crimepatrol24
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ২:৪২ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

রংপুরে আশ্বাসেই আটকে আছে ছয়টি সেতু

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জানুয়ারি ৩০, ২০২২ ৯:১৯ অপরাহ্ণ
রংপুরে আশ্বাসেই আটকে আছে ছয়টি সেতু

মো. সাইফুল্লাহ খাঁন, জেলাপ্রতিনিধি, রংপুর :

স্বাধীনতার পরে তারাগঞ্জ উপজেলায় চারটি ও বদরগঞ্জ উপজেলায় দুটি সেতু নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন জনপ্রতিনিধিরা। আজও নির্মিত হয়নি। নির্বাচন এলে কদর বাড়ে যমুনেশ্বরী নদীর চাকলা ঘাটের দুই পারের ১০ গ্রামের অন্তত ১৫ হাজার মানুষের। নেতারা তখন ভোট নিতে ঘরে ঘরে গিয়ে আশ্বাস দেন ওই খেয়াঘাটে সেতু নির্মাণের। এলাকার মানুষ সেতু নির্মাণের আশা নিয়ে ভোট দেন। কিন্তু স্বাধীনতার পর থেকে আজ পর্যন্ত তাঁদের সেই আশা পূরণ হয়নি।

ওই খেয়াঘাট রংপুরের তারাগঞ্জ উপজেলার কুর্শা ইউনিয়নে। ঠিক এমনিভাবে আশ্বাসে আটকে আছে তারাগঞ্জ উপজেলায় আরও তিনটি এবং বদরগঞ্জ উপজেলায় নদীর ওপরে দুটি সেতু নির্মাণের উদ্যোগ। এতে বর্ষা মৌসুমে ওই ছয় খেয়াঘাট দিয়ে নৌকায় নদী পারাপার হতে গিয়ে ৬৮টি গ্রামের অন্তত এক লাখ মানুষকে সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।

তারাগঞ্জ উপজেলা সদর থেকে সাত কিলোমিটার দূরে চিকলী নদীর শাইলবাড়ী খেয়াঘাট। ঘাটের দুই পারে দরজিপাড়া, খ্যানপাড়াসহ ১২টি গ্রাম। নদীতে সেতু না থাকায় অন্তত ১২ হাজার মানুষকে অতিরিক্ত ১১ কিলোমিটার পথ ঘুরে উপজেলা সদরে যাতায়াত করতে হচ্ছে।

শাইলবাড়ী গ্রামের নুরনবী হোসেন বলেন, ‘সেতু বানে দিবার চায়া নাঙল নৌকাক কতবার ভোট দেনো। তা–ও এ্যাটেকোনা সেতু হইল না।সেতু বানে দিবার চায়া নাঙল নৌকাক কতবার ভোট দেনো। তা–ও এ্যাটেকোনা সেতু হইল না।’

নুরনবী হোসেন, শাইলবাড়ী গ্রামের বাসিন্দা
উপজেলার যমুনেশ্বরী নদীর নারায়ণজন ঘাটে সেতু নেই। বর্ষা মৌসুমে নৌকা কিংবা ভেলায় নদী পারাপারে ঝুঁকিতে থাকেন কোমলমতি শিক্ষার্থীরাসহ নদীর দুই পারের ১৫ গ্রামের অন্তত ২৫ হাজার মানুষ। নারায়ণজন গ্রামের মোকলেছুর রহমান বলেন, এমপি ভোট এলে কয় এবার সেতু হইবে। ভোট শ্যাষ আর ঘুরিও দ্যাখে না। সেতু না থাকায় গ্রামোত অ্যাম্বুলেন্স আইসপার পায় না।’

যমুনেশ্বরী নদীর কালারঘাটেও সেতু নেই। দুই পারে শাহপাড়া, কাঙলাচড়া, উজিয়ালসহ ১২টি গ্রাম। এতে নদী পারাপারে দুর্ভোগ পোহাচ্ছেন অন্তত ২০ হাজার মানুষ।

এলাকাবাসী সূত্র জানায়, শুষ্ক মৌসুমে গ্রামগুলোর লোকজন চাঁদা তুলে বাঁশের সাঁকো তৈরি করে চলাচল করলেও বর্ষাকালে যমুনেশ্বরী নদীর পানি বেড়ে সাঁকো ডুবে যায়। তখন নৌকা হয় পারাপারের ভরসা।

কালারঘাট গ্রামের গৃহবধূ এসমোতারা বেগম বলেন, ‘নদীত ব্রিজ না থাকায় বাপে মোক এটে বিয়াও দিবার চায় নাই। নিজের পছন্দে জোর করি বিয়াও বসছুন। এখনো এই নদীত ব্রিজ না হওয়ায় মোর বেটিটাক বিয়াও দিবার যায়া সমস্যা হওচে।’

চিলাপাক সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ওমর ফারুক আনছারী বলেন, কালারঘাটে সেতু না থাকায় বর্ষাকালে নদীর ওপারের উজিয়াল, শাহপাড়া, চারআনী গ্রামের বেশির ভাগ শিশুকে ভয়ে স্কুলে পাঠাতে চান না অভিভাবকেরা।

তারাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আনিছুর রহমান বলেন, নদীর ওপরে গুরুত্বপূর্ণ ওই সেতু চারটি নির্মাণ করার জন্য এলজিইডির জেলা ও উপজেলা প্রকৌশলীর কার্যালয়ে ইতোমধ্যে বেশ কয়েকবার কথা বলেছি। এসব স্থানে সেতু নির্মাণের প্রতিশ্রুতির বাস্তবায়ন করতে পারলে একজন মানুষ হিসেবে সার্থক হব।

বদরগঞ্জ উপজেলার কুতুবপুর ইউনিয়নের যমুনেশ্বরী নদীর অরুন্নেছা খেয়াঘাট এবং দামোদরপুর ইউনিয়নের চিকলী নদীর ভাঙড়ির ঘাটে আজ পর্যন্ত সেতু নির্মিত হয়নি। তবে সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, ভাঙড়ির ঘাটে একটি সেতু নির্মাণে দরপত্র আহ্বান প্রক্রিয়াধীন।

বদরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলে রাব্বী বলেন, ভাঙড়ির ঘাটে সেতু নির্মাণ প্রকল্পের কাজ গত বছরের ৪ মে একনেকে অনুমোদিত হয়েছে। অরুন্নেছা ঘাটে সেতু করার বিষয়ে কথাবার্তা চলছে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুশান্ত হোম কোয়ারেন্টাইনে, শৈলকুপায় করোনার মধ্যে কর্মস্থলে না থাকায় ২ কর্মকর্তাকে শোকজ

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সুশান্ত হোম কোয়ারেন্টাইনে, শৈলকুপায় করোনার মধ্যে কর্মস্থলে না থাকায় ২ কর্মকর্তাকে শোকজ

পঞ্চগড়ে তিন ফিলিং স্টেশনকে জরিমানা

হোমনায় গৃহহীনদের বাসস্থান নিশ্চিতকল্পে ইউএনও’র প্রেসব্রিফিং

সরিষাবাড়ীতে ত্রাণ নিয়ে বন্যার্তদের পাশে এসএসসি ব্যাচ-৯৩

ময়মনসিংহে রমজানে পণ্য সামগ্রীর মূল্য স্থিতিশীল রাখতে বাজার মনিটরিং

কুষ্টিয়ায় ডিবি পুলিশের অভিয়ানে দেড় কেজি গাঁজাসহ এক মহিল মাদক ব্যবসায়ী আটক

কুষ্টিয়ায় ডিবি পুলিশের অভিয়ানে দেড় কেজি গাঁজাসহ এক মহিল মাদক ব্যবসায়ী আটক

কেএমপি’র মাদক বিরোধী অভিযানে ২০ গ্রাম গাঁজাসহ ১ মাদক ব্যবসায়ী গ্রেফতার

কেএমপি’র অভিযানে মা’দকসহ ৪ মা’দক কারবারি গ্রে’ফতার

ঈশ্বরগঞ্জের বৈরাটী আলিম মাদরাসার শিক্ষক শাহজাহান ‘ভুয়া’ কাগজপত্র জমা দিয়ে অধ্যক্ষ হওয়ার দাবি

ঈশ্বরগঞ্জের বৈরাটী আলিম মাদরাসার শিক্ষক শাহজাহান ‘ভুয়া’ কাগজপত্র জমা দিয়ে অধ্যক্ষ হওয়ার দাবি

সরিষাবাড়ীতে পূর্ব শত্রুতার জের ধরে বসত বাড়ীতে হামলা, ভাংচুর ও লুটপাট, আহত-১০