসরকারি বৈষম্য কমিয়ে আনতে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারিগণের সুযোগ সুবিধা বৃদ্ধির দাবি জানান। দীর্ঘদিন যাবত শিক্ষকগণ রাজপথে অবস্থান করছেন অথচ সরকারের পক্ষ থেকে কোন সাড়া না পাওয়ায় তিনি দূঃখ প্রকাশ করেনও আগামী নির্বাচনে জাতীয় পার্টি সরকার গঠন করলে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণ করা হবে বলে ঘোষণা দেন।

মহাজোটের আহ্বায়ক অধ্যক্ষ মাঈন উদ্দিন ও সদস্য সচিব জসিম উদ্দিন বলেন, আমরা দীর্ঘ ৪১ দিন ধরে এখানে অবস্থান করছি এবং ১২ থেকে ১৬ মার্চ এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে তিন ঘণ্টার কর্মবিরতি পালিত হয়েছে। প্রেসক্লাবে অবস্থান করে অসুস্থ হয়ে বাড়ি ফিরে চিকিৎসাধীন অবস্থায় ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলার মাওলানা খলিলুর রহমান ও নওগাঁ জেলার রাণীনগর উপজেলার গোলাম রাব্বানী স্যার মৃত্যুবরণ করেন অথচ সরকারের পক্ষ থেকে কোনো প্রকার খোঁজ খবর নেওয়া হয়নি। এসময় নেতৃবৃন্দ জাতীয় পার্টির প্রেসিডেন্ট, মহাসচিবসহ সকল নেতাকর্মীর প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশ বেসরকারি শিক্ষক-কর্মচারী ফোরাম এর যুগ্ম-মহাসচিব মো. ইব্রাহিম খলিল বলেন, ‘এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি ১০০% ন্যায্য। এসময় তিনি শিক্ষামন্ত্রীকে চ্যালেঞ্জ করে বলেন, শিক্ষকদের দাবি ন্যায্য না হলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিন। শিক্ষকরা রাজপথ ছেড়ে চলে যাবে।

তিনি সম্প্রতি ইরানের শিক্ষামন্ত্রীর পদত্যাগের কথা উল্লেখ করে বলেন, ‘ শিক্ষকদের বেতন দিতে দেরি হওয়ায় সম্প্রতি ইরানের শিক্ষামন্ত্রী পদত্যাগ করছেন। আর বাংলাদেশে শিক্ষকরা ৪১ দিন ধরে রাজপথে অবস্থান করলেও শিক্ষামন্ত্রী ঘুমের ভান করে আছেন। কারণ তিনি জানেন শিক্ষকদের দাবি ন্যায্য।’

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষক-কর্মচারীগণ বলেন “স্বাধীনতার একান্ন বছর পরেও এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারিগণ সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। পাঠ্যক্রম, আইন এবং একই মন্ত্রণালয়ের অধীনে শিক্ষা ব্যবস্থা পরিচালিত হলেও সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীগণের সুযোগ-সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে বিরাট পার্থক্য বিরাজমান। বৈষম্য গুলো হলো- বাড়ি ভাড়া, উৎসবভাতা, চিকিৎসা ভাতা, পদোন্নতি না থাকা, সন্তানের শিক্ষা ভাতা, হাউজ লোন, বদলি প্রথা, চাকরি শেষে নেই পেনশনের সুবিধা। অবসর ও কল্যাণ ট্রাস্ট্রে শিক্ষক-কর্মচারীগণের নিকট থেকে প্রতি মাসে বেতনের ১০% করে কেটে রাখলেও বৃদ্ধ বয়সে যথাসময়ে এ টাকা প্রাপ্তির নিশ্চয়তা নেই। অনেক শিক্ষক-কর্মচারী টাকার অভাবে বিনা চিকিৎসায় মারা যান। অধিকাংশ শিক্ষক নিজ জেলার বাইরে চাকরি করেন। তাদের জন্য বদলী ব্যবস্থা চালু অতীব জরুরি। অধ্যক্ষ থেকে কর্মচারী পর্যন্ত নামমাত্র ১০০০ টাকা বাড়িভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা একজন শিক্ষক ২৫% উৎসব ভাতা পান। বিশ্বের কোনো দেশে শিক্ষা ব্যবস্থায় এমন বৈষম্য আছে বলে মনে হয় না। এই বৈষম্য দূরীকরণে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ জরুরি। এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণে প্রয়োজন শুধু সরকারের সদিচ্ছা ও সুষ্ঠু নীতিমালা। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের মাসিক বেতন ও টিউশন ফি বাবদ যা আয় হয় তার যথাযথ ব্যবহার নিশ্চিত করতে পারলে ভর্তুকী ব্যাতিরেকেই জাতীয়করণ সম্ভব। উপস্থিত শিক্ষক-কর্মচারীগণ সরকারের পক্ষ থেকে কোনো প্রকার যোগাযোগ না করায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

গাজায় বিমান হামলায় আরও ৩৩ জন নিহত, ২ টি আবাসিক ভবন ধ্বংস

নেত্রকোনায় অটো মিলের আড়ালে পলিথিন কারখানার সন্ধান, আটক১

জগন্নাথপুরে মোবাইল নিয়ে কথা কাটাকাটি করে নিহত ১

পঞ্চগড়ে ৬ শিশুসহ ১১ রোহিঙ্গা আটক

মাদারগঞ্জে ৭ মেট্রিকটন চাউল উদ্ধার, আটক ১

মাদারগঞ্জে ৭ মেট্রিকটন চাউল উদ্ধার, আটক ১

বাংলাদেশ তৃণমূল সাংবাদিক কল্যাণ সোসাইটির কেন্দ্রীয় ধর্মীয় সম্পাদক হলেন পাবনার কৃতিসন্তান মাওঃ শামীম আহমেদ

রাজশাহীতে সাংবাদিককে দেখে নেওয়ার হুমকি দিলেন রেল কর্মকর্তা, থানায় জিডি

ঘোড়াঘাট ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থায় ৩৯ পূজা মণ্ডপে সিসি ক্যামেরা

করোনা: ঝিনাইদহে নতুন করে আরও ৩৬ জনসহ মোট আক্রান্ত ১৩৩৯, মোট মৃত্যু ২২ জন

হোমনায় সাবেক প্রধান শিক্ষককে গণসংবর্ধনা প্রদান