crimepatrol24
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১১:৩৬ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

চকরিয়ায় কি’শোর- কি’শোরীদের যৌ’ন-প্রজনন ও স্বাস্থ্য অধিকার বিষয়ক মতবিনিময়

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ৩০, ২০২২ ১০:৩৪ অপরাহ্ণ
চকরিয়ায় কি’শোর- কি’শোরীদের যৌ’ন-প্রজনন ও স্বাস্থ্য অধিকার বিষয়ক মতবিনিময়

 

 

চকরিয়া প্রতিনিধিঃ

সুরক্ষা মানুষের জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশে বড় একটি জনগোষ্ঠী ১২ থেকে ১৯ বছর বয়সী কি’শোর-কি’শোরী রয়েছে। দেশের আর্থ-সামাজিক অবস্থা ও অসচেতনতার কারণে শতকরা ৯৫ ভাগ কি’শোরীর ১৮ বছর পূর্ণ হওয়ার আগেই বিয়ে হয়ে যাচ্ছে। অথচ অধিকাংশ কি’শোর-কি’শোরীদের মধ্যে যৌ’ন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সঠিক জ্ঞান ও উপলব্ধি না থাকায় কিশোরী মাতৃত্ব হার বাড়ছে। তাই যৌ’ন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে লজ্জা নয় বরং সচেতন হওয়া জরুরি।
বুধবার সকাল ১১টার দিকে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে ইপসার আয়োজনে আইআরসি সার্বিক সহযোগিতায় মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শোভন দত্তের সভাপতিত্বে ও রামু-চকরিয়া ইপসার প্রজেক্ট অফিসার হেলথ মোহাম্মদ রাশেদের সঞ্চালনায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত মতবিনিময় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইপসা চকরিয়া উপজেলা ম্যানেজার ফিরোজা ঝুমুর।
এতে বক্তব্য রাখেন চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা: রুবেল পালিত, ডা: উমর হায়দার, ডা: রিফাত আরা নুর, ডা: মোহাম্মদ জুবাইর, ডা: শামীমা সোলতানা, ডা: কাজী খোরশেদ আলম, ডা: মঈনুল হোছাইন, সাংবাদিক এম.মনছুর আলম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হেলথ ইন্সপেক্টর ইনচার্জ নজির আহমদ, হেলথ ইন্সপেক্টর জয়নাল আবেদীন। এসময় উপস্থিত ছিলেন, ইপসার কমিউনিটি মোবালাইজার মোহাম্মদ রফিক, ফরজানা আহমেদ জেরিনসহ স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন চিকিৎসক ও কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

মতবিনিময় বক্তারা আরও বলেন, দেশে বিভিন্ন সূচকে ইতিবাচক পরিবর্তন হলেও এখনো কি’শোরী মাতৃত্বহারের উল্লেখেযোগ্য কোনো পরিবর্তন ঘটেনি। এতে করে বোঝা যায় সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাদের অংশগ্রহণের সুযোগ খুবই কম। কারণ স্বাস্থ্যসেবা বিষযক যেসব নীতিমালা, কর্মসূচি ও সেবা সমুহ রয়েছে। সেখানে কিশোর-কিশোরী ও যুবকদের জীবন বাস্তবাতা, প্রয়োজন ও চাহিদাগুলো বিবচনায় নিয়ে তাদের যৌ’ন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সঠিক প্রতিফলন হয় না। তাই যৌ’ন-প্রজনন স্বাস্থ্য বিষয়ে লজ্জা না করে সচেতন হতে হয় কি’শোর-কি’শোরী ও তরুণদের মধ্যে ব্যাপক প্রজনন স্বাস্থ্য শিক্ষা, লিঙ্গ বৈষম্য দূরীকরণে সামাজিক সহনশীলতা এবং যৌ’ন প্রজনন স্বাস্থ্য সেবার ব্যবস্থা বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করা হয়।
এছাড়াও যৌ’নপ্রজনন স্বাস্থ্য জ্ঞান, মানবাধিকার, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে লি’ঙ্গ সমতায় সামাজিক আন্দোলনের প্রতি গুরুত্বারোপ করেন। পাশাপাশি যৌ’ন প্রজনন স্বাস্থ্য শিক্ষাসহ অধিকার বিষয়ক কাজের সঙ্গে কি’শোর-কি’শোরী ও স্বাস্থ্যকর্মীদের সম্পৃক্ত করতে অভিজ্ঞতা বিনিময় ও নেটওয়াকিং বৃদ্ধির পরামর্শ দেন। এজন্য মাঠ পর্যায়ে কার্যক্রম বাস্তবায়ন, চর্চা ও কৌশল সম্পর্কে অবহিত করার কথা তুলে ধরেন বক্তারা।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

ডিমলায় ‘নিখোঁজের’ ৫ দিন পর তিস্তা থেকে যুবকের ‘লাশ’ উদ্ধার

সরিষাবাড়ীতে ত্রাণের দাবিতে বিক্ষুব্ধ ক্ষুধার্ত মানুষদের রাস্তায় অবস্থান

প্রতিদিন আমলকি খাওয়ার উপকারিতা

সরিষাবাড়ীতে জমি জবর দখলের অভিযোগ

কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদকসহ ১৩ ব্যবসায়ী গ্রেফতার

ঝিনাইদহে লাইনে দাঁড়িয়ে ঘুষের টাকা ফেরত নেয়ার ছবি ও খবর টক অব দি টাউন

জামালপুরে চুরির ৫০টি মোবাইল ফোনসহ ৩ আসামী খুলনা ও যশোর থেকে গ্রেফতার

জামালপুরে চুরির ৫০টি মোবাইল ফোনসহ ৩ আসামী খুলনা ও যশোর থেকে গ্রেফতার

নাসিরনগরে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে ১৫ প্রার্থীর লক্ষাধিক টাকা জরিমানা

চ্যানেল আই প্রকৃতিমেলা-২০২০ উপলক্ষে জামালপুরে র্যালি ও আলোচনাসভা

কোভিড-১৯ মহামারী সব দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধি এবং একসঙ্গে কাজ করার মতো পরিস্থিতি তৈরি করেছে: প্রধানমন্ত্রী