crimepatrol24
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় বিকাল ৫:১৯ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

রংপুরে মানবেতর জীবনযাপন করছে কিণ্ডার গার্টেন স্কুলের শিক্ষক- কর্মচারীগণ

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
অক্টোবর ২৪, ২০২০ ৮:৩২ অপরাহ্ণ

মোঃ সাইফুল্লাহ্ খাঁন, জেলাপ্রতি‌নি‌ধি, রংপুর : রংপুর জেলাসহ উপজেলার বিভিন্ন নামি দামি কিণ্ডার গার্টেন ও স্কুলগুলো করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। এ কারণে স্কুলগুলো ছাত্র-ছাত্রীদের নিকট থেকে কোন বেতন আদায় করতে পারছে না । কেজি স্কুলগুলো ছাত্র-ছাত্রীদের বেতনের উপর নির্ভর করে তাদের বেতন-ভাতাসহ অন্যান্য কাজকর্ম করে থাকেন। বেতন আদায় না হওয়ার ফলে মার্চ মাস থেকে শিক্ষক-কর্মচারীগণ বেতন ভাতা থেকে বিরত রয়েছে। অনেক শিক্ষক প্রতিষ্ঠান ঘর ভাড়া পর্যন্ত দিতে পারছে না। ইতোমধ্যেই অনেক শিক্ষক-কর্মচারী পেটের তাগিদে অন্য পেশায় জড়িয়ে পড়েছেন। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রংপুর জেলায় ৩শ’ ৭০টি কিণ্ডার গার্টেন স্কুল রয়েছে। এসব শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ৭০ হাজার ছাত্র-ছাত্রী প্লে শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত অধ্যয়নরত। সাধারণত সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোর চেয়ে কেজি স্কুলগুলোর  ছাত্র-ছাত্রীরা ভালো ফলাফল করে থাকে।

বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চাওয়া হলে রংপুর মহানগরীর আবুল হোসেন কিণ্ডার গার্টেন স্কুলের পরিচালক জাহিদুল ইসলাম জানান, করোনা মহামারিতে স্কুল ও শিক্ষকদের তালিকা জেলা প্রশাসনের কাছে পাঠানো হয়েছে। কিন্তু এখন পর্যন্ত সরকারের কাছ থেকে কোন আর্থিক প্রণোদনা পাওয়া যায়নি। তিনি আরও বলেন, আর্থিক প্রণোদনা পেলে শিক্ষক-কর্মচারীগণ তাদের পরিবার পরিজনের পাশে দাঁড়াতে পারতো।

রংপুর শিবরাম স্মৃতি প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, করোনা মহামারিতে প্রি-ক্যাডেট স্কুলের শিক্ষকরা অনেক কষ্টে রয়েছে। অনেক শিক্ষক জীবনের তাগিদে শিক্ষকতার মহান পেশা থেকে সরে গিয়ে অন্য পেশায় যোগদান করেছেন। এ বিষয়ে তিনি সরকারের সুদৃষ্টি কামনা করেছেন।

এ বিষয়ে নর্থ বেঙ্গল কিণ্ডার গার্টেন অ্যান্ড প্রি-ক্যাডেট স্কুল সোসাইটির যুগ্ম মহাসচিব প্রভাষক জাহিদুল ইসলাম জানান, স্কুল বন্ধ ও ছাত্র-ছাত্রীদের বেতন আদায় না হওয়ার কারণে শিক্ষক-কর্মচারীদের জীবন যাত্রার মান একেবারে তলানিতে নেমে গেছে। তিনি বলেন, জুন মাসে জেলা প্রশাসক ও উপজেলা নিবার্হী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর আবেদন করা হয়েছে।

শিক্ষক-কর্মচারীদের জন্য আর্থিক প্রণোদনা চেয়ে একই কথা বলেন বড়বাড়ি কিণ্ডার গার্টেন স্কুলের প্রধান শিক্ষক রাসেল আহমেদ। তিনি বলেন, করোনা মহামারির কারণে স্কুলের শিক্ষক ও কর্মচারীবৃন্দ দুই উৎসব ভালোভাবে করতে পারেনি। অনেক শিক্ষক ধার-দেনা করে সংসার চালাছেন।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

আটোয়ারীতে সরকারি সাহায্য না পাওয়ায় পেটের দায়ে ভিক্ষা করছে বৃদ্ধা নিরলা বালার

ঘোড়াঘাটে ৮১ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ, আগ্রহ বেড়েছে কৃষকদের

জগন্নাথপুরে অতিরিক্ত মূল্যে পণ্য বিক্রির দায়ে জরিমানা

রংপুরে ট্রাকের ধাক্কায় র‌্যাব সদস্যের মৃত্যু

অ’বরোধের বিরুদ্ধে বানেশ্বরে আ’লীগের শান্তি সমাবেশ

মহেশপুর সীমান্তে অবৈধভাবে ভারতে যাওয়ার সময় নারী ও শিশুসহ ১৭ জনকে আটক করেছে বিজিবি

হোমনায় সাংবাদিকদের সাথে নব যোগদানকৃত ওসি’র মতবিনিময়

চকরিয়ায় অগ্নিকাণ্ডে ৮ লাখ টাকার ক্ষয়ক্ষতি

চকরিয়ায় অগ্নিকাণ্ডে ৮ লাখ টাকার ক্ষয়ক্ষতি

ঝিনাইদহে ছাত্রলীগের দু’পক্ষের সংঘর্ষে আহত-৫

ঝিনাইদহে জরায়ুমুখ ক্যান্সার ও স্তন ক্যান্সার প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত