crimepatrol24
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১:৫৩ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে ব্র্যাকের আল্ট্রা-পুওর কর্মসূচি পরিদর্শন

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
অক্টোবর ২৬, ২০২২ ১০:৪৫ পূর্বাহ্ণ
আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস উপলক্ষে ব্র্যাকের আল্ট্রা-পুওর কর্মসূচি পরিদর্শন

 

 

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম:

আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস ২০২২ উপলক্ষে ব্র্যাকের আল্ট্রা-পুওর কর্মসূচি পরিদর্শন করেন জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাগণ।

অতিদরিদ্র কর্মসূচির সদস্য এর বাড়ি পরিদর্শন করছেন সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জামালপুর এর সাথে ডা. প্রণয় কান্তি দাস, সিভিল সার্জন, জামালপুর ও রাজু আহমেদ উপ-পরিচালক, সমাজসেবা, জামালপুর।

ব্র্যাকের কর্মসূচি দারিদ্র্য নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বললেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)
আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবস ১৭ই অক্টোবর, ২০২২ উপলক্ষে বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক বাংলাদেশসহ আন্তর্জাতিক পর্যায়ে অক্টোবর মাসব্যাপী নানা কার্যক্রম হাতে নিয়েছে। এরই অংশ হিসেবে মঙ্গলবার ২৫ অক্টোবর জামালপুর জেলায় ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের কার্যক্রম পরিদর্শন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু। তিনি ব্র্যাকের উল্লেখিত কর্মসূচির অংশগ্রহণকারীদের বাড়ি পরিদর্শন করেন এবং তাদের সঙ্গে বৈঠক করেন। এসময় তাঁর সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডা. প্রণয় কান্তি দাস, সিভিল সার্জন, জামালপুর, রাজু আহমেদ, উপ-পরিচালক, সমাজসেবা অধিদপ্তর, জামালপুর ও ফজলে এলাহী মাকাম, সভাপতি, জামালপুর জেলা প্রেস ক্লাব। ব্র্যাকের পক্ষে উপস্থিত ছিলেন মো. মুনীর হুসাইন খান, ব্র্যাক জেলা সমন্বয়ক, জামালপুর, রিপন চন্দ্র মন্ডল, বিভাগীয় ব্যবস্থাপক (এএসসি), মো. সোলায়মান, জোনাল ম্যানেজার, ইউপিজি, মো. আনারুল ইসলাম, আঞ্চলিক ব্যবস্থাপক, ইউপিজি ও মৌসুমী , আঞ্চলিক ব্যবস্থাপক, ইউপিজি। দেশজুড়ে অতিদারিদ্র্য নিরসনে ব্র্যাকের ভূমিকার প্রশংসা করে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বলেন, ‘ ব্র্যাকের আল্ট্রা-পুওর গ্রাজুয়েশন প্রোগ্রামের মাধ্যমে অতি দরিদ্র মানুষ যে সম্পদ পাচ্ছে এবং তার যথাযথ ব্যবস্থাপনা, সরকারি বিভিন্ন সেফটিনেট কর্মসূচিতে তাদের অন্তর্ভুক্তিকরণ, সরকারি স্বাস্থ্য সেবা পেতে পরামর্শ প্রদান অত্যন্ত ভাল একটি কর্মসূচি। যা সরকারের এসডিজি বাস্তবায়নে (দারিদ্র বিমোচন, জীবনমান উন্নয়ন) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি বিশ্বাস করি। তাদের ক্ষুদ্র শিল্প উদ্যোক্তা তৈরি করতে পারলে আরও ভাল হবে। আমি ব্র্যাকের এ কর্মসূচির সাফল্য কামনা করি।
জাতিসংঘ এ বছরের আন্তর্জাতিক দারিদ্র্য বিমোচন দিবসের মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘সর্বক্ষেত্রে সবার মর্যাদা অক্ষুন্ন রাখি’। মানুষের মর্যাদা কেবল একটি একক মৌলিক অধিকার নয, বরং এটি অন্যান্য সকল মৌলিক অধিকারের ভিত্তি’। দিবসটিকে কেন্দ্র করে ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম জামালপুর জেলাসহ বর্তমানে কর্মসূচিটি চলমান রয়েছে এরকম সকল জেলার (৩৭টি) জেলা প্রশাসনের সহায়তায় সংশ্লিষ্ট জেলা প্রশাসক মহোদয়ের মাঠকার্যক্রম পরিদর্শন আয়োজন করেছেন।

ব্র্যাকের পক্ষ থেকে জানানো হয়, তাদের এই উদ্যোগের লক্ষ্য হচ্ছে, সরকারের মাঠপর্যায়ে তথা জেলা প্রশাসক মহোদয়দের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম বিষয়ে সম্যক ধারণা দেওয়া এবং জেলা পর্যায়ে সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানসমুহের কাছে কর্মসূচিটির অভিজ্ঞতালব্ধ জ্ঞান তুলে ধরা। যা ভবিষ্যতে সরকারের সঙ্গে সমন্বিতভাবে কাজ করার পরিবেশ তৈরিতে অবদান রাখবে। একই সঙ্গে বাংলাদেশ থেকে অতিদারিদ্র্য দূরীকরণে আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রাম কীভাবে অবদান রাখতে পারে, সে বিষয়ে জেলা প্রশাসক এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদের পরামর্শ গ্রহণ করা, যা ব্র্যাকের ভবিষ্যত করণীয় নির্ধারণে সহায়ক হবে ।

উল্লেখ্য যে, জামালপুর জেলায় ২০১০ সালে আলট্রা-পুওর গ্র্যজয়েশন প্রোগ্রামের কার্যক্রম শুরু হয়। ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত জেলাটির ৩৩৬৩৮ টি অতিদরিদ্র পরিবার ব্র্যাকের আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছে। ২০২২ সালে জামালপুর জেলায় এই কর্মসূচিটিতে অংশ নিচ্ছে ৬ টি উপজেলার ২৩৪৮ টি অতিদরিদ্র পরিবার। ২০০২ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত বাংলাদেশের ৪৮টি জেলার ২১ লক্ষের বেশি অতিদরিদ্র পরিবার আলট্রা-পুওর গ্র্যাজুয়েশন প্রোগ্রামের আওতায় এসেছেন যাদের ৯৫% কর্মসূচি শেষ হয়ে যাওয়ার পর দীর্ঘমেয়াদেও তাদের আর্থসামাজিক উন্নয়নের ধারা বজায় রাখতে সক্ষম হয়েছে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

হোমনায় ইউএনও’র নেতৃত্বে কৃষকের ধান কেটে দিল শিক্ষক, ছাত্র ও স্কাউটের সদস্যরা

হাসপাতালে সাংবাদিকদের প্রবেশ ও তথ্য সংগ্রহের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

কেএমপি’র অভিযানে মাদকসহ গ্রেফতার ৫

ডোমারে স্বাধীনতা দিবস উপলক্ষে ডাঃ সোহান চৌধুরী’র ফ্রী মেডিকেল ক্যাম্প

ডোমারে চাঁন্দখানা বিএসসি মাস্টার পাড়া বায়তুল নূর জামে মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন

মাতামূহুরী নদী ভাঙনে আতঙ্কিত ৪০০পরিবার, প্রতীক্ষায় দিন গুনছে নদী ভাঙন রোধে কখন শুরু হবে কাজ

দাউদকান্দিতে কৃষকের ধান কেটে ঘরে তুলে দিলো ছাত্রলীগ

হোমনায় বিজয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপন

আলফাডাঙ্গায় বৃদ্ধা মাকে মারধর করার অভিযোগে ছেলে গ্রেফতার

ঢাকা- ১৪ আসনের উপনির্বাচনে এগিয়ে যুবলীগের সাধারণ সম্পাদক মোঃ মাইনুল হোসেন খান নিখিল