crimepatrol24
৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ৯:১৩ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

চট্টগ্রামে ক্যাবের নিরাপদ খাদ্য বিষয়ে প্রচারণা

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
আগস্ট ২৪, ২০২২ ১০:১৬ অপরাহ্ণ
চট্টগ্রামে ক্যাবের নিরাপদ খাদ্য বিষয়ে প্রচারণা

 

 

ক্রাইম পেট্রোল ডেস্কঃ

মায়ের দেয়া টিফিনে রয়েছে মায়ের মমতা, আদর ও স্নেহ আর বাইরের খোলা খাবারে রয়েছে ব্যবসায়ীদের অতি মুনাফার লো’ভ। এর বাইরে ধুলা-বালি, দূষিত পানি ও অ’স্বাস্থ্যকর পরিবেশে তৈরী বলে এই খাবার গ্রহণের ফলে ডায়রিয়া, পেটের পীড়া, জন্ডিস, হাঁপানী, ডায়বেটিস, ক্যান্সার, হৃদরোগসহ নানা প্রা’ণঘাতি রোগের আ’ক্রমণ। আর জাঙ্কফুড হলেই তাতে নেই প্রয়োজনীয় পুষ্টি, প্রচুর চর্বি, চিনি ও লবনের আধিক্য। সেকারণে আলুর চিপস, ক্যান্ডি, পিৎজা, বার্গার, চমুসা, সিঙ্গারা, ফুসকা, কোমল পানীয়তে প্রচুর পরিমানে পরিশোধিত কার্বোহাইড্রেড, চর্বি ও সোডিয়াম থাকায় অস্বাভাবিক স্থুলতা, বিভিন্ন দীর্ঘমেয়াদী রোগ টাইপ২ ডায়বেটিস, ক্যান্সার, কার্ডিওভাসকুলার ডিজিস, লিভার রোগের সংক্রম বেড়ে যায়। তাই “জাঙ্কফুড়কে না বলুন আর মায়ের দেয়া বাসায় তৈরী খাবারকে হ্যাঁ বলুন” শিরোনামে নিরাপদ খাদ্য বিষয়ে প্রচারণা কর্মসুচি উদযাপিত হয়েছে নগরীর চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজে।

২৪ আগষ্ট ২০২২ নগরীর ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের উদ্যোগে আয়োজিত এ প্রচারণা কর্মসুচিতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজে ভাইস প্রিন্সিপ্যাল আবদুস সালাম। ক্যাব বিভাগীয় প্রকল্প সমন্বয়কারী শম্পা কে নাহারের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ক্যাব কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইন, বিশেষ অতিথি ছিলেন ক্যাব বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি আলহাজ আব্দুল মান্নান। আলোচনায় অংশ নেন ক্যাব মহানগরের সাংগনিক সম্পাদক জান্নাতুল ফেরদৌস, ক্যাব চাঁন্দগাও থানা সভাপতি মোঃ জানে আলম, সদরঘাট থানা সভাপতি শাহীন চৌধুরী, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহনগরের সভাপতি আবু হানিফ নোমান, ক্যাব যুব গ্রুপের সাধারন সম্পাদক অংসাহ্লা মার্মা, যুব গ্রুপ চট্টগ্রাম মহানগরের সিনিয়র সহ-সভাপতি নিলয় বর্মন, সহ-সভাপতি মোঃ শাকিলুর রহমান, আইন সহায়তা সম্পাদক মিনা আক্তার, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সুজন প্রমুখ।

প্রচারণা কর্মসুচিতে ভিডিও ও স্লাইড প্রদর্শনের মাধ্যমে জাঙ্কফুড বিষয়ে তথ্য পরিবেশন করা হয়। এছাড়াও অংশগ্রহনকারী ছাত্র/ছাত্রীদের পক্ষ থেকে উন্মুক্ত প্রশ্নোত্তর নানান প্রশ্নের জবাব দেয়া হয়।

বক্তারা সুস্থ ও মেধাবী জাতি গঠনে নিরাপদ ও সুষম খাদ্যের বিকল্প নাই। শহরের অনেক ছাত্র-ছাত্রী জাঙ্কফুড গ্রহণে অভ্যস্ত হয়ে সুষম খাদ্য গ্রহনে অনাগ্রহী হয়ে স্থুলতা, অমনোযোগী শিক্ষার্থীতে পরিনত হচ্ছে। যার ফলে মেধাবীর সংখ্যা শহরে ক্রমাগত হ্রাস পচ্ছে। সেকারণে দেশীয় ফল, শাক সবজি গ্রহনে আগামী প্রজন্মকে উদ্ভুদ্ধ করতে সকল মহলকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

উল্লেখ্য, ক্যাব যুব গ্রুপ চট্টগ্রাম মহানগর নগরীর প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদ খাদ্য বিষয়ে প্রচারণা কর্মসুচির মাধ্যমে তরুন সমাজকে জাঙ্কফুড বিরোধী প্রচারণা ও স্বাস্থ্যকর খাবার গ্রহণের উপকারিতা বিষয়ে প্রচারণা কর্মসুচি আয়োজনের অংশ হিসেবে এই কর্মসূচির আয়োজন করা হয়।

 

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

কেএমপি’র অভিযানে মা’দকসহ ৩ মা’দক কারবারি গ্রে’ফতার

আরও ৫৩ হাজার ভূমিহীন পরিবারকে জমিসহ ঘর উপহার দিলেন প্রধানমন্ত্রী

লকডাউন দিয়ে মাদ্রাসা ও মসজিদের জামাত বন্ধ করা যাবে না : বাবুনগরী

কেএমপি’র অভিযানে মা’দকসহ ১৪ মা’দক কারবারি গ্রেফতার

কেএমপি’র অভিযানে মাদকসহ ৪ ব্যবসায়ী গ্রেফতার

নতুন কর্মী বাছাইয়ে অতীত যাচাই বাছাই করে নিতে হবে- রেলমন্ত্রী

নতুন কর্মী বাছাইয়ে অতীত যাচাই বাছাই করে নিতে হবে- রেলমন্ত্রী

রংপুর পদাতিকের ৪১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৭দিনব্যাপি দুই বাংলা নাট্যোৎসব

রংপুর পদাতিকের ৪১ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ৭দিনব্যাপি দুই বাংলা নাট্যোৎসব

এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৩০ ডিসেম্বর

কেএমপি’র মাদক বিরোধী অভিযানে মাদক ও কার্তুজসহ গ্রেফতার-২

কিশোরগঞ্জে চিকিৎসক করোনায় আক্রান্তের ঘটনায় ২৪৩ জন কোয়ারেন্টাইনে