crimepatrol24
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ১১:৫১ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

জমিতে মহেশপুরে ‘যার জমি আছে ঘর নেই, তার নিজ গৃহনির্মাণ’ প্রকল্পে ঘর নির্মাণে নানা অনিয়ম ও দুর্নীতি

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
সেপ্টেম্বর ২৫, ২০২০ ৯:৪৮ অপরাহ্ণ

 ঝিনাইদহ প্রতিনিধিঃ
‘যার জমি আছে ঘর নেই, তার নিজ জমিতে গৃহনির্মাণ’ প্রকল্পের ঘর নির্মাণে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। নির্মাণ কাজে নিম্নমানের ইট, বালি ও সিমেন্টের মিশ্রনে ফাঁকি দিয়ে সরকারি অর্থ লোপাট করা হয়েছে বলে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ করেছেন বরাদ্ধ পাওয়া নির্মাণাধীন বাস গৃহের এক মালিক।

ঝিনাইদহের মহেশপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার দপ্তর থেকে জানা গেছে, উপজেলার মান্দার বাড়িয়া ইউনিয়নের হুদাশ্রীরামপুর গ্রামে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। প্রতিটি বাসগৃহের জন্য সরকার ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা বরাদ্দ করে। নিয়ম অনুযায়ী ১ নং ইট দিয়ে নির্মাণ কাজ করার কথা। এজন্য সংশ্লিষ্ট বাস গৃহের জন্য একজনকে সভাপতি ও এক জনকে সম্পাদক করে তিন সদস্য বিশিষ্ট তদারকি কমিটিও করা হয়। বরাদ্দকৃত অর্থে একটি রান্নঘর বিশিষ্ট দুই রুম ও আলাদা বাথ রুম নির্মাণ করা হবে।

সরেজমিনে দুর্যোগ সহনীয় বাসগৃহ বরাদ্দ পাওয়া হুদাশৃীরামপুর গ্রামের মমিনুর রহমানের বাড়িতে গিয়ে দেখা যায় নানা অনিয়মের চিত্র। বাসগৃহ নির্মাণে নিম্নমানের উপকরণ ব্যবহারের কারণে উঠে যাচ্ছে পলেস্তার, দেওয়ালে দেখা দিয়েছে ফাটল, পঁচা কাঠ দিয়ে ছাওয়া হয়েছে টিন।

স্থানীয়দের অভিযোগ, নির্মাণকাজে অনিয়ম ও নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় ঘরের মেঝের পলেস্তার উঠে যাচ্ছে এবং দেওয়ালে ফাটল ধরেছে । নিয়ম অনুযায়ী মজবুত করে ঘর নির্মাণ করলে হয়তো মমিনুরকে এই ঘর নিয়ে বিপাকে পড়তে হতো না। তারা আরো বলেন, ঘর নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার করে সরকারের টাকা লুটপাট করে খাচ্ছে কিছু ব্যক্তি।

বাসগৃহ বরাদ্দ পাওয়া মমিনুর রহমান স্থানীয় চেয়ারম্যান ও এ প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি শফিদুল ইসলামের বিরুদ্ধে অভিযোগ করে বলেন, আমি গরিব মানুষ এবং আমার প্রতিবন্ধী ছেলের জন্য এ ঘরটি পেতে চেয়ারম্যানকে ২০ হাজার টাকা দিতে হয়েছে। বাসগৃহ নির্মাণ কাজের শুরু থেকেই নাম্বারবিহীন পুরাতন ইট দিয়ে কাজ শুরু করে। এসময় প্রতি বস্তা সিমেন্টের সাথে ১৬ কড়ায় বালু মিশিয়ে দেওয়াল গাঁথার পরের দিন দেওয়াল ধসে পড়ে। পরের দিন তাড়াহুরো করে আবারো সে দেওয়াল গাঁথা হয়। তিনি বলেন , নিয়ম বর্হিভূত কাজ করতে নিষেধ করলে ঘরের টাকা ফিরে যাবে এবং এভাবেই কাজ হবে বলে হুমকি দেয় চেয়ারম্যান। ইঞ্জিনিয়ারকে এ বিষয়ে একাধিকবার বললেও তিনি কোন কর্ণপাত করেননি বলে জানান মমিনুর রহমান ।

তিনি আরও বলেন, বাসগৃহ নির্মান সামগ্রী আনতেও ভাড়ার টাকা তাকেই গুনতে হয়েছে। মমিনুর রহমান বলেন, এখনো ঘরে উঠতে পরলাম না। এখনই ঘরের মেঝের পলেস্তার উঠে যাচ্ছে, বিভিন্ন জায়গায় দেওয়ালে ফাটল দেখা দিয়েছে। কয়েক দিন আগে হালকা বাতাসে ঘরের চাল উড়ে গিয়েছিলো চেয়ারম্যানকে জানালে রাগান্বিত ভাষায় নিজের ঘর নিজে ঠিক করে নিতে বলেন তিনি।

মমিনুর দীর্ঘ নিশ্বাস ছেড়ে বলেন, এমন ঘরের দরকার ছিলো না, মাটির ভাঙ্গা ঘরেই না হয় থাকতাম ছেলে আর বউকে নিয়ে।

তবে ইউপি চেয়ারম্যান শফিদুল ইসলাম মোবাইলে জানান, ঝড়ের কারণে তাদের রান্না ঘরের টিনের চাল ক্ষতিগ্রস্ত হয়েছে। আমি বলেছি রান্নাঘরের চাল ঠিক করে দেবো। কিন্তু ২০ হাজার টাকা নিয়েছি ঘরের জন্য এটা সঠিক না।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মেহেরুন নেছা বলেন, আমি ছুটিতে আছি। এ বিষয়ে কিছু বলতে পারবো না। কর্মস্থলে থাকলে হয়তো দেখা যেত।

মহেশপুর উপজেলা নির্বাহী অফিসার শাশ্বতি শীল মোবাইলে জানান, আমি ছুটিতে থাকা অবস্থায় এ ঘরটি নির্মাণ করা হয়েছে। এ কারণে আমি বিষয়টি জানিনা। তবে এমন একটি ঘটনায় আমার কাছে একটি লিখিত অভিযোগ এসেছে। আমি দু’পক্ষকেই ডেকে তাদের কাছে এ বিষয়ে জানব এবং খোঁজখবর নিয়ে সঠিক ব্যবস্থা নেব।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

আল্লামা ফারুকী হত্যার বিচার দাবিতে নাসিরনগরে মানববন্ধন

সরিষাবাড়ীতে ১০ শিক্ষার্থীকে বেত্রাঘাতকারী অধ্যক্ষ আটক

দুর্গাপুরে সুব্রত সাংমা হ’ত্যা মামলায় চেয়ারম্যান গ্রে’ফতার

দুর্গাপুরে সুব্রত সাংমা হ’ত্যা মামলায় চেয়ারম্যান গ্রে’ফতার

জগন্নাথপুরে দৈনিক সুনামকণ্ঠ পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালন

রংপুরের তিস্তা ক্যানেলে ফেলে রাখা তরুণীর হত্যাকারী গ্রেফতার

ষাটোর্ধ্ব বয়সীদের দেওয়া হবে বুস্টার ডোজ :স্বাস্থ্যমন্ত্রী

নীলফামারীতে মায়ের হত্যাকারী বাবাকে ধরিয়ে দিল ৫ বছরের শিশু

কেএমপি’র অভিযানে মা’দকসহ ১৪ মা’দক কারবারি গ্রেফতার

হোমনায় বনজ ও ওষধি গাছের চারা বিতরণ

১১ লাখ টাকা হলেই বেঁচে যাবে আমাদের দুটি সন্তান

১১ লাখ টাকা হলেই বেঁচে যাবে আমাদের দুটি সন্তান