crimepatrol24
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ২:১৭ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

উচ্চতর গ্রেডে বেতন কমায় হতাশ মাদ্রাসা শিক্ষক-কর্মচারীরা

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
সেপ্টেম্বর ৬, ২০২২ ৯:১৭ অপরাহ্ণ
উচ্চতর গ্রেডে বেতন কমায় হতাশ মাদ্রাসা শিক্ষক-কর্মচারীরা

 

 

 

ক্রাইম পেট্রোল ডেস্কঃ

উচ্চতর গ্রেড প্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের বেতন আগের চেয়ে বৃদ্ধি পাবে এটাই স্বাভাবিক। কিন্তু বিস্ময়কর হলেও সত্য যে, এমপিওভুক্ত মাদ্রাসার শিক্ষক কর্মচারীরা টাইম স্কেল প্রাপ্ত হলে বেতন বৃদ্ধির পরিবর্তে পূর্বে প্রাপ্ত বেতনের চেয়ে কমে যায়। বিষয়টি নিয়ে মাদ্রাসা শিক্ষক কর্মচারীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

সরকারি চাকরিজীবীদের মত বেসরকারি শিক্ষক-কর্মচারীরাও বাৎসরিক ৫% হারে ইনক্রিমেন্ট পেয়ে থাকেন। ইতোমধ্যে অনেক শিক্ষক -কর্মচারী চারটি ইনক্রিমেন্ট পেয়ে তারা যে কোডে বেতন পান তার পরবর্তী কোডকেও অতিক্রম করেছেন। অর্থাৎ তাদের বর্তমান প্রাপ্ত বেতন, পরবর্তী ধাপের বেতনের চেয়েও বেশি হয়ে গেছে। বর্তমানে কোনো শিক্ষক কর্মচারী যদি টাইম স্কেল বা উচ্চতর গ্রেড নেন তাহলে ওই গ্রেড অনুযায়ী বেতন নির্ধারণ করলে তার বেতন আগের চেয়ে কমে যায়। এ ক্ষেত্রে স্কুল – কলেজের নীতিমালায় স্পষ্ট বলা আছে, টাইম স্কেল/উচ্চতর গ্রেডে বেতন কখনো আহরিত বেতনের চেয়ে কম হবে না। বরং আহরিত বেতনের পরবর্তী ধাপ যেখানে হবে সেখানে গিয়ে তার বেতন নির্ধারিত (Fixation) হবে এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এই নিয়মে বেতন নির্ধারণ করে থাকে।

ইনক্রিমেন্ট বঞ্চিত সম্মিলিত মাদরাসা শিক্ষক কর্মচারী সমাজ এর কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব মো. মনিরুল ইসলাম জানান,  গত জুলাই মাসের এমপিওতে টাইম স্কেল নেয়া শিক্ষক-কর্মচারীদের বেতন কমে যাওয়ায় এর প্রতিবাদে গত মাসের ১০ তারিখ জাতীয় প্রেসক্লাবের সামনে আমরা মানববন্ধন পালন করেছি। আমরা অধিদপ্তরে যোগাযোগ করেও এ বিষয়ে কোন সদুত্তর পাই নি। আমরা আশা করেছিলাম, পরবর্তী মাসের এমপিওতে হয়তো ঠিক হয়ে যাবে। কিন্তু আগস্ট মাসের এমপিও প্রকাশিত হলে দেখা যায় তাদের বৈষম্য আরও চরম আকার ধারণ করছে। অধিকন্তু যারা নতুন করে টাইম স্কেল নিয়েছেন তাদের বেতনও পূর্বের মত কমে গেছে। বিষয়টি নিয়ে চরম ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন মাদ্রাসার শিক্ষক কর্মচারীরা। তারা দ্রুত মাদ্রাসার নীতিমালা সংশোধনের দাবি জানিয়ে বলেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ন্যায় মাদ্রাসার শিক্ষক-কর্মচারীদের বেতন যেনো Fixation করা হয়।
মাদরাসায় কর্মরত শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা ও ইনক্রিমেন্টে যে বৈষম্য তৈরি হয়েছে তা অতিসত্বর নিরসন করে কর্তিত ইনক্রিমেন্টের বকেয়াসহ মাদ্রাসার জুলাই ও আগস্ট ২০২২ মাসের এমপিও সংশোধন করে সেপ্টেম্বর ২০২২ মাসেই প্রকাশ করে মাদরাসা শিক্ষক-কর্মচারীদের এ অনাকাঙ্ক্ষিত হতাশামূক্ত করা ও তাদের ন্যায্য প্রাপ্যতা নিশ্চিত করার লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সুদৃষ্টিসহ আশু হস্তক্ষেপ কামনা করেন।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

পঞ্চগড়ে ৩৫ বোতল ফেন্সিডিলসহ আটক ১

জগন্নাথপুর-সুনামগঞ্জ সড়কে সেতু ভেঙে পড়ায় গাড়ি চলাচল বন্ধ ॥ দ্রুত চলছে নির্মাণ কাজ

পাবনা চাটমোহরের সড়কটির রাস্তা আছে কার্পেটিং নেই

কেএমপি’র হরিণটানা থানা পুলিশের অভিযানে ২৫ কেজি চো’রাই তামার তারসহ গ্রেফতার১

দুবাই থেকে আসা ফ্লাইট থেকে ৮ কেজি স্বর্ণ জব্দ

নাসিরনগরে বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত

নাসিরনগরে বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত

গাইবান্ধায় শিক্ষা প্রতিষ্ঠানে ৬ মাসেও লাগানো হয়নি বায়োমেট্রিক মেশিন

কেএমপি’র গোয়েন্দা পুলিশের অভিযানে মা দ ক সহ ১ ব্যবসায়ী গ্রেফতার

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে : তথ্য প্রতিমন্ত্রী আলহাজ্ব ডা. মুরাদ হাসান এমপি

বড়দিন উপলক্ষে বাংলাবান্ধা বন্দরে আমদানি-রপ্তানি বন্ধ