crimepatrol24
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১০:৪৯ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে জনসমুদ্রে পরিনত জাতীয় প্রেসক্লাব

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ২০, ২০২৩ ৮:১৩ অপরাহ্ণ

শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি ক্ষুব্ধ শিক্ষকদের

 

মো. ইব্রাহিম খলিলঃ
এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবিতে সারা দেশ থেকে আসা হাজার হাজার শিক্ষক-কর্মচারী টানা ২৫ দিন ধরে রাজপথে অবস্থান করলেও সরকারের পক্ষ থেকে কোনো সুনির্দিষ্ট ঘোষণা না আসায় চরমভাবে ক্ষুব্ধ শিক্ষক-কর্মচারীরা। আজ ২৫ তম দিনে শিক্ষকদের উপস্থিতি প্রেসক্লাব এলাকাকে জনসমুদ্রে পরিনত করেছে।

আজ সোমবার এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, অবস্থান কর্মসূচির শুরুতে মহজোটের আহ্বায়ক অধ্যক্ষ মো. মাঈন উদ্দিন ও সদস্য সচিব জসিম উদ্দিন আহমেদ বলেন, গত ২৪ ফেব্রুয়ারি শুক্রবার থেকে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীগণ রাজপথে অবস্থান করছেন ৯ মার্চ থেকে প্রতীকী অনশন পালিত হয় এবং ১৫ মার্চ থেকে আমরণ অনশন করতে শুরু করলে রাতে অবস্থান করতে প্রশাসনের পক্ষ হতে নিষেধাজ্ঞা আসায় তা স্থগিত করে পুনরায় প্রতীকী অনশন কর্মসূচি পালিত হচ্ছে।পাশাপাশি ১২ থেকে ১৬ মার্চ পর্যন্ত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে তিন ঘণ্টার কর্মবিরতি পালিত হয়। গতকাল উপস্থিত শিক্ষক-কর্মচারীগণের মতামতের ভিত্তিতে জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না আসলে পবিত্র রমজান মাসেও কর্মসূচি অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়।

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষক-কর্মচারীগণ বলেন “স্বাধীনতার একান্ন বছর পরেও এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীগণ সুযোগ- সুবিধা থেকে বঞ্চিত। পাঠ্যক্রম, আইন এবং একই মন্ত্রণালয়ের অধীনে শিক্ষা ব্যবস্থা পরিচালিত হলেও সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীগণের সুযোগ-সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে বিরাট পার্থক্য বিরাজমান। বৈষম্য গুলো হলো- বাড়ি ভাড়া, উৎসবভাতা, চিকিৎসা ভাতা, পদোন্নতি না থাকা, সন্তানের শিক্ষা ভাতা, হাউজ লোন, বদলি প্রথা, চাকরি শেষে নেই পেনশনের সুবিধা। অবসর ও কল্যাণ ট্রাস্ট্রে শিক্ষক-কর্মচারীগণের নিকট থেকে প্রতি মাসে বেতনের ১০% করে কেটে রাখলেও বৃদ্ধ বয়সে যথাসময়ে এ টাকা প্রাপ্তির নিশ্চয়তা নেই। অনেক শিক্ষক-কর্মচারী টাকার অভাবে বিনা চিকিৎসায় মারা যান। অধিকাংশ শিক্ষক নিজ জেলার বাইরে চাকরি করেন। তাদের জন্য বদলী ব্যবস্থা চালু অতীব জরুরি। অধ্যক্ষ থেকে কর্মচারী পর্যন্ত নামমাত্র ১ হাজার টাকা বাড়িভাড়া ও ৫শ’ টাকা চিকিৎসা ভাতা এবং মূল বেতনের ২৫% উৎসব ভাতা পান একজন শিক্ষক। বিশ্বের কোনো দেশে শিক্ষা ব্যবস্থায় এমন বৈষম্য আছে বলে মনে হয় না। এই বৈষম্য দূরীকরণে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ জরুরি। এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণে প্রয়োজন শুধু সরকারের সদিচ্ছা ও সুষ্ঠু নীতিমালা। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের মাসিক বেতন ও টিউশন ফি বাবদ যা আয় হয় তার যথাযথ ব্যবহার নিশ্চিত করতে পারলে ভর্তুকী ব্যাতিরেকেই জাতীয়করণ সম্ভব।

মহাজোটের সদস্যসচিব মো. জসিম উদ্দিন আহমেদ তার বক্তব্যে বলেন, ‘শিক্ষামন্ত্রী শিক্ষকদেরকে বিভিন্ন সময় তার বক্তব্যে শিক্ষকদের দাবিগুলো যৌক্তিক উল্লেখ করে সেগুলোর বাস্তবায়ন করবেন বলে মিষ্টি হাসির মাধ্যমে আশার বানী শুনিয়েছিলেন। কিন্তু তার সেই হাসি ছিল বিষমাখা। তিনি মন্ত্রী হওয়ার পর শিক্ষকদের জন্য কোনো কিছুই করতে পারেন নি। এসময় তিনি ক্ষোভ প্রকাশ করে শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করেন।’

সারা দেশ থেকে আসা শিক্ষক-কর্মচারীগণের মধ্যে বক্তব্য রাখেন প্রিন্সিপাল দেলাওয়ার হোসেন আজীজী, রাজশাহী নৈশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মো. সাহাবুদ্দিন, মো. আব্দুল কাদের ভুইয়া, মো. আতিকুর রহমান, তানিয়া রহমান, তাপস কুমার হাজরা, গোলাম আহমেদ চৌধুরী, মো. মানিক মিয়া, রিপন শিকদার , মেসবাহ উল হাসান প্রমুখ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনাব সাইদ উর রহমান স্বপন । এসময় তারা জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত রাজপথে অবস্থানের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

পঞ্চগড়ে স্বল্পমূল্যে হতদরিদ্রদের মাঝে খাদ্যশস্য বিতরণ

তিতাসে ৬ বছরের শিশুকে ধর্ষণের চেষ্টা

রংপুরে সংবাকর্মীদের হুমকির প্রতিবাদে গণসমাবেশ

নীলফামারীর ডোমারে সাবেক ডিডি তবিবর রহমান আর নেই

দাউদকান্দিতে বরখাস্ত পুলিশ কনস্টেবল বাঁধনকে কু’পিয়ে হ’ত্যা

শরীয়তপুরে ২ তরুণীকে বাড়ি থেকে তুলে নিয়ে গ’ণধর্ষণ

কোরবানির পশু পরিবহনে চাঁ’দাবাজি রোধে পুলিশ কর্মকর্তাদের কঠোর বার্তা দিলেন আইজিপি

কোরবানির পশু পরিবহনে চাঁ’দাবাজি রোধে পুলিশ কর্মকর্তাদের কঠোর বার্তা দিলেন আইজিপি

কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদকসহ ৪ মাদক ব্যবসায়ী গ্রেফতার

ডোমারে স্কুল ছাত্রীকে উত্ত্যক্তের অভিযোগে বখাটের ছয় মাস জেল

কেএমপি’র অভিযানে মা’দকসহ ৪ মা’দক কারবারি গ্রে’ফতার