crimepatrol24
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সকাল ৯:০৭ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে ১ মাস ২ দিন ধরে রাজপথে শিক্ষকরা, দৃষ্টি নেই সরকারের!

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ২৭, ২০২৩ ৭:৩০ অপরাহ্ণ

 

মো. ইব্রাহিম খলিলঃ

এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে ১ মাস ২ দিন ধরে মানুষ গড়ার কারিগররা রাজপথে অবস্থান করলেও এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো প্রকার উদ্যোগ না নেওয়ায় ক্ষুব্ধ শিক্ষক-কর্মচারীরা। ইতোমধ্যে আন্দোলনে অংশগ্রহণকারী দুইজন শিক্ষকও শাহাদাত বরণ করেছেন।

আজ সোমবার এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারী জাতীয়করণ প্রত্যাশী মহাজোটের ব্যানারে গত ২৪ ফেব্রুয়ারি ২০২৩ খ্রি. শুক্রবার থেকে এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণের দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচির ৩২তম দিনে পবিত্র রমজান মাসে রোজা রেখে দেশের বিভিন্ন অঞ্চল থেকে শিক্ষক-কর্মচরিগণ এসে অবস্থান নেন।

মহাজোটের আহ্বায়ক অধ্যক্ষ মাঈন উদ্দিন ও সদস্য সচিব জসিম উদ্দিন বলেন, “প্রেসক্লাবের সামনে ধুলোবালি , বৃষ্টি ও কাদার মধ্যে অস্বাস্থ্যকর পরিবেশে দীর্ঘদিন লাগাতার অবস্থান করে সহস্রাধিক শিক্ষক-কর্মচারী অসুস্থ হয়ে চিকিৎসাধীন আছেন। ইতোমধ্যে দুইজন শিক্ষক অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করে অসুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন। জোটভুক্ত সংগঠন সমুহের প্রায় সকল শীর্ষ নেতৃবন্দ অসুস্থ হয়ে পড়ায় কর্মসূচি চালানো ক্রমান্বয়ে কষ্টকর হয়ে পড়ছে। আমরা দীর্ঘ ৩২ দিন ধরে এখানে অবস্থান করছি এবং ১২ থেকে ১৬ মার্চ এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলিতে তিন ঘণ্টা কর্মবিরতি পালিত হয়েছে। জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে এবং প্রয়োজনে আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে ।”

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষক-কর্মচারীগণ বলেন, “স্বাধীনতার একান্ন বছর পরেও এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীগণ আর্থিক সুযোগ- সুবিধা প্রাপ্তি থেকে বঞ্চিত। পাঠ্যক্রম, আইন এবং একই মন্ত্রণালয়ের অধীনে শিক্ষা ব্যবস্থা পরিচালিত হলেও সরকারি ও বেসরকারি শিক্ষক-কর্মচারীগণের সুযোগ-সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে বিরাট পার্থক্য বিরাজমান। বৈষম্য গুলো হলো- বাড়ি ভাড়া, উৎসবভাতা, চিকিৎসা ভাতা, পদোন্নতি না থাকা, সন্তানের শিক্ষা ভাতা, হাউজ লোন, বদলি প্রথা, চাকরি শেষে নেই পেনশনের সুবিধা। অবসর ও কল্যাণ ট্রাস্ট্রে শিক্ষক-কর্মচারীগণের নিকট থেকে প্রতি মাসে বেতনের ১০% করে কেটে রাখলেও বৃদ্ধ বয়সে যথাসময়ে এ টাকা প্রাপ্তির নিশ্চয়তা নেই। অনেক শিক্ষক-কর্মচারী টাকার অভাবে বিনা চিকিৎসায় মারা যান। অধিকাংশ শিক্ষক নিজ জেলার বাইরে চাকরি করেন। তাদের জন্য বদলী ব্যবস্থা চালু অতীব জরুরি। অধ্যক্ষ থেকে কর্মচারী পর্যন্ত নামমাত্র ১০০০ টাকা বাড়িভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা এবং ২৫% উৎসব ভাতা পান একজন শিক্ষক। বিশ্বের কোনো দেশে শিক্ষা ব্যবস্থায় এমন বৈষম্য আছে বলে মনে হয় না। এই বৈষম্য দূরীকরণে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ জরুরি। এমপিওভুক্ত শিক্ষা জাতীয়করণে প্রয়োজন শুধু সরকারের সদিচ্ছা ও সুষ্ঠু নীতিমালা। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের মাসিক বেতন ও টিউশন ফি বাবদ যা আয় হয় তার যথাযথ ব্যবহার নিশ্চিত করতে পারলে ভর্তুকী ব্যাতিরেকেই জাতীয়করণ সম্ভব।

সারা দেশ থেকে আসা শিক্ষক-কর্মচারীগণের মধ্যে বক্তব্য রাখেন- কপিল উদ্দিন, আবু ইউসূফ, খ.ম. ফয়জুল আমীন, এমদাদুল হক প্রামাণিক, শেখ দিলোয়ার হোসেন, বিপ্লব কান্তি দাস, অরুপ সাহা, রবিউল ইসলাম, তোফায়েল সরকার, নয়ন মোর্শেদ, নজরুল ইসলাম, মো. মানিক মিয়া, রিপন শিকদার , মেসবাহ উল হাসান প্রমুখ ।

এসময় বক্তারা জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত রাজপথে অবস্থানের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

হোমনায় বিভিন্ন মামলার ৮ আসামী গ্রেফতার

শপথ নেওয়ার ছয় ঘণ্টার মধ্যে দল থেকে বহিষ্কৃত সুলতান মনসুর সংসদ অধিবেশনে

ঝিনাইদহের কালীগঞ্জ খাদ্যগুদামে মহাজালিয়াতি, ওসিএলএসডি কৃষি কর্মকর্তা ও ব্যাংক ম্যানেজারের যোগসাজসে অস্তিত্বহীন কৃষকের নামে ধান ক্রয়ের অভিযোগ

মরহুম অ্যাড. মতিয়র রহমান তালুকদার স্মৃতি গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট এর উদ্বোধন

ডোমারে কাভার্ডভ্যানচাপায় নিহত ২,আহত ১

বুড়িচংয়ে পুকুরে ডুবে ২ ভাইয়ের মৃত্যু

ইচ্ছা মানব উন্নয়ন সংস্থার শরীয়াতপুর জেলা শাখার ঈদ সামগ্রী বিতরণ

নাসিরনগরে দুস্থ ও অসহায় ৫শ’ পরিবারের মাঝে ঈদ সামগ্রী দিল সৈয়দ পরিবার

আটোয়ারীতে মানসিক প্রতিবন্ধী গৃহবধূর আত্মহত্যা

ডিমলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা ফিরোজের উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে শুকনো খাবার বিতরণ