crimepatrol24
৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১:৪১ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

খুলনায় নারী ও শিশু নি’র্যাতন, যৌ’তুক ও মানব পা’চার প্রতিরোধ শীর্ষক আলোচনা সভায় কেএমপি’র কমিশনার

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
নভেম্বর ১৫, ২০২৩ ৮:১২ অপরাহ্ণ

 

ক্রাইম পেট্রোল ডেস্ক:

খুলনা বয়রাস্থ ইসলামী ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত নারী ও শিশু নি’র্যাতন, যৌ’তুক ও মানব পা’চার প্রতিরোধ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার কেএমপি’র পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ ১৫ নভেম্বর ২০২৩ খ্রি. বুধবার সকাল ১১.০০ ঘটিকায় খুলনা বয়রাস্থ ইসলামী ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত নারী ও শিশু নি’র্যাতন, যৌ’তুক ও মানব পা’চার প্রতিরোধ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে কেএমপি’র পুলিশ কমিশনার মোঃ মোজাম্মেল হক, বিপিএম (বার), পিপিএম দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।

কেএমপি’র পুলিশ কমিশনার প্রধান অতিথির বক্তব্যের শুরুতে বলেন-“আপনারা ইসলামের জ্ঞানের আলোয় আলোকিত মানুষ। ইসলাম তো এসেছিল অন্ধকার বিদীর্ণ করে, আইয়ামে জাহেলিয়া যুগের যেখানে নারীর কোন অধিকার ছিল না। জীবন্ত কন্যা শিশুকে ক’বর দেয়া হতো যেখানে সমাজে সামাজিক রীতিনীতির কোন বালাই ছিল না। সেই বিভ্রান্ত জনগোষ্ঠীর সভ্যতার আলোতে আলোকিত করার জন্য মহান রাব্বুল আলামিনের পক্ষ থেকে এসেছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব পৃথিবীর মানুষের মুক্তিদাতা রাসূলের শিরোমণি হযরতে রাসূলে আকরাম হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তাঁর প্রবর্তিত ধর্ম গোটা বিশ্বে সভ্যতাকে আলোকিত করেছে। ইসলাম ধর্ম নারীদের যে সম্মান দিয়েছে, যে অধিকার দিয়েছে, অন্যান্য ধর্ম নারীদের সেই সম্মান সে অধিকার দেয়নি। ইসলাম নারীদের কে এমন মর্যাদা দিয়েছে। এখন যদি জিজ্ঞাসা করা হয়- আপনার কাছে সবচেয়ে প্রিয় মানুষটা কে? আপনি বলবেন আমার মা। কারণ আমার পরিবারের সব থেকে প্রিয় মানুষটা হলো আমার মা। ইসলাম নারীকে স্ত্রী হিসেবে মর্যাদা দিয়েছে আবার নারীকে বোন হিসেবে মর্যাদা দিয়েছে। তাহলে এখানে সম্পত্তির অধিকার দিয়েছে। কেমন অধিকার দিয়েছে? এটা আমরা অনেক সময় এই সমাজে যত দ্বন্দ্ব -বিরোধ তার একটি বড় অংশ হচ্ছে জমা-জমি সংক্রান্ত। কুরআনুল কারীমে আল্লাহ তায়ালা নারীদের জন্য একটি সূরা নাযিল করেছেন। সেই সূরাটির নাম আন-নিসা এখানে সম্পত্তির বন্টন সম্পর্কে বলেছেন। তাহলে আমরা সমাজে দেখতে পাই সম্পত্তি বন্টনের সময় বোন যে আছে সে বোন কিন্তু ভাইয়ের অর্ধেক সম্পত্তি পায়। যদি কারো সন্তান একেবারেই না থাকে একজন কন্যা হলে অর্ধেক সম্পদ পায়। বাকিটা অন্যরা পায়। অর্থাৎ নারীকে সব জায়গায় সম্পত্তির অধিকার দিয়েছেন। ইসলামতো সাম্যবাদী ধর্ম। ইসলাম সম্পর্কে পবিত্র কোরআনে বলা হয়েছে। তুমি খাও, তোমার পরিবার পরিজনকে ও খাওয়াও, তোমার পাড়া-প্রতিবেশীকেও খাওয়াও। আমি দেখলাম ১৮৮৮ সালের আগ পর্যন্ত ইসলাম ব্যতীত অন্য কোন ধর্মে নারীরা সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত ছিল। আর আমাদের ধর্মে ১৪০০ বছর আগে নারীদের সম্পত্তির অধিকার দিয়ে গেছে। প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নারীদেরকে এই সম্পত্তির অধিকার দিয়ে গেছেন। এ কারণেই শিক্ষার ব্যাপারেও বলা হয়েছে যে-‘শিক্ষা সকল নর নারী জ্ঞান অর্জন ফরজ করা হয়েছে।’

তিনি আরো বলেন-‘সমাজে নারী ও শিশু নি’র্যাতন, যৌ’তুক ও মানব পা’চার রোধে পুলিশের পাশাপাশি আমাদের সকলকে এগিয়ে আসতে হবে। যে কোন ধরণের সামজিক সমস্যা নিরসনে পারিবারিক মূল্যবোধে প্রাধান্য দিতে হবে। যৌ’তুক সামাজিক ব্যাধি, তা নিরসনে সামাজিক নিরাপত্তার অভাব একটি অন্যতম কারণ। নারী ও শিশু পা’চার রোধে সবার আগে আমাদের প্রত্যেকেরই সচেতন হওয়া জরুরি। এক্ষেত্রে নারী শিক্ষার প্রসার এবং সচেতনতা বাড়াতে হবে। যে কোনো মূল্যে নারী ও শিশু পা’চার বন্ধ করতে হবে। নারী ও শিশু পা’চার রোধে আলেম সমাজও জনসচেতনতা সৃষ্টিতে বড় ধরনের ভূমিকা নিতে পারে।’

উক্ত আলোচনা সভায় খুলনা বিভাগীয় ইসলামী ফাউন্ডেশনের পরিচালক মুহাম্মদ জালাল ‍আহমদ সভাপতিত্ব করেন এবং এ সময় ইসলামী ফাউন্ডেশনের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

কেএমপি’র অভিযানে মা’দকসহ ৩ ব্যবসায়ী গ্রে’ফতার

কেএমপি’র অভিযানে মা’দকসহ ৩ ব্যবসায়ী গ্রে’ফতার

ডোমারে বোড়াগাড়ী ইউপি’র উপ-নির্বাচনে নৌকার মাঝি হলেন রিমুন

আগামী ১০ মার্চ ৮৭ উপজেলায় ভোট গ্রহণ

সরিষাবাড়ী পৌর মেয়রের প্রতি প্রতিবন্ধী চায়না’র কৃতজ্ঞতা প্রকাশ

গাইবান্ধায় শহীদ শেখ রাসেলের ৫৫তম জন্ম বার্ষিকী উদযাপিত

গাইবান্ধায় শহীদ শেখ রাসেলের ৫৫তম জন্ম বার্ষিকী উদযাপিত

সোনারগাঁয়ে ৬০ লাখ টাকা মূল্যের আইস ও ই’য়াবাসহ ২ মা’দক পা’চারকারী গ্রে’ফতার 

সোনারগাঁয়ে ৬০ লাখ টাকা মূল্যের আইস ও ই’য়াবাসহ ২ মা’দক পা’চারকারী গ্রে’ফতার 

ঝিনাইদহের ১৫ আগস্ট পালন উপলক্ষে সাগান্না আওয়ামীলীগের প্রস্তুতি সভা

হোমনায় এমপি সেলিমা আহমাদ- এর উদ্যোগে ইমামদের মাঝে ইফতার সামগ্রী বিতরণ

কালীগঞ্জে চাঁদাবাজির সময় ৩ ভুয়া সাংবাদিক আটক

ভূমি,জলা ও বনে গণমানুষের অধিকার প্রতিষ্ঠায় এএলআরডির সাংবাদিক ওরিয়েন্টেশন