crimepatrol24
৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় দুপুর ১:৫৩ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

নাগরপুরে অবৈধ বালুবাহী ট্রাক্টরের কারণেই দ্রুত ভাঙছে রাস্তা-ঘাট, বাড়ছে জনদুর্ভোগ

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জানুয়ারি ৩১, ২০২০ ৪:১৬ অপরাহ্ণ

মোঃ মেহেদী হাসান ফারুক, টাঙ্গাইল জেলা প্রতিনিধি : টাঙ্গাইলের নাগরপুর উপজেলার কাঁচা, আধাপাকা ও পাকা সকল সড়কে অবৈধ বালুবাহী ট্রাক্টর চলাচলের কারণে দ্রুত ভাঙছে রাস্তা, সেইসঙ্গে বাড়ছে জনদুর্ভোগ, ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। প্রশাসনকে তোয়াক্কা না করে বিভিন্নভাবে প্রভাব খাটিয়ে বিভিন্ন রাস্তায় চলছে এসব অবৈধ ট্রাক্টর। এ সকল ট্রাক্টর রাস্তার ক্ষতিসাধন, সড়ক দুর্ঘটনা ‍ও রাস্তায় যানজটের জন্য দায়ী। আর এসব ট্রাক্টর রাস্তায় চলাচলের জন্য অনেকাংশে দায়ী ড্রেজারের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলনকারীরা । একদিকে ট্রাক্টর ও ড্রেজার মেশিন থেকে নির্গত ধোঁয়া দূষিত করছে পরিবেশ । অপরদিকে অবৈধভাবে বালু উত্তোলন কমিয়ে আনছে কৃষি জমি। নদ-নদী, খাল- বিল ও জলাশয় থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে জলাশয়ের নাব্যতা বন্ধ করে দেওয়া হচ্ছে। এ ছাড়াও প্রতিবছর সরকার বঞ্চিত হচ্ছে কোটি কোটি টাকার রোড ট্যাক্স থেকে। প্রতিটি গাড়ির রেজিষ্ট্রেশন, ড্রাইভারদের লাইসেন্স এর টাকা পাচ্ছে না সরকার।

জানা যায়, ধুবড়িয়া ইউনিয়নের বিষমপুরের নির্মীয়মান রাস্তায় ট্রাক্টর চলাচলে বাধা দেয়ায় ইউপি সদস্যকে মারপিট করেছে এই ট্রাক্টর সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ধুবড়িয়া ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের মেম্বার কাজী আবুল কালাম আজাদ ও প্রত্যক্ষদর্শীরা জানান, এ ঘটনাটি ঘটে বিষমপুরে গত ১৬ জানুয়াররি বৃহস্পতিবার সকালে। ধুবড়িয়া ইউনিয়ন পরিষদের ৩নং ওয়ার্ডের মেম্বার কাজী আবুল কালাম আজাদ বলেন, ওই ইউনিয়নের বিষমপুরে একটি রাস্তা পাকাকরণের কাজ চলমান বিধায় পরিষদের চেয়ারম্যান ও মেম্বারা ঠিকাদারের অনুরোধে জনসাধারণের সুবিধার্থে কৃষি কাজে ব্যবহৃত ট্রাক্টর সড়কে চলাচল করতে মৌখিকভাবে চালকদের নিষেধ করে। এই চালকরা জনসাধারণের কথা চিন্তা না করে এসব কাঁকরা গাড়ি চালিয়ে সংস্কারাধীন রাস্তা ভেঙ্গে ক্ষতি সাধন করে। বিষমপুর গ্রামের আতোয়ার রহমান (গগন) এর ছেলে শাওন (২২) ও আব্দুল গনির ছেলে কাউছার এ সকল কাঁকরা গাড়ী চালানের জন্য ইউপি সদস্য কাজী আবুল কালাম আজাদকে মারপিট করে।

গগন এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, মেম্বার মার খাওয়ার কাজ করছে তাই আমার ছেলে তাকে মেরেছে। আপনি পারলে লিখে দেন পত্রিকায়। এছাড়াও তিনি বেশ কয়েজন ক্ষমতাশালী ব্যক্তিবর্গের নাম ব্যবহার করে বলেন, আপনি ছাপিয়ে দেন দেখি কী হয় তাতে।

