crimepatrol24
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ৯:৫২ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

এনজিও’র কিস্তির বেড়াজালে রংপুরের অসহায় ও দুস্থ মানুষজন

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জুন ১০, ২০২০ ৩:১৫ অপরাহ্ণ

মো. সাইফুল্লাহ খাঁন, জেলাপ্রতিনিধি, রংপুর : রংপুর কেন্দ্রীয় বাসটার্মিনাল বাজারের স্মৃতি টেলিকমের স্বত্বাধিকারী আমিনুল ইসলাম। গত ৮জানুয়ারি ইএসডিও এনজিও থেকে ১লাখ টাকা উত্তোলন করেন। উত্তোলনকৃত টাকা দিয়ে তিনি দোকানের মালামাল ক্রয় করেছেন। তার কিস্তির পরিমাণ ২ হাজার ৭শ’ টাকা। ৪৬টি কিস্তির মধ্যে এখন পর্যন্ত আমিনুল ইসলাম ১০টি কিস্তি পরিশোধ করেছেন। কিন্তু লক ডাউনের কারণে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কিস্তির টাকা নিয়ে বিপাকে পড়েছেন তিনি।

আমিনুল ইসলাম বলেন, গতকাল সোমবার রাত সাড়ে ১০ টায় ইএসডিও এনজিও মনিটরিং অফিসার আতিকুজ্জামান আতিক ও ফিল্ড অফিসার মনোয়ার হোসেন কিস্তির টাকার জন্য বাড়িতে হাজির হয়। এক পর্যায়ে তাদের সাথে হাতাহাতি হয়। পরে স্থানীয় লোকজন বিষয়টি সমাধান করেছেন।

এদিকে নগরীর কেরানীরহাট এলাকার মুদি ব্যবসায়ী সুজানুর। গত ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে তিনি এনজিও আশা থেকে ৩০হাজার উত্তোলন করেছেন। প্রতি সপ্তাহে কিস্তির পরিমাণ সাড়ে ৬শ’ টাকা। করোনার কারণে দোকানপাট বন্ধ থাকায় সমিতির কিস্তি নিয়ে বিপাকে পড়েছেন। কিস্তির আদায়কারীর চাপের কারণে শেষ পর্যন্ত ছাগল বিক্রি করে কিস্তির টাকা পরিশোধ করেছেন তিনি। এই পরিস্থিতি শুধু আমিনুল ও সুজানুর রহমানের নয়। করোনাকালে অনেক নিম্ন ও মধ্যবিত্তরা প্রতিনিয়ত জীবনের সঙ্গে যুদ্ধ করছেন। কিস্তি পরিশোধ করতে গিয়ে অনেকেই দিশেহারা হয়ে পড়েছেন। বিশ্ব যখন করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে হিমশিম খাচ্ছে। ঠিক সেই সময় এক শ্রেনির ঋণ কার্যক্রম পরিচালনাকারী এনজিওগুলো ঋণের কিস্তি তুলতে মরিয়া হয়ে উঠেছেন।

বিভিন্ন এনজিওর সদস্যরা জানান, করোনা প্রার্দুভাব কাটতে না কাটতেই কিস্তি পরিশোধের চাপের কারণে আমরা অসহায় মানুষজন দিশেহারা হয়ে পড়েছি। করোনা পরিস্থিতি মোকাবেলা স্বাভাবিক না হওয়া পর্যন্ত ঋণের কিস্তি আদায় বন্ধ রাখার দাবি জানান তারা। রংপুরের বিভিন্ন পাড়া মহল্লায় ব্র্যাক, আশা, টিএমএসএস, গ্রামীণ ব্যাংক, ইএসডিও, জাগরণী চক্র ফাউন্ডেশনসহ অসংখ্য এনজিও বিভিন্ন মানুষের বাসায় শাখা খুলে তাদের ঋণ কার্যক্রম অব্যাহত রেখেছেন। তারা সদস্য তৈরির মাধ্যমে সঞ্চয় কার্যক্রম চালু করে পরে লোন প্রদান করছেন। লোন প্রাপ্তির পরে তারা সপ্তাহে ও মাসে ঋণের কিস্তি পরিশোধ করে টাকা সমন্বয় করেন। মূলত ছোট দোকানি, বাসায় কাজ করা গৃহপরিচারিকা, রিক্সা বা অটো চালক ও বিভিন্ন মার্কেটের সেলসম্যানের পরিবারের সদস্যরা তাদের ঋণ কার্যক্রমের সাথে জড়িত। এসব পরিবারের জীবন যাত্রার মান ও আয় দুটোই চলতি সময়ে কমে যাওয়ায় নিত্য জীবনের কাজের চাহিদা পূরণের পাশাপাশি ঋণের কিস্তি পরিশোধ করা কষ্টকর হয়ে পড়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ও এক ঋণ গ্রহীতা জানান, আমরা মানুষের বাসায় গৃহপরিচারিকার কাজ করি। করোনা আতঙ্কের কারণে অনেক বাসা মালিকরা কাজ করা বন্ধ করে দিয়েছে। এছাড়াও ছাত্রাবাস ও ছাত্রী নিবাস বন্ধ করা হয়েছে। এতে করে এখন বেকার হয়ে পড়েছি। স্বামী ভ্যান চালিয়ে অল্প আয় করায় সংসার সামলানো কষ্টকর হয়ে গেছে। সংসারে নিত্য চাহিদা পূরণের পাশাপশি এনজিও কিস্তি সামলাতে দিশেহারা হয়ে পড়েছি। করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত ঋণের কিস্তি বন্ধ রাখলে নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির সদস্যদের উপকার হতো।

এ বিষয়ে ইএসডিও ম্যানেজার আশরাফুল আলম বলেন, কিস্তির টাকা উত্তোলনে কর্মীরা সদস্যদের কোন চাপ দিচ্ছি না। তাদের ঋণের কিস্তির টাকা যদি সম্ভব হয় দেয়ার কথা বলা হচ্ছে। অনেকে স্বেচ্ছায় ঋণ প্রদান করছেন। টাকাতো আমাদের মাঠে পড়ে রয়েছে। যারা লোনের আবেদন করেছেন তাদের টাকা দেয়া হচ্ছে।

আশা এনজিওর এরিয়া ম্যানেজার আনোয়ারুল কাদের বলেন, করোনা পরিস্থিতিতে একবার লকডাউন দিয়ে আবার স্বাভাবিক করার পরেও ভাইরাসটি ভয়াবহ আকার ধারণ করেছে। ঋণ কার্যক্রম বিষয়ে এনজিও ব্যুরোর নির্দেশনা আমরা অনুসরণ করছি। ঋণের টাকা উত্তোলনে আমরা কোন গ্রাহককে চাপ দিচ্ছি না। কেউ স্বেচ্ছায় টাকা দিলে আমরা সেই গ্রাহকের টাকা গ্রহণ করছি।

রংপুর জেলা প্রশাসক আসিব আহসান জানান, জেলা প্রশাসনের নিকট ঋণ কার্যক্রম বিষয়ক কোন নির্দেশনা নেই। তবে এনজিওরা তাদের রেগুলেটরি অথরিটির মাধ্যমে নির্দেশনা পেয়ে কার্যক্রম চালাচ্ছে। ঋণ উত্তোলনে কোন প্রকার চাপ দেয়ার অভিযোগ আমরা পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেবে জেলা প্রশাসন।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

ঝিনাইদহে নিম্নমানের ইট-বালি দিয়ে গুরুত্বপূর্ণ মহাসড়ক নির্মাণ, কর্তৃপক্ষ বলছে কাজ শুরুই হয়নি অনিয়ম হয় কীভাবে?

ডোমারে ইউএনও’র হস্তক্ষেপে বাল্য বিয়ে থেকে রক্ষা পেলো মুন্নি

জামালপুরে অতিরিক্ত ভাড়া আদায়ের প্রতিবাদে ইজিবাইকের যাত্রীদের মানববন্ধন

ডিমলায় কৃষক পেলেন ধান কাটার মেশিন

বিশ্বকাপ জয়ী আকবরকে বীর সংবর্ধনা দিলো রংপুরবাসী

ডোমারে অগ্নিকাণ্ডে ৫৬টি ঘর পুড়ে ছাই, কোটি টাকার ক্ষয়ক্ষতি

চকরিয়ায় কমিউনিটি পুলিশিং ডে পালিত

ডোমারে নতুন নিবন্ধিত ভোটারদের স্মার্ট-কার্ড বিতরণ

স্হানীয় সরকার মন্ত্রণালয়ে যোগদান করলেন হোমনার কৃতীসন্তান এসএম নজরুল ইসলাম

স্হানীয় সরকার মন্ত্রণালয়ে যোগদান করলেন হোমনার কৃতীসন্তান এসএম নজরুল ইসলাম

কেএমপি’র গোয়েন্দা পুলিশের অভিযানে মা’দকসহ ১ ব্যবসায়ী গ্রে’ফতার

কেএমপি’র গোয়েন্দা পুলিশের অভিযানে মা’দকসহ ১ ব্যবসায়ী গ্রে’ফতার