crimepatrol24
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় বিকাল ৪:৪৯ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

হোমনায় স্থানীয়ভাবে তৈরী হচ্ছে জীবাণু নাশক হ্যান্ড স্যানিটাইজার

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ২৭, ২০২০ ৫:১৭ পূর্বাহ্ণ

আইয়ুব আলী, হোমনা প্রতিনিধি :
কুমিল্লার হোমনায় স্থানীয়ভাবে তৈরী হচ্ছে জীবাণু নাশক হ্যান্ড স্যানিটাইজার । গত সোমবার থেকে হোমনা পৌর মেয়রের পৃষ্ঠপোষকতায় বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া ১১ জন শিক্ষার্থী মিলে স্থানীয়ভাবে ২০০টি হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে । যা ইতোমধ্যে বিনামূল্যে জনসাধারণের মাঝে বিতরণ করা হয়েছে ।
হ্যান্ড স্যানিটাইজার প্রস্ততকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের শিক্ষার্থী মো. শাকিল বলেন, বাজারে হ্যান্ড স্যানিটাইজারের সংকট রয়েছে । কিন্ত এর ব্যাপক চাহিদা । তাই আমরা ১১ জন বন্ধু মিলে ল্যাবরেটরীতে পরীক্ষা নিরীক্ষা করে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছি । এতে আইসোপ্রোপাইল অ্যালকোহল, হাইড্রোজেন পার অক্সাইড, গ্লিসারিন,লেমন অয়েল ও পানি ব্যবহার করা হয়েছে যা স্বাস্থ্য সম্মত ও পার্শ্ব প্রতিক্রিয়াবিহীন । কিন্ত প্রয়োজনীয় কাঁচা মালের অভাবে ব্যাপক হারে তৈরি করতে পারছি না । কোন ধনাঢ্য ব্যক্তি আর্থিক সাহায্যে এগিয়ে আসলে আমরা জনগণের কল্যাণে কাজ করতে প্রস্তুত ।
শিক্ষার্থীরা হলো-মো.শাকিল ( ফার্মেসী ঢা.বিশ্ব), মো. সজিব (ঢা.কলেজ), মো. শরিফুল ইসলাম (রসায়ন ঢা.বি),মো. হাবিব (ঢা.বি), মো. শরিফ (বুয়েট), মো. তরিকুল ইসলাম (আহসান উল্লাহ. বিশ্ব বিদ্যালয়), মো. শফিকুল ইসলাম সুমন (আদদ্বীন মেডিকেল কলেজ),কাজী সুমন (জ.বি ), মো. রবিউল আউয়াল (কবি নজরুর কলেজ), মো. সোহেল ( বিজিএমএ) ও মো. ইমতিয়াজ (তিতুমীর কলেজ) ।
বৃহস্পতিবার সরেজমিনে বিভিন্ন ওষুধের দোকান ঘুরে দেখা যায়, দোকান গুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড়। বেশির ভাগ লোক মাস্ক, হ্যান্ড গ্লাভস, হ্যান্ড স্যানিটাইজার, স্যাভলসহ জীবাণুনাশক ওষধ খোঁজ করছেন। কিন্তু দোকানিরা প্রয়োজন অনুসারে ক্রেতাদের দিতে পারছেন না। কিছু কিছু দোকানে এ ধরনের ওষধ থাকলেও গোপনে বেশীমূল্যে বিক্রি করছে।
উপজেলা স্বাস্থ্য ও প.প.কর্মকর্তা ডা. আব্দুছ ছালাম সিকদার জানান, করোনা ভাইরাসের কারণে হ্যান্ড স্যানিটাইজার, গ্লাভস ও মাস্ক মার্কেটে কম । স্থানীয় ভাবে তৈরী হ্যান্ড স্যানিটাইজারের মান ভাল । এতে যে কেমিক্যাল ব্যবহার করা হয়েছে তা যে কোন ভাইরাসকে প্রতিহত করতে পারবে । এটি ব্যবহার করা যেতে পারে ।
এ বিষয়ে পৌর মেয়র এ্যাড. মো. নজরুল ইসলাম বলেন, চাহিদানুযায়ী বাজারে হ্যান্ড স্যানিটাইজার না থাকায় নিজস্ব অর্থায়নে স্থানীয় ভাবে শিক্ষার্থীদের তৈরী করা কিছু স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। ডাক্তার বলেছেন এটির মান খারাপ নয়,ভাল কাজ করবে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

বাংলাদেশ তৃণমূল সাংবাদিক কল্যাণ সোসাইটির কেন্দ্রীয় ধর্মীয় সম্পাদক হলেন পাবনার কৃতিসন্তান মাওঃ শামীম আহমেদ

রংপুরে পারিবারিক কলহের জেরে অন্ত:সত্ত্বা স্ত্রীসহ ২ শিশু সন্তান খুন, ঘাতক আটক

কেএমপি’র লবণচরা থানা পুলিশের অভিযানে দেশীয় অ’স্ত্রসহ গ্রেফতার-২

সুষ্ঠু নির্বাচনের পর ক্ষমতা ফিরিয়ে দেবে মিয়ানমারের সেনাবাহিনী

বিএমটিএস- এর কার্যকরী পরিষদের নির্বাচন অনুষ্ঠিত 

রংপুরে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে লাখ টাকা জরিমানা,অবৈধ ওষুধ জব্দ,

ডোমারে অটিজম ও প্রতিবন্ধী বিদ্যলয়ে অভিভাবক সমাবেশ

জগন্নাথপুরে নতুন বই পেয়ে শিক্ষার্থীদের উল্লাস

নাসিরনগরে যুবলীগের উদ্যোগে মাস্ক ও লিফলেট বিতরণ

কেএমপি’র অভিযানে মা’দকসহ ৩ মা’দক কারবারি গ্রে’ফতার