crimepatrol24
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, এখন সময় রাত ৮:৫৮ মিনিট
  1. অনুসন্ধানী
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইটি বিশ্ব
  5. আইন-আদালত
  6. আঞ্চলিক সংবাদ
  7. আন্তর্জাতিক
  8. আফ্রিকা
  9. আবহাওয়া বার্তা
  10. আর্কাইভ
  11. ইউরোপ
  12. ইংরেজি ভাষা শিক্ষা
  13. উত্তর আমেরিকা
  14. উদ্যোক্তা
  15. এশিয়া

উত্তাল পঞ্চগড়ের ভজনপুর

প্রতিবেদক
মো: ইব্রাহিম খলিল
জানুয়ারি ২৬, ২০২০ ২:৩১ অপরাহ্ণ

আল মাসুদ, পঞ্চগড় জেলা প্রতিনিধি : পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় মাটি খনন করে পাথর উত্তোলনের দাবিতে অঘোষিতভাবে হরতাল পালন করছে স্থানীয় জনসাধারণ। অঘোষিত এই হরতালে উত্তাল হয়ে পড়েছে উপজেলার ভজনপুর বাজার। খুলতে দেয়া হয়নি দোকানসহ কোন ব্যবসা প্রতিষ্ঠান। বন্ধ যান চলাচল। মহাসড়কও তাদের দখলে।রোববার সকালে এই হরতালে পুলিশের সাথে সংঘর্ষ হয় জনতার। ৩ রাউন্ড টিয়ারসেল ও ৮ রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করে পুলিশ। বেসামাল পরিস্থিতিতে তোপের মুখে পড়েছে সাংবাদিকও। পুলিশের গাড়ি ভাংচুরসহ ঘটেছে হতাহতের ঘটনাও। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য মোতায়েন করা হয়েছে র‍্যাবসহ অতিরিক্ত পুলিশ ও বিজিবি।এর আগে গতকাল শনিবার রাতে ভজনপুর বাজারে টিনের ঢোল পিটিয়ে অঘোষিতভাবে এই হরতালের ঘোষণা দেয়া হয়। তবে ঘোষণার নেতৃত্বে কে ছিল তা জানা যায় নি। স্থানীয় এক শ্রমিক রাতে বাজারে টিনের ঢোল পিটিয়ে সবাইকে দোকানপাট বন্ধ রেখে রাস্তায় নেমে আসার ঘোষণা দেন তিনি।

উল্লেখ্য, দেশের প্রান্তিক জেলা হিসেবে এ এলাকায় কোন কল কারখানা ও জনসাধারণের কর্মস্থান না থাকায় স্বাধীনতার পর থেকেই জেলার তেঁতুলিয়া উপজেলার দরিদ্র মানুষেরা নদী থেকে ও ভূমি খনন করে নূরী পাথর উত্তোলন করে জীবিকা নির্বাহ করছিল। কিন্তু গত ২’দশক থেকে কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে পাথর উত্তোলন করায় স্থানীয়দের মধ্যে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটে। যা এই ড্রেজার মেশিন চললে অল্প কিছুদিনের মধ্যে লক্ষ লক্ষ মানুষ কর্মহীন হওয়ার অশঙ্কায় এলাকার সাধারণ পাথর শ্রমিক, পরিবেশকর্মী, সুশীল সমাজ ড্রেজারের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলে। এমনকি এ আন্দোলনে শ্রমিক নিহতের মত ঘটনাও ঘটে। তারই ধারাবাহিকতায় সরকারি আদেশক্রমে খনিজ সম্পদ রক্ষায় ড্রেজার মেশিন বন্ধসহ ভূমি খনন করে পাথর উত্তোলন বন্ধ ঘোষণা করে প্রশাসন। এদিকে পাথর উত্তোলন বন্ধ থাকায় গত ছয় মাস ধরে লক্ষ লক্ষ মানুষ কর্মহীন হয়ে পড়ছে। তাদের দাবি যেভাবেই হোক পাথর উত্তোলন করতে হবে। কিন্তু প্রশাসন স্ব-অবস্থানে অটল। কিছুতেই পরিবেশের ভারসাম্য নষ্ট করে পাথর উত্তোলন করতে দিবেনা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শ্রমিক জানান, স্থানীয় কিছু অসাধু পাথর ব্যবসায়ী অবৈধ ড্রিল ড্রেজার মেশিন দিয়ে দীর্ঘদিন যাবৎ পাথর উত্তোলন করে আসছিল। যার কারণে প্রশাসন পরিবেশ রক্ষায় ড্রেজার মেশিনের পাশাপাশি মাটি খনন করে পাথর উত্তোলনও বন্ধের ঘোষণা দেন। 

তেঁতুলিয়া উপজেলা পাথর বালি ব্যবসায়ী ও শ্রমিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক হারুনুর রশিদ লিটন জানান, আমাদের সংগঠন থেকে কোন প্রকার হরতাল কিংবা অবরোধের ডাক দেয়া হয় নি। তবে শ্রমিকরা আমাদের কাছে এসেছিল, তারা আমাদেরকে বলেছে রোববার তারা সড়কে অবস্থান করবেন।

Share This News:

সর্বশেষ - লাইফ স্টাইল

আপনার জন্য নির্বাচিত
সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

সুন্দরগঞ্জে ৭ জুয়ারী গ্রেফতার

বগুড়ায় অস্ত্র ও জিহাদি বইসহ ৭ শিবির নেতা-কর্মী গ্রেফতার

পঞ্চগড়ে সংসদ সদস্যের ত্রাণ বিতরণ

জগন্নাথপুরে প্রকাশ্য দিবালোকে সন্ত্রাসীদের ছুরিকাঘাতে আহত যুবক

ডোমারে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা

ডোমারে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা

গণপরিবহণ আগের ভাড়ায় ফিরে না গেলে কঠিন ব্যবস্থাঃ হুঁশিয়ারি ওবায়দুল কাদেরের

হোমনায় সরকার নির্ধারিত মূল্যে কৃষকদের নিকট থেকে ধান ও গম ক্রয় শুরু

বাংলাদেশ তৃণমূল সাংবাদিক কল্যাণ সোসাইটির কেন্দ্রীয় ধর্মীয় সম্পাদক হলেন পাবনার কৃতিসন্তান মাওঃ শামীম আহমেদ

কেএমপি’র অভিযানে মা’দকসহ ৩ ব্যবসায়ী গ্রে’ফতার

ঝিনাইদহে মোশাররফ হোসেন কলেজের ভবনের উদ্বোধন করলেন এমপি তাহজীব আলম সিদ্দিকী সমী

ঝিনাইদহে টিনের বদলে পাকা ঘর পেল ৫৫টি পরিবার