crimepatrol24
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সন্ধ্যা ৬:৪৮ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

বনজ সম্পদ ধ্বং-সকারীর বিরুদ্ধে ব্যবস্হা নিনঃ বন-উপমন্ত্রী হাবিবুন নাহার

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ১৪, ২০২২ ৯:২৩ অপরাহ্ণ
বনজ সম্পদ ধ্বং-সকারীর বিরুদ্ধে ব্যবস্হা নিনঃ বন-উপমন্ত্রী হাবিবুন নাহার

 

 

জিয়াউল হক জিয়া,চকরিয়া প্রতিনিধিঃ

বন ধ্বং-সের জন্য যারা প্রতিনিয়ন,বনজ সম্পদ লু-টপাট করে নিজের পকেট ভারী করে, এমন ব্যক্তিদের তালিকা তৈরি করুন।তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্হা নিন।বন রক্ষায় আরো কঠোর হোন।বনজ সম্পদ রক্ষার ক্ষেত্রে সকলে আন্তরিক হওয়া দরকার।কেননা সবুজ বনায়ন কারো ব্যক্তিগত সম্পদ নয়।এটি জাতীয় সম্পদ।জলবায়ু পরিবর্তনে ক্ষেত্রে গাছগাছালিতে ভরা সবুজ বন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।একটি দেশে ২৫ ভাগ বনভূমি থাকা প্রয়োজন।কিন্তু এখন তা নেই।না থাকার প্রধান কারণ হল স্হানীয় জনপ্রতিনিধি ও বন বিভাগের স্বার্থান্বেষী কিছু ব্যক্তির দখল ও প-কেটভারী করার জন্য আজ বনভূমি ধ্বং-সের দিকে পতিত হচ্ছে।

সোমবার (১৪ মার্চ) সকাল ১১টার দিকে মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যান অফিস চত্বরে আয়োজিত মেদাকচ্ছপিয়া ও ফুলছড়িসহ ব্যবস্হাপনা কমিটির সদস্যেদের সাথে মত বিনিময় সভায় পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি এসব কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে চকরিয়া-পেকুয়া আসনের এমপি আলহাজ্ব জাফর আলম বলেন,বনের ভিতরে গড়ে উঠা ইটভাটা,বালু মহাল,জ-বর-দ-খল সবকিছু উ-চ্ছেদ করা হোক।একটি উ-চ্ছেদ করবেন,আরেক করবেন না এটি হবে না।বন সম্পদ খাবে একজন, আর বন কর্মকর্তারা মামলা দিবে আরেকজনকে,এটি বন্ধ করুন।প্রকৃত অপরাধীকে চিহৃিত করে তার বিরুদ্ধে ব্যবস্হা নিন,নাহয় বন অধিদপ্তরের সুনাম বিনষ্ট হবে।তাছাড়া বালু মহাল ইজারায় সরকার যতটা রাজস্ব পায় তার চেয়ে একশত গুণ বেশি ক্ষ-তি হচ্ছে।সুতরাং বালু মহাল ইজারা বন্ধ হলে রক্ষা পাবে বনজ সম্পদসহ গ্রামীণ সড়ক।

চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাসের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন- প্রধান বন সংরক্ষক মোঃ আমীর হোসাইন চৌধুরী, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোঃ আবু সুফিয়ান, নেচার কনজারভেশন ম্যানেজমেন্ট (নেকম) এর সিনিয়র ডিরেক্টর রাশিদুজ্জামান আহমদ।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, কক্সবাজার উত্তর বন বিভাগীয় কর্মকর্তা আনোয়ার হোসেন সরকার।তিনি বলেন,
১৯৫১ সালে গড়ে উঠা বন এখনো সবুজ সমারোহে দৃশ্যমান।এছাড়া জ-বরদখল প্রবণতা প্রতিযোগিতামূলক।তবুও বন রক্ষায় আমরা বদ্ধপরিকর।কোন অ-পরাধীকে ছাড় নয়।বনজ সম্পদ রক্ষায় অনেকের প্রাণ ঝ-রেছে।সুতরাং বন রক্ষায় সকলই আন্তরিক হোন,সহযোগিতা করুন।

স্থানীয়দের পক্ষে মত-বিনিময় সভায় বক্তব্যে খুটাখালী ইউপির চেয়ারম্যান মাওলানা আব্দুর রহমান ও মেদাকচ্ছপিয়া সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি জয়নাল আবেদীন বলেন,মেদাকচ্ছপিয়া বনের কিছু অংশ ন্যাশনাল পার্কের অর্ন্তভূক্ত করা হয়েছে।ন্যাশনাল পার্কের কোন কার্যক্রম বাস্তবায়ন না হওয়ায়,ন্যাশনাল পার্ক কী তা আমরা কেউ জানি না।নাম মাত্র শুনে এসেছি।ফলে পার্ক বাস্তবায়নের কাজ শুরু করা হোক।

ডুলাহাজারা ইউপির চেয়ারম্যান হাসানুল ইসলাম আদর বলেন,বুনো হাতির আক্রমণে মোঃ আলী নামের এক যুবক নিহত হয়েছে।সুতরাং বন থেকে অ-বৈধ বালু উত্তোলন,জ-বর দখল ও বনজ সম্পদ গ্রা-সকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে আহবান জানান।

ফাঁসিয়াখালী ইউপির চেয়ারম্যান হেলাল উদ্দিন হেলালী বলেন,সরকার দলের নেতা পরিচয়ে যারা বন ধ্বং-স করে,ই-টভাটা,বা-লু উত্তোলন,গাছ ক-র্তন,বনভূমি জ-বর-দখল প্রতিরোধে বনবিভাগকে আরো কঠোর হয়েবন সম্পদ রক্ষার অনুরোধ জানান।

ফাঁসিয়াখালী ইউপির সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী বলেন,বনজ সম্পদ রক্ষায় সংশ্লিষ্ট প্রশাসনের বৈষম্য দূরীভূত হোক।বনে থাকা সকল প্রকার অ-বৈধতা উচ্ছেদে আন্তরিক হওয়ার অনুরোধ জানান।

অনুষ্ঠিতব্য মত-বিনিময় সভায় কক্সবাজার দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা মোঃ সারওয়ার আলম, চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান, ফুলছড়ি রেঞ্জ অফিসার ফারুক আহমদ বাবুল, ফাঁসিয়াখালী রেঞ্জ অফিসার মোঃ মিজানুর রহমান সহ দুই রেঞ্জের সকল বিটকর্মকর্তা,স্টাফ,সাংবাদিকগণ উপস্হিত ছিলেন।

নেকমের উপপ্রকল্প পরিচালক ডঃ শফিকুর রহমানের পরিচালনায়,অনুষ্ঠান শেষে অতিথির হাত থেকে সিপিজি সদস্যদের মাঝে বিভিন্ন সামগ্রী তুলে দেওয়া হয়।ফাঁসিয়াখালী ও মেদাকচ্ছপিয়া মিলে ২১১জন সিপিজি সদস্য রয়েছে।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

ডোমারে নবনির্মিত দ্বি-তল ভবনের শুভ উদ্বোধন

ডোমারে নবনির্মিত দ্বি-তল ভবনের শুভ উদ্বোধন

জামালপুরে এফপিএবি’র ৩৮তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ঝিনাইদহের চন্ডিপুর গান্নায় চাঁদার জন্য ইজিবাইক চালককে পিটিয়ে জখম করল যুবলীগ নেতা জাবেদ

টাঙ্গাইলে শিশু গণধ’র্ষণের পর হ’ত্যা, গ্রে’ফতার- ৩

টাঙ্গাইলে শিশু গণধ’র্ষণের পর হ’ত্যা, গ্রে’ফতার- ৩

ঈশ্বরগঞ্জে যুবলীগ নেতাকে পে’টালো ইউপি চেয়ারম্যান

ঈশ্বরগঞ্জে যুবলীগ নেতাকে পে’টালো ইউপি চেয়ারম্যান

কেএমপি’র অভিযানে মাদকসহ ৫ ব্যবসায়ী গ্রেফতার

কুষ্টিয়া মডেল থানার নতুন ওসি কামরুজ্জামান তালুকদার এর যোগদান

ইউপি চেয়ারম্যান আবুল কাশেম সরকারের জানাজায় মানুষের ঢল

ইউপি চেয়ারম্যান আবুল কাশেম সরকারের জানাজায় মানুষের ঢল

হোমনায় ধর্ষণের শাস্তি মুত্যুদ- অনুমোদনে মহিলা আওয়ামী লীগের আনন্দ মিছিল

হোমনায় ধর্ষণের শাস্তি মুত্যুদ- অনুমোদনে মহিলা আওয়ামী লীগের আনন্দ মিছিল

নাসিরনগরে পূজা উদযাপন কমিটির সাথে পুলিশের মতবিনিময়

নাসিরনগরে পূজা উদযাপন কমিটির সাথে পুলিশের মতবিনিময়