crimepatrol24
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১০:৪৯ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

চাল মজুত ঠেকাতে অভিযানের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মে ৩০, ২০২২ ১০:২৪ অপরাহ্ণ
চাল মজুত ঠেকাতে অভিযানের নির্দেশ প্রধানমন্ত্রীর

 

 

ক্রাইম  পেট্রোল ডেস্কঃ

ভরা মৌসুমে চালের দাম বৃদ্ধি ঠেকাতে অ্যাকশনে যেতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কেউ অ’বৈধভাবে চাল মজুত করলে ব্যবস্থা নেয়ারও নির্দেশ দিয়েছেন তিনি। এছাড়া অনুমোদন না নিয়ে চালের ব্যবসায় আসা কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর কর্মকাণ্ডের বিষয়ে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন।

সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব নির্দেশ দেন। বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, মন্ত্রিসভার বৈঠকে মার্কেট মেকানিজম নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। এই ভরা মৌসুমে চালের কেন দাম বেশি, আমাদের গোয়েন্দা সংস্থার কিছু রিপোর্ট এবং সাজেশন ছিল। এগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আমাদের মার্কেট সার্ভে করে দ্রুত অ্যাকশনে যেতে বলা হয়েছে। কেন দাম বাড়বে এবং কোথায় কোথায়, কে চাল ম’জুত করেন তা চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, কিছু আমদানিকারক আছেন, তারা যে কাজ করছেন, সেটা তাদের মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন নেই। এতে বলা আছে, কী কী করা যাবে। কিন্তু মনে হচ্ছে, কেউ কেউ তা উপেক্ষা করে চালের ব্যবসায় নেমে গেছেন।
সেজন্য বাজার খুবই নিবিড়ভাবে পরিবীক্ষণ ও তদারকি করে কেউ যদি এটি করে থাকেন এবং কত দিন মজুত রাখতে পারবেন, সেগুলো দেখার জন্য বাণিজ্যমন্ত্রী, খাদ্যমন্ত্রী, বাণিজ্য ও খাদ্যসচিব এবং কৃষিসচিবকে দায়িত্ব দেয়া হয়েছে। তাদের দ্রুত বাজারে জরিপ করে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এ ছাড়া তেলের বিষয়ে যেভাবে অভিযান পরিচালনা করা হয়েছে, একইভাবে চালের বিষয়েও অভিযান চালানোর সিদ্ধান্ত হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, কেউ যদি অনুমোদন ছাড়াই চালের ব্যবসা করেন এবং অবৈধ মজুত করেন, তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য মন্ত্রীসভা থেকে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে প্রয়োজনে ট্যাক্স কমিয়ে চাল আমদানি করে ভোক্তাকে স্বস্তিতে রাখার কথা জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সোমবার ‘বোরো ২০২২ মৌসুমে অভ্যন্তরীণ সংগ্রহ ও বাজার মনিটরিং’ সংক্রান্ত খাদ্য মন্ত্রণালয় আয়োজিত এক অনলাইন মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, অ’বৈধ ম’জুতদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যা করণীয় তার সবই করা হবে। প্রয়োজনে ট্যাক্স কমিয়ে চাল আমদানি করে ভোক্তাকে স্বস্তিতে রাখা হবে। এসময় তিনি ব্যবসায়ীদের অতিরিক্ত লাভ না করে ভোক্তাদের প্রতি মানবিক হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, বোরো সংগ্রহ সফল করতে খাদ্য বিভাগের কর্মকর্তাদের দুর্নীতিমুক্ত থেকে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে। জুনের মধ্যে ৭০ শতাংশ বোরো সংগ্রহ সম্পন্ন করতে হবে। যেসব মিল মালিক চুক্তিবদ্ধ চাল আগে পরিশোধ করবে, প্রয়োজনে তাদের আরও বরাদ্দ দেয়া হবে।

বিভিন্ন কর্পোরেট হাউস বাজার থেকে ধান-চাল কেনায় লিপ্ত হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, তারা কৃত্রিম কোনো সংকট তৈরি করছে কি না, তা খতিয়ে দেখতে হবে। ভোক্তা যেন আতঙ্কিত না হয়, সেজন্য সচেতনতা তৈরি করার পাশাপাশি ধান-চালের বাজারে নজরদারি বাড়াতে প্রশাসনকে নির্দেশনা দেন তিনি।

এর আগে গত রোববার অপর এক সভায় চালের দাম বৃদ্ধি নিয়ে ব্যবসায়ীদের সতর্ক করেছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারও। ওইদিন তিনি বলেছিলেন, ধান কিনে ম’জুত করার অসুস্থ প্রতিযোগিতা লক্ষ্য করা যাচ্ছে ব্যবসায়ীদের মধ্যে। সবাই প্রতিযোগিতা করে ধান কিনছে, ভাবছে ধান কিনলেই লাভ। এ অসুস্থ প্রতিযোগিতা ভালো পরিণতি আনবে না। অধিকাংশ মিল মালিক বাজার থেকে ধান কিনলেও তারা উৎপাদনে যাচ্ছেন না। বাজারে নতুন চাল এখনও আসছে না। এখন বাজারে যে চাল পাওয়া যাচ্ছে তা গত বছরের পুরোনো। তাহলে নতুন ধান যাচ্ছে কোথায়? এ অবস্থা চলতে দেয়া হবে না। কে কত পরিমাণ ধান কিনছেন এবং কে কত পরিমাণ চাল ক্রাশিং করে বাজারে ছাড়ছেন তা খাদ্য বিভাগের কর্মকর্তাদের রিপোর্ট আকারে পাঠানোর কথা বলেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, বিভিন্ন কর্পোরেট হাউস ধান–চালের ব্যবসা শুরু করেছে। তারা বাজার থেকে ধান কিনে ম’জুত করছেন এবং প্যাকেটজাত করছেন। প্যাকেটজাত চাল বেশি দামে বাজারে বিক্রিও হচ্ছে। এ সময় ধানচালের ব্যবসায় সম্পৃক্ত করপোরেট হাউসগুলোর সঙ্গে দ্রুততম সময়ে বৈঠক করতে খাদ্য অধিদপ্তরের কর্মকর্তাদের নির্দেশ দেন মন্ত্রী।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

কুষ্টিয়ার গড়াই নদী থেকে অজ্ঞাত পরিচয় এক বৃদ্ধের লাশ উদ্ধার

জামালপুরে আরও ৩৩ জনের করোনা শনাক্ত, সর্বমোট শনাক্ত ৬৩১জন

রংপুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে দেড় ঘণ্টা তারে ঝুলছিল যুবক

চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় পথচারীর মৃত্যূ

পঞ্চগড়ে তিন ফিলিং স্টেশনকে জরিমানা

আওয়ামী লীগ সরকার দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেছে : প্রধানমন্ত্রী

নাগরপুরে এমপি’র প্রচেষ্টায় ১১ জন সহকারী সার্জনের যোগদান সম্পন্ন

প্রশংসায় ভাসছেন মধুপুরে আসা আমেরিকান জেসিন-মেরিন্ডা দম্পতি

নাসিরনগরে খাদ্য সামগ্রী বিতরণ করলেন সাংসদ বিএম ফরহাদ হোসেন সংগ্রাম

কেএমপি’র অভিযানে মা’দকসহ ২ ব্যবসায়ী গ্রে’ফতার

কেএমপি’র অভিযানে মা’দকসহ ২ ব্যবসায়ী গ্রে’ফতার