crimepatrol24
৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ১:২৫ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

৪০ বছরেও সংস্কার হয়নি দিনাজপুরের ইউনিয়ন বিএস কোয়ার্টারগুলো, পরিণত হয়েছে মা’দক ও অ’পকর্মের আখড়ায়!

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জানুয়ারি ২০, ২০২৪ ১০:১৩ অপরাহ্ণ

 

মাহতাব উদ্দিন আল মাহমুদ, ঘোড়াঘাঘাট,(দিনাজপুর)প্রতিনিধিঃ
কৃষি নির্ভর বাংলাদেশে কৃষিতে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হলেও দিনাজপুরের দক্ষিণ অঞ্চলের ঘোড়াঘাট, বিরামপুর, হিলি হাকিমপুর, নবাবগঞ্জ ও ফুলবাড়ীসহ ৫ উপজেলার ৩১টি ইউনিয়নের উপ-সহকারী কর্মকর্তাদের বিএস কোয়াটারগুলো দীর্ঘ ৪০ বছরেও সংস্কার করা হয়নি। জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে ইউনিয়নের বিএস কোয়ার্টারগুলো।

সংস্কারের অভাবে ব্যবহার অনুপযোগী হওয়ায় ইউনিয়ন উপ-সহকারী কর্মকর্তারা বিএস কোর্য়াটারগুলোতে বসবাস করছেন না। এই কোয়ার্টারগুলোর বেশির ভাগই এখন পরিত্যক্ত। তাই এগুলোতে বসছে না কোন উপ-সহকারী কৃষি কর্মকর্তা। যার ফলে কৃষি সেবা গ্রহণ থেকে যেমন বঞ্চিত হচ্ছে কৃষকগণ, ঠিক তেমনি পরিত্যক্ত ভবনগুলো মা’দক ও অসামাজিক কার্যকলাপের আখড়ায় পরিণত হয়েছে। অনেকটাই ফাঁকা ও নির্জন হওয়ায় সেগুলো বিভিন্ন জীবজন্তুর আশ্রয়স্থল এবং অ’পরাধীদের আড্ডাস্থলে পরিণত হয়েছে।
দীর্ঘদিন ধরে সংশ্লিষ্ট বিভাগ কোয়ার্টার গুলোতে নজরদারী না রাখায় চু’রি হয়ে গেছে এগুলোর দরজা-জানালা। এমনকি এসব ভবন থেকে ইট খুলে নেওয়ার ঘটনাও ঘটেছে। কোনো কোনো কোয়ার্টার এলাকার মাটিও কেটে নিয়ে যাওয়া হচ্ছে। কৃষিনির্ভর বাংলাদেশে বর্তমান সরকারের ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড দৃশ্যমান হলেও এ উপজেলায় বিএস কোয়ার্টারগুলোতে উন্নয়নের ছোঁয়া লাগেনি।

স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা যায়, আধুনিক প্রযুক্তি ও ভাল বীজ সরবরাহের লক্ষ্যে মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তাদের থাকার কথা থাকলেও এসব কোয়ার্টারগুলোতে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা না থাকায় তাদের কৃষি বিষয়ে খোঁজ খবর নিতে উপজেলা সদরে যেতে হয়।

এ ব্যাপারে উপ-সহকারী কৃষি কর্মকর্তা প্রবীণ ব্যাক্তি মোমদেল হোসেন জানান, ‘এ গুলোতে বসবাসের অনুপযোগী হওয়ায় এই অবস্থার সৃষ্টি হয়েছে। কৃষকরা কৃষি বিষয়ে আধুনিক প্রযুক্তির পরামর্শ থেকে বঞ্চিত হচ্ছে। বেশির ভাগ ভবন ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। তবে কয়েকটি উপযোগী হলেও সেখানে কেউ থাকেন না।

সংশ্লিষ্ট বিভাগ সুত্রে জানা গেছে, ১৯৬২ সালের দিকে তৎকালিন সরকার এই ভবনগুলো প্রথমে সীড গোডাউন (বীজাগার) হিসেবে নির্মাণ করে। পরবর্তীতে এই কর্মসুচি বাতিল করা হলে সরকার সীড গোডাউনগুলো ১৯৮০ সালের দিকে ইউনিয়ন পর্যায়ে কর্মরত কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মী-ব্লক সুপার ভাইজারদের (বর্তমানে উপ-সহকারী কৃষি কর্মকর্তা) বসবাসের জন্য সংস্কার করে কোয়ার্টারে পরিণত করা হয়। মাত্র ৫০ টাকা ভাড়ায় উপ-সহকারী কৃষি কর্মকর্তারা এসব কোয়ার্টারে থাকতেন। এসব ব্যয়বহুল কোয়ার্টারগুলো মাঠ পর্যায়ে কর্মরত কৃষি বিভাগের ব্লক সুপার ভাইজারদের (বিএস) আবাসিক এবং অফিস হিসেবে ব্যবহার করছেন না।

এ ব্যাপারে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা জানান, সংস্কারের অভাবে এগুলোতে বসবাস করা যাচ্ছে না। বসবাস করার অনুপযোগী হয়ে পড়েছে। এসব পরিত্যক্ত কোয়ার্টার ভেঙ্গে ওই স্থানে ইউনিয়নের কৃষকদের প্রশিক্ষণ কেন্দ্র ও কর্মচারী- কর্মকর্তাদের আবাসিক ভবন তৈরীর পরিকল্পনা রয়েছে বলে কৃষি বিভাগ সূত্রে জানা গেছে।

সম্প্রতি সরেজমিনে কয়েকটি কোয়ার্টারসে ঘুরে দেখা গেছে, উপজেলার রানীগঞ্জ বাজারে অবস্থিত বিএস কোয়ার্টারসের অবস্থা খুবই করুণ। সেখানে জনৈক ব্যক্তি দ’খল করে বসবাস করছেন। বিএস কোয়ার্টার এর পার্শ্বে আবর্জনার স্তুপ। নির্মিত ইউনিয়ন বিএস কোয়ার্টারসে একটি বাথরুম,একটি রান্নাঘর ও দু’টি কক্ষ রয়েছে।

প্রথম কয়েক বছর বিএসরা অবস্থান করছিলেন। পরে তারা কোয়ার্টারস ছেড়ে বসবাস শুরু করেন নিজ বাড়ীতে। তখন থেকে এগুলো অকেজো হয়ে পড়ে আছে। কোয়ার্টারসে বিএসরা থাকলে কৃষকরা উপকৃত হবে। তাদের কাছ থেকে উন্নত চাষাবাদ পদ্ধতি ও কৃষি বিষয়ে পরামর্শ নেয়া যাবে। ভবনগুলো সংস্কারের মাধ্যমে ব্যবহারের উপযোগী হবে।

উপজেলা কৃষি অফিসার মোঃ রফিকুজ্জামান জানান, ‘এসব পরিত্যক্ত কোয়ার্টার ভেঙ্গে ওই স্থানে ইউনিয়নের কৃষকদের প্রশিক্ষণ কেন্দ্র ও কর্মচারী কর্মকর্তাদের আবাসিক ভবন তৈরীর পরিকল্পনা রয়েছে সরকারের। তবে এ বিষয়ে কোন চিঠি পত্র পাওয়া যায়নি।’

 

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে সেরা অধ্যক্ষ হলেন কামরুন নাহার ফারুক

ডোমারে সড়ক দুর্ঘটনা রোধকল্পে ট্রাফিক পুলিশের সচেতনতামূলক প্রচারণা

ডোমারে সড়ক দুর্ঘটনা রোধকল্পে ট্রাফিক পুলিশের সচেতনতামূলক প্রচারণা

চকরিয়ায় ইউএনও’র মোবাইল নাম্বার ক্লো’ন করে চাঁদা দাবির অভিযোগ

চকরিয়ায় ইউএনও’র মোবাইল নাম্বার ক্লো’ন করে চাঁদা দাবির অভিযোগ

কেএমপি’র হরিণটানা পুলিশের অভিযানে মা’দকসহ ২ মা’দক কারবারি গ্রে’ফতার

অবসরপ্রাপ্ত এক উপ সচিবের আবেগঘন স্ট্যাটাস

কালিয়াকৈরে বাজারে মূল্য তালিকা টানানো কার্যক্রমের উদ্বোধন করলেন ইউএনও

কেএমপি’র গোয়েন্দা পুলিশের অভিযানে ‘মাদকসহ’ ৩ ব্যবসায়ী গ্রেফতার

শৈলকুপার অচিন্ত্যপুর মাধ্যমিক বিদ্যালয়ের কক্ষে চলছে মুদি দোকান

কুষ্টিয়ায় ডিবি পুলিশের হাতে ৩৫০পিস ইয়াবাসহ মিঠুন গ্রেফতার

নাসিরনগরে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন মেলা অনুষ্ঠিত