crimepatrol24
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সন্ধ্যা ৭:৫২ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

পদ্মার ইলিশ চেনার উপায়

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
সেপ্টেম্বর ৬, ২০১৯ ৩:১৮ অপরাহ্ণ

পদ্মার ইলিশ। ছবি সংগৃহীত

অনলাইন ডেস্ক >>

ইলিশ খেতে পছন্দ করেন না এমন মানুষের সংখ্যা খুঁজে পাওয়া কঠিন। ইলিশের স্বাদের কোনো জুড়ি নেই। তবে প্রকৃত ইলিশের স্বাদ পেতে হলে অবশ্যই তা চিনে কিনতে হবে।

পৃথিবীর মোট ইলিশের শতকরা প্রায় ৬০ ভাগ উৎপন্ন হয় বাংলাদেশে। বাংলাদেশ ছাড়াও ভারত, পাকিস্তান ও মিয়ানমারসহ নানা-দেশে ইলিশ উৎপন্ন হয়। খবর-বিবিসি বাংলা।

এসব ইলিশের মধ্যে সবচেয়ে বিখ্যাত পদ্মার ইলিশ। পদ্মার ইলিশ সবচেয়ে সুস্বাদু। কারণ পদ্মা-মেঘনা অববাহিকায় যে ধরনের খাবার খায় ইলিশ এবং পানির প্রবাহের ফলে শরীরে উৎপন্ন হওয়া চর্বিই এর স্বাদ অন্য যে কোনো জায়গার ইলিশের চেয়ে ভিন্ন করেছে।

পদ্মার ইলিশ সম্পর্কে জানিয়েছেন মৎস্য গবেষণা ইন্সটিটিউটের ইলিশ বিষয়ক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিসুর রহমান।

আসুন জেনে নেই কীভাবে পদ্মার ইলিশ চেনা যায়-

১. ইলিশ সারা বছর সাগরে থাকলেও শুধু ডিম ছাড়ার জন্য নদীতে আসে। দুইটি ইলিশই টর্পেডো আকারের।তবে নদীর ইলিশ একটু বেঁটেখাটো হবে।তবে সাগরের ইলিশ হবে সরু ও লম্বা।

২. পদ্মা ও মেঘনার ইলিশ একটু বেশি উজ্জ্বল।নদীর ইলিশের গায়ের রং চকচকে ও বেশি রুপালি হবে।অন্যদিকে সাগরের ইলিশ তুলনামূলক কম উজ্জ্বল।

৩. পদ্মা-মেঘনা অববাহিকার ইলিশ মাছের আকার হবে পটলের মতো অর্থাৎ মাথা আর লেজ সরু আর পেটটা মোটা হতে হবে। এ ক্ষেত্রে লেজের একটু ওপর থেকেই মাছটা গোল হতে শুরু করবে।

৪. ইলিশের আসল পার্থক্য বোঝা যাবে খাওয়ার সময়।পদ্মার ইলিশের যে স্বাদ আর গন্ধ তার সঙ্গে অন্য কোনো নদী বা সাগরের মাছের তুলনাই হয় না।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত