crimepatrol24
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় সন্ধ্যা ৬:২৬ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

এমপিওভুক্ত শিক্ষাকে জাতীয়করণের ঘোষণা করার এখনই উপযুক্ত সময়

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
মার্চ ১৪, ২০২৩ ২:১৬ অপরাহ্ণ

 

সম্পাদকীয়ঃ

বর্তমান সরকার পদ্মা সেতু নির্মাণ , মেট্রোরেল চালু, মুক্তিযোদ্ধাদের নানাবিধ সুযোগ-সুবিধা প্রদান, ভূমিহীনদের জন্য জায়গাসহ বাড়ি নির্মাণ, মডেল মসজিদ নির্মাণ, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণসহ অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন করেছে। অর্থাৎ দেশের প্রতিটি সেক্টরে ব্যাপক উন্নয়ন সাধন করেছে। এখন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন দেখছে। কিন্তু স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে প্রথমে যে কাজটি করতে হবে তা হলো স্মার্ট নাগরিক তৈরি করা। আর স্মার্ট নাগরিক তৈরি করার কাজে নিয়োজিত রয়েছেন এদেশের শিক্ষক সমাজ। সুতরাং, দেশের প্রায় ৫ লক্ষাধিক(৯৭%) এমপিওভুক্ত শিক্ষককে অভুক্ত রেখে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ শতভাগ সফল হবে বলে আমরা মনে করি না।

সরকারি- বেসরকারি শিক্ষকদের যোগ্যতা, শিক্ষাক্রম ও কর্মঘণ্টাসহ সকল দায়-দায়িত্ব একই রকম হওয়া সত্ত্বেও আর্থিক সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে দেশের এমপিওভুক্ত প্রায় ৫ লক্ষাধিক শিক্ষক-কর্মচারী চরম বৈষম্যের শিকার হয়ে আসছেন। সরকারি ও এমপিওভুক্ত শিক্ষকদের মাঝে বিরাজমান বৈষম্যগুলো হলো- সরকারি শিক্ষকরা বাড়ি ভাড়া পান মূলবেতনের ৪০-৫০% আর এমপিওভুক্ত বে শিক্ষকরা পান মাত্র ১ হাজার টাকা, সরকারি শিক্ষকরা মূলবেতনের সমপরিমাণ দু’টি উৎসব ভাতা পেয়ে থাকেন আর এমপিওভুক্ত শিক্ষকরা পান মূলবেতনের ২৫%, সরকারি শিক্ষকরা চিকিৎসা ভাতা পান ১ হাজার ৫শ’ টাকা আর এমপিওভুক্ত শিক্ষকরা পান মাত্র ৫শ’ টাকা। এছাড়াও, সরকারি শিক্ষকদের রয়েছে বদলি, পদোন্নতি ও পেনশন সুবিধা। অথচ এমপিওভুক্ত শিক্ষকরা এসব সুবিধা থেকে বঞ্চিত।

সুবিধাবঞ্চিত কয়েক হাজার শিক্ষক গত ২৪ জানুয়ারি২০২৩ খ্রি. তারিখ থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করছেন। ইতোমধ্যে বেশকিছু শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। কিন্তু আজ জাতীয় প্রেসক্লাবে তাদের অবস্থান কর্মসূচির ১৯ তম দিন অতিবাহিত হলেও সরকারের পক্ষ থেকে এখন পর্যন্ত সুনির্দিষ্ট কোনো ঘোষণা না আসায় দিন দিন শিক্ষকদের মাঝে চরম ক্ষোভ ও হতাশা বিরাজ করছে। শিক্ষক নেতারা বলছেন, শিক্ষা প্রতিষ্ঠানের আয় রাষ্ট্রীয় কোষাগারে জমা নিয়ে এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা হলে সরকারের অতিরিক্ত কোনো অর্থের যোগান দিতে হবে না বরং সরকারের কোষাগারে প্রতিবছর কিছু টাকা জমা হবে। এছাড়া মানুষ গড়ার কারিগর নামে খ্যাত শিক্ষক সমাজ তাদের (ডাল -ভাতের) ন্যায্য অধিকার আদায়ের জন্য রাস্তায় অবস্থান করা বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকাকালীন শোভা পায় না। অবস্থান কর্মসূচিতে কী পরিমাণ শিক্ষক জমায়েত হলো তা বিবেচনায় না নিয়ে তাদের দাবির ন্যায্যতা বিবেচনায় নিন। তাই আমরা মনে করি, প্রধানমন্ত্রী নিজে শিক্ষক সমাজের কষ্টের কথা উপলব্ধি করতঃ আর দেরি না করে শিক্ষকরা ফুঁসে উঠার আগেই এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের ঘোষণা দিন, শিক্ষকদের মাঝে বেঁচে থাকুন চিরদিন।এতে সরকারের প্রতি শিক্ষকদের ইতিবাচক মনোভাব অব্যাহত থাকবে। কারণ এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি এখন আর শিক্ষকদের মাঝে সীমাবদ্ধ নয়, তা এখন সারা দেশের শিক্ষার্থী, অভিভাবক, গণমাধ্যমকর্মী ও সচেতন মহলে ছড়িয়ে পড়েছে।

এমপিওভুক্ত শিক্ষাব্যবস্থা জাতীয়করণ হলে সবচেয়ে বেশি উপকৃত হবে এদেশের খেটে খাওয়া ১৭ কোটি মানুষ যাদের সন্তানেরা স্বল্প বেতনে পড়াশোনা করতে সক্ষম হবে, উজ্জ্বল হবে দেশের ভাবমূর্তি, বাস্তবায়ন হবে জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন, রচিত হবে এক সোনালি ইতিহাস।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

হোমনায় সার্কেল এএসপি’র নেতৃত্বে ৪ গণধর্ষণকারী গ্রেফতার

ডিমলায় এসডিজি বাস্তবায়ন ও প্রত্যাশা বিষয়ক সংবাদ সম্মেলন

মহেশপুরে সিপিসি-২ ও র‌্যাব-৬’র হানায় ১৮৪ বোতল ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

ডোমারে অসহায় ও দুঃস্থদের মাঝে কম্বল বিতরণ

যে কারণে ভাষা সৈনিক ও সাবেক মন্ত্রী আনোয়ার জাহিদের নাম উপেক্ষিত

ঝিনাইদহে মাসব্যাপী হকি প্রশিক্ষণের উদ্বোধন

নাসিরনগরে ঈদ উপলক্ষে দুস্থদের মাঝে আমেরিকা প্রবাসীর নগদ অর্থ বিতরণ

পঞ্চগড়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু

পঞ্চগড়ে যৌতুকের জন্য পা’শবিক নি’র্যাতনের শিকার গৃহবধূ

পঞ্চগড়ে যৌতুকের জন্য পা’শবিক নি’র্যাতনের শিকার গৃহবধূ

শুধু ঢাকায় ৭ লাখ ৫০ হাজারের বেশি করোনা আক্রান্ত: ইকোনমিস্ট