ইউপি সদস্য আবুল কালাম আজাদ বলেন, আজ আমি দেশের সম্পদ রক্ষায় মার খেয়েছি। আমি একজন জন প্রতিনিধি। আমাকে মেরেই গাড়ি চালাচ্ছে এই চক্র। আর সাধারণ মানুষ প্রতিবাদ করলে কী হতো ।

সরেজমিনে দেখা যায়, নাগরপুর উপজেলার এমন কোন রাস্তা নেই যেখানে এ সকল অবৈধ ট্রাক্টর চলে না। এদের যন্ত্রনায় জনজীবন আজ হুমকির মুখে। প্রতি বছর এ সব দানবাকৃতির যন্ত্রের চাকায় পিষ্ট হয়ে বহু মানুষ প্রাণ হারাচ্ছে। বাদ পড়েনি সেনা সদস্যও।

সহবতপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও বর্তমান উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও নাগরপুর ট্রাক্টর সমিতির সভাপতি মো. আনিছুর রহমান এর সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বলেন, উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়ন করতেই আমরা এসব ব্যবহার করি। মাননীয় প্রধানমন্ত্রীর গ্রামকে শহরে রূপান্তর করার অন্তরায় ট্রাক্টর এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের এলাকা নিচু। তাই সকল রাস্তায় এখনও ট্রাক চলার উপযোগী নয়, একারনেই এসব যান এখনও রাস্তায়।

সাধারণ সম্পাদক বারেক বলেন, আমাদের সমিতিতে ১৫৪ টি গাড়ি আছে। আমরা কল্যাণ সমিতির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে থাকি এবং বিভিন্ন খরচের জন্য নাম মাত্র টাকা উত্তোলন করি। এ সকল রেজিস্ট্রেশনবিহীন কাঁকরা গাড়ী কীভাবে উপজেলার সকল প্রধান সড়কে চলাচল করে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সারা দেশে যেভাবে চলে আমাদের এখানেও একইভাবে চলে। তবে আমরা বিভিন্ন সময়ে প্রশাসনের কাজে সহায়তা করে থাকি।

এ বিষয়ে নাগরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ ফয়েজুল ইসলামের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করলেও তার ফোনটি বন্ধ থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

পঞ্চগড়ে ৭ দিনব্যাপী ভাষা সৈনিক সুলতান বই মেলার উদ্বোধন

নাসিরনগরে বিনির্মাণ সমাজ কল্যাণ পরিষদের উদ্যোগে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে ইদবস্ত্র বিতরণ

ঝিনাইদহের নলডাঙ্গায় মুলাখান বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ সাধারণ মানুষ, ২০টি পরিবার ঘর-বাড়ি ছাড়া

ঝিনাইদহের নলডাঙ্গায় মুলাখান বাহিনীর অত্যাচারে অতিষ্ঠ সাধারণ মানুষ, ২০টি পরিবার ঘর-বাড়ি ছাড়া

দাউদকান্দিতে আবুল হাশেম সরকার কে জেলা কমিটিতে অন্তর্ভুক্তির দাবিতে মানববন্ধন

ব্র্যাক সামাজিক ক্ষমতায়নে জামালপুর সদর ইউএনও’র উঠান বৈঠক

কেএমপি’র অভিযানে মাদকসহ ৬ মাদক কারবারি গ্রেফতার

হোমনায় মা’দকদ্রব্য রোধকল্পে কর্ম পরিকল্পনা প্রণয়নে কর্মশালা

হোমনায় মা’দকদ্রব্য রোধকল্পে কর্ম পরিকল্পনা প্রণয়নে কর্মশালা

দেশে করোনায় আরও ১১৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৮৮২২

পটুয়াখালীর রাঙ্গাবালীতে সপ্তম শ্রেণির ছাত্রীকে ধর্ষণ মামলার আসামি গ্রেফতার

ঝিনাইদহ জেলা কালচারাল অফিসারের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