crimepatrol24
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সন্ধ্যা ৬:৪৬ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

হোমনায় শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ১১, ২০১৯ ৩:৩৯ অপরাহ্ণ

মো. ইব্রাহিম খলিল, হোমনা, কুমিল্লা>>
কুমিল্লার হোমনায় “শিশু ও নারী উন্নয়নে সচেতনতামূলক যোগাযোগ কার্যক্রম (৫ম পর্যায়) শীর্ষক প্রকল্পের জিওবি খাতের অধীনে” স্যানিটেশন, পরিবেশ, জন্ম নিবন্ধন, মা ও শিশুর স্বাস্হ্য পরিচর্যা, নিরাপদ মাতৃত্ব, যৌতুক এবং বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার ১১ মার্চ, ২০১৯ খ্রি. সকাল ১০টায় জেলা তথ্য অফিসের আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা পরিষদ মিলনায়তনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।এতে মোট ৪০ জন ব্যক্তি অংশগ্রহণ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর আলী প্রধান অতিথি হিসেবে উপস্হিত থেকে উক্ত কর্মশালার শুভ উদ্বোধন করেন এবং স্যানিটেশন, পরিবেশ ও জন্ম নিবন্ধন বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন ।

তিনি সরকারের বিভিন্ন উন্নয়নের কর্মকান্ড তুলে ধরে বলেন, ডিজিটাল বাংলাদেশ এখন আর কোনো স্বপ্ন নয়, এটি বাস্তবে রূপ নিয়েছে। বর্তমান সরকারের রূপকল্প ভিশন-২০২১ এর অধিকাংশই বাস্তবায়িত হয়ে গেছে, দেশ এখন ডিজিটালাইজড হয়েছে যার সুবিধা প্রতিটি ক্ষেত্রে জনগণ ভোগ করছে।২০১৩ সালে সবার জন্য স্বাস্থ্য নিশ্চিত করা হয়েছে। বর্তমানে অনলাইনে জন্ম নিবন্ধন শুরু হয়েছে । শিশুর জন্মের ৪৫ দিনের মধ্যে বিনামূল্যে জন্ম নিবন্ধন করা যায়।৫ বছরের মধ্যে ২৫ টাকা করে এবং দেশের বাইরে ১ ডলার।৫ বছরের অধিক বয়সের ক্ষেত্রে প্রতি বছরের জন্য ৫ টাকা হারে বৃদ্ধি পাবে।

স্যানিটেশনের উপর গুরুত্ব আরোপ করে তিনি নদীর তীর থেকে খোলা পায়খানা অপসারণের জন্য ইউপি চেয়ারম্যানদের প্রতি আহ্বান জানান।

কুমিল্লা জেলার সিনিয়র তথ্য কর্মকর্তা মীর হোসেন আহসানুল কবীর উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন এবং যৌতুক ও বাল্য বিবাহ বিষয়ে জনসচেতনতামূলক বক্তব্য দেন।

উপজেলা স্বাস্হ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সরফরাজ হোসেন খান বিশেষ অতিথি হিসেবে উপস্হিত থেকে মা ও শিশুর স্বাস্হ্য পরিচর্যা, অটিজম এবং নিরাপদ মাতৃত্ব বিষয়ে জনসচেতনতামূলক বক্তব্য দেন।

ওরিয়েন্টেশন কর্মশালায় জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, মসজিদের ইমাম ও মোয়াজ্জেম এবং এনজিও কর্মীরা অংশগ্রহণ করেন ।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত